কক্সবাজারে উন্নয়নশীল দেশে উত্তরণ উৎসব উদযাপন - কক্সবাজার কন্ঠ কক্সবাজার, উন্নয়নশীল, বাংলাদেশ, উত্তরণ, উৎসব, কক্সবাজার কন্ঠ উদযাপন

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০৩-৩১ ১৬:২৪:২১

কক্সবাজারে উন্নয়নশীল দেশে উত্তরণ উৎসব উদযাপন

নিজস্ব প্রতিবেদক  :  ‘উন্নয়নের নতুন জোয়ার, বদলে যাওয়া কক্সবাজার’ এই শ্লোগানকে ধারণ করে পর্যটন নগরী কক্সবাজারে উন্নয়নশীল দেশে উত্তরণ উৎসব উদযাপন করা হয়েছে। এ জেলায় বর্তমানে মেগা প্রকল্পসহ ৯৮টি উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে। প্রকল্পগুলোর কাজ শেষ হলে জাতীয় অর্থনীতিতে বড় অবদান রাখবে এ জেলা। কর্মসংস্থান হবে লাখো মানুষের।

প্রধানমন্ত্রী কার্যালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, জাতিসংঘ কর্তৃক স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের স্বীকৃতি জনসাধারণের মধ্যে ছড়িয়ে দিতে ২ জানুয়ারি রাজধানীতে উৎসবের আয়োজন করা হয়েছিল। এরপর সর্বপ্রথম কক্সবাজার জেলায় এই উৎসব আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে।

কারণ পর্যটন নগরী কক্সবাজারে অনেকগুলো মেগা প্রকল্পসহ ৯৮টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। সেসব উন্নয়নের বার্তা তৃণমূল মানুষের কাছে পৌঁছাতে চাই। এ জন্য সব শ্রেণির মানুষকে এর সঙ্গে সম্পৃক্ত করেছি। এই আয়োজন কক্সবাজারবাসীর জন্য।

সংশ্লিষ্টরা বলছেন, একটি উন্নত ও পরিপূর্ণ পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে কক্সবাজারকে ঘিরে নানা পরিকল্পনা নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য দোহাজারী-কক্সবাজার রেলপথ, মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্র, গভীর সুদ্রবন্দর ও কক্সবাজার বিমানবন্দর আন্তর্জাতিক মানে উন্নীতকরণ করা হচ্ছে।

শুধু কক্সবাজার নয়, দক্ষিণ এশিয়ায় গুরুত্বপূর্ণ দেশ হিসেবে বৈশ্বিকভাবেও গুরুত্ব বাড়ছে বাংলাদেশের। এরই মধ্যে জাতিসংঘ গেল ২৪ নভেম্বর স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের সুপারিশ অনুমোদন করে।

জাতিসংঘের এই স্বীকৃতি উদযাপনে ‘উন্নয়নের নতুন জোয়ার, বদলে যাওয়া কক্সবাজার’ শিরোনামে বৃহস্পতিবার (৩১ মার্চ) সমুদ্র সৈকতের লাবণী পয়েন্টে দিনব্যাপী নানা অনুষ্ঠান মালার আয়োজন করেছে প্রধানমন্ত্রী কার্যালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ। দিনব্যাপী এই অনুষ্ঠানে সন্ধ্যায় ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উক্ত আয়োজনকে ২ ভাগে ভাগ করে অনুষ্ঠান সূচী দেয়া হয়।

যদিও লাবনী পয়েন্টে জোয়ারের পানি অতিরিক্ত হওয়ায় স্থান পরিবর্তন করে পরে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে প্রথম পর্ব এবং দ্বিতীয় পর্ব সন্ধ্যায় কক্সবাজার পাবলিক হলে সম্পন্ন হয়।

অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব ফরিদ আজিজ বলেন, ২০২৬ সালে উন্নয়নশীল দেশে উন্নীত হবে বাংলাদেশ। এটা দেশের আত্মমর্যাদা বাড়াবে। এই সুসংবাদ সবার মধ্যে ছড়িয়ে দিতে সর্বপ্রথম কক্সবাজারকে আমরা বেছে নিয়েছি। কারণ কক্সবাজারে ব্যাপক উন্নয়ন হচ্ছে। পাশাপাশি সবার প্রচেষ্টায় দেশকে সামনের দিকে এগিয়ে নিতে পারব।

এ বিষয়ে জেলা প্রশাসক মামুনুর রশীদ বলেন, কক্সবাজারে অনেকগুলো মেগা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। করোনাকালেও সেগুলোর কাজে বাধা আসেনি। অর্থনৈতিক উন্নয়নে কক্সবাজার জেলা দেশে বিশেষ ভূমিকা রাখছে। আগামীতে আরও বেশি ভূমিকা রাখবে। তিনি আরও বলেন, জেলাবাসীর মধ্যে এই আয়োজন ব্যাপক সাড়া পড়েছে।

উক্ত আয়োজনে কক্সবাজারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

 

আরো সংবাদ