কক্সবাজারে চলছে কমিউনিটি পুলিশিং প্রশিক্ষণ কর্মশালা - কক্সবাজার কন্ঠ

রোববার, ১৯ মে ২০২৪ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-১২-০৯ ১৩:২৪:১৭

কক্সবাজারে চলছে কমিউনিটি পুলিশিং প্রশিক্ষণ কর্মশালা

কক্সবাজারে চলছে কমিউনিটি পুলিশিং প্রশিক্ষণ কর্মশালা

জসিম সিদ্দিকী, কক্সবাজার : কক্সবাজার জেলা পুলিশের উদ্যোগে এবং জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপি’র সার্বিক সহযোগিতায় কমিউনিটি পুলিশ ফোরামের সিনিয়র নেতৃবৃন্দ ও ফোরাম সদস্যদের কমিউনিটি পুলিশিং বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে।

শুক্রবার (৮ ডিসেম্বর) সকালে ৬ ব্যাচের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন পুলিশ সুপার মাহফুজুল ইসলাম এবং ইউএনডিপি’র কক্সবাজারের ডেপুটি চীফ কার্ল অ্যাডামস ও পুলিশ সুপার রফিকুল ইসলাম। এতে সর্বমোট ১৮০ জন সিপিএফ সদস্যদের এ প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

প্রশিক্ষণটি গেল ৬ ডিসেম্বর হতে ১৮ ডিসেম্বর পর্যন্ত কক্সবাজারের ৯ উপজেলার কমিউনিটি পুলিশ ফোরামের সদস্যদের প্রদান করা হবে। উক্ত কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন মো: আবু বক্কর ও রতন কুমার দেব।

কক্সবাজারে চলছে কমিউনিটি পুলিশিং প্রশিক্ষণ কর্মশালা

জানাগেছে, জনতাই পুলিশ, পুলিশই জনতা  স্লোগান ‘বাংলাদেশে কমিউনিটি পুলিশের কার্যক্রম শুরু হয়েছে। এখন পুলিশই জনতা, জনতাই পুলিশ। কমিউনিটি পুলিশিংয়ের কারণে জনগণ ও পুলিশের মধ্যে দূরত্ব ঘুচতে শুরু করেছে এখন জনতাই পুলিশ, পুলিশই জনতা।

এখন প্রতি মাসে সারা দেশে প্রতি থানায় ওপেন হাউস ডে পালন করা হয়, যেখানে সাধারণ মানুষ পুলিশ অফিসারদের সঙ্গে সরাসরি কথা বলেন, তাদের সমস্যা তুলে ধরেন।

এতে করে সাধারণ মানুষ থানাগুলো থেকে কেমন সেবা পাচ্ছে, ওই এলাকায় কী ধরনের অপরাধ বেশি ঘটছে, কিসের জন্য এমনটি ঘটছে, সাধারণ মানুষের পরামর্শ নিয়ে পুলিশ সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

২০১৩ সালে পুলিশ সদর দপ্তরের উপমহাপরিদর্শকের (ডিআইজি-অপারেশনস) অধীনে আলাদা শাখা হিসেবে স্বল্প পরিসরে কমিউনিটি পুলিশিং কার্যক্রম শুরু করা হয়।

প্রশিক্ষকরা মনে করছেন, কমিউনিটি পুলিশ, বিট পুলিশিংসহ বিভিন্ন কার্যক্রমে বাংলাদেশ পুলিশ এখন জনগণের কাছাকাছি চলে গেছে। এতে করে মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমন সহজ হয়ে গেছে। এখন আইনশৃঙ্খলা বাহিনী, কমিউনিটি পুলিশের সদস্যদের সমন্বয়ে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ সফলভাবে দমন করা সম্ভব হচ্ছে।

আরো সংবাদ