আইয়ুব আলীর রহস্যজনক মৃত্যুর মামলা সিআইডিতে - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-১২-০৪ ১২:৩১:৩৬

আইয়ুব আলীর রহস্যজনক মৃত্যুর মামলা সিআইডিতে

কক্সবাজারে জেলা পরিষদ কর্মচারী

৥ অভিযুক্ত রেজাউলের বিরুদ্ধে ১০ লাখ টাকায় দফারফার অভিযোগ! কক্সবাজারে জেলা পরিষদ কর্মচারী আইয়ুবের রহস্যজনক মৃত্যুর মামলার তদন্ত সিআইডিতে ৥

জসিম সিদ্দিকী, কক্সবাজার : কক্সবাজারের আলোচিত জেলা পরিষদের অফিস সহায়ক আইয়ুব আলীর রহস্যজনক মৃত্যুর মামলাটি তদন্ত করবে সিআইডি। নিহতের স্ত্রীর ‘নারাজির’ প্রেক্ষিতে আদালত মামলাটির তদন্তভার সিআইডি পুলিশের কাছে হস্তান্তর করেন। গেল ২০২০ সালের ২৩ ডিসেম্বর বিকেলে জেলা পরিষদের ডাক বাংলোর ১৯নং কক্ষ থেকে পুলিশ ঝুলন্ত অবস্থায় আইয়ুব আলীর (৩৭) লাশ উদ্ধার করে। যথারীতি লাশের ময়না তদন্তও সম্পন্ন হয়।

পরবর্তীতে একই সরকারী দপ্তরের সাঁটলিপি কাম কম্পিউটার অপারেটর রেজাউল করিমের বিরুদ্ধে ‘হত্যাকান্ডের’ সাথে সম্পৃক্ততার অভিযোগ আনেন নিহতের স্ত্রী মমতাজ বেগম। রহস্যজনক মৃত্যুর কারণ অনুসন্ধানে কক্সবাজার সদর মডেল থানা পুলিশ সেই থেকে মামলার তদন্ত কার্যক্রম চালিয়ে আসছিলেন। পুলিশ মামলাটির চূড়ান্ত প্রতিবেদন আদালতে উপস্থাপন করলে নিহতের স্ত্রী মমতাজ বেগম তাতে ‘নারাজী’ দেন।

উক্ত ‘নারাজী’ আবেদনের প্রেক্ষিতে আদালত মামলাটি আরও অধিকতর তদন্ত করে আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য পুলিশ সুপার সিআইডি কক্সবাজারকে নির্দেশ দিয়েছেন।

একাধিক সূত্র মতে, পুলিশের চূড়ান্ত প্রতিবেদনে তথ্যগত ভুল থাকায় উক্ত মামলার একমাত্র ভিকটিম মমতাজ বেগম বিজ্ঞ আদালতে এ নারাজি দরখাস্ত দাখিল করেন। মামলার বাদী নিহত আইয়ুব আলীর পিতা সৈয়দ হোসেন আসামী ক্ষমতাধর রেজাউল করিমের সাথে দেন দরবার করে নীরব দর্শকের ভূমিকা পালন করছেন।

এ বিষয়টি মামলার ভিকটিম ও নিহত আইয়ুব আলীর স্ত্রী মমতাজ বেগমের দৃষ্টিগোছর হয়। পরে দেন দরবারের বিষয়টি জানাজানি হলে তিনি আদালতে আশ্রয় প্রার্থনা করেন। এতে বিজ্ঞ আদালত তার নারাজি দরখাস্তখানা তদন্তের জন্য পুলিশ সুপার সিআইডিকে নির্দেশ দেন। বর্তমানে মামলাটি সিআইডি পুলিশ সুপারের তদন্তধীন রয়েছে। নিহত আইয়ুব আলীর স্ত্রী মমতাজ বেগম  জানান, গত ২৩/১২/২০২০ তারিখের দুপুর সাড়ে ১২ টার দিকে মমতাজ বেগমকে তার স্বামী আইয়ুব আলী বাসায় ২টি কাগজ দেন।

একটি কাগজে লেখা ছিলো আসামী রেজাউল করিম ১৪/১১/২০১৯ ইংরেজী তারিখে স্বাক্ষর নিয়েছিলেন। আরেকটি হিসেবের স্টেটম্যান্ট রেখে তিনি অফিসে চলে যান। পরবর্তীতে উল্লেখিত তারিখে দুপুর ২ টার দিকে অফিস থেকে লোক এসে বলে তার স্বামী মারা গেছে।

তিনি আরও জানান, অভিযুক্ত রেজাউল করিম তার স্বামীকে মানসিক ও শারীরিকভাবে নির্যাতন করতো। শুধু তাই নয়, তার স্বামীকে দিয়ে ঘর বাড়ির কাজ কর্ম করাতো। আসামীর কথামতো নিজ কর্মস্থলের বাহিরে আইয়ুব আলীকে বিভিন্ন কাজে পাঠাতো। এতে তার স্বামীকে মানসিক চাপে রাখতো রেজাউল করিম। আসামী বিভিন্ন সময় তার স্বামীর নিকট হতে টাকা নিতো। অন্যতাই তার চাকরি থেকে অব্যাহিত দেওয়ার হুমকি দিতো।

ইতিপূর্বে তার স্বামীর কাছ থেকে ৫ লাখ টাকা আসামী রেজাউল নিয়েছেন। ঘটনার দিনে তার স্বামী কাগজ ২টি তার হাতে দিয়ে বলে তার স্বামীর কিছু হলে তার জন্য দায় থাকবে রেজাউল করিম। পরে তার স্বামীর মৃত্যুর সংবাদের পর থানায় গিয়ে তার শ^শুর ছৈয়দ হোসেন বাদী হয়ে আসামী রেজাউল করিমের বিরুদ্ধে মামলা দায়ের করেন। এবং মমতাজ বেগমকে মামলার বাদী হতে দেননি। পরবর্তীতে তার শ^শুর আসামী পক্ষ থেকে ১০ লাখ টাকার বিনিময়ে মামলাটি আপোষ করেন।

তদন্তকারী কর্মকর্তা তার বাসায় গিয়ে তার যে জবানবন্দি রের্কড করেছিলেন সে অনুযায়ী তদন্ত প্রতিবেদনে জবানবন্দি লিপিবদ্ধ করেননি। এতে বুঝা যায় মামলা তদন্তকারী কর্মকর্তা মামলাটি সঠিকভাবে তদন্ত করেননি। তাই তিনি সুষ্ঠ তদন্তের জন্য বিজ্ঞ আদালতে আবেদন করেন। এছাড়াও অভিযুক্ত রেজাউলের সাথে নিহত আইয়ুব আলীর পূর্ব লেনদেন বা শত্রুতা ছিলো কি না সে বিষয়ে কোনো তদন্ত করেননি তদন্ত কর্মকর্তা।

আইয়ুবের রহস্যজনক মৃত্যুর মামলা সিআইডিতে

আইয়ুবের রহস্যজনক মৃত্যুর মামলা সিআইডিতে

পাশাপাশি ঘটনাস্থল জেলা পরিষদ হলেও জেলা পরিষদের চেয়ারম্যান বা জেলা পরিষদের ম্যানেজারকে মামলায় সাক্ষী হিসেবে অর্ন্তভূক্ত করা হয়নি। সাক্ষীদের জবানবন্দি পর্যালোচনা করে দেখা যায় তদন্তকারী কর্মকর্তা গতানুগতিকভাবে সাক্ষীদের জবানবন্দি লিপিবদ্ধ করেছেন। এছাড়াও মামলাটি তদন্তে বিভিন্ন বিষয়াদি সংক্রান্তের ক্রটি পরিলক্ষিত হয়। তাই ন্যায় বিচারের স্বার্থে মামলার সার্বিক বিষয়ে তদন্ত হওয়া আবশ্যক।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক কর্মচারি জানান, আইয়ুব আলী রাতে কক্সবাজার শহরের বাহারছড়ার বাসায় ছিল। সকালে সেখান থেকে অফিসে এসেছে। পরে দুপুর দুইটার দিকে ডাক বাংলোর স্টাফ জাফর তাকে ফোন করে বলেন চীফ রেজাউল তাকে ডেকেছে। পৌনে চারটার দিকে ১৯ নম্বর কক্ষে লাশ দেখতে পায়। দিনে দুপুরে একটা মানুষ কি করে আত্মহত্যা করতে পারে। তাকে পরিকল্পিতভাবে হত্যা করে ঝুলিয়ে রেখেছে।

এদিকে, লোকেমুখে শুনা যায়, আসামী রেজাউল করিমের কাছে কক্সবাজার জেলা পরিষদের সকল কর্মকর্তা কর্মচারি জিম্মী। এ ঘটনা নিয়ে অনেক গণমাধ্যমে সংবাদও প্রচার হয়েছে।

আরো সংবাদ