কক্সবাজারে টানা বর্ষণে সড়ক খালে পরিণত - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২০-১০-২৩ ১২:০০:০৫

কক্সবাজারে টানা বর্ষণে সড়ক খালে পরিণত

নিজস্ব প্রতিবেদক  : কক্সবাজারে টানা ২ দিন ধরে ভারি বর্ষণে শহরের প্রধান সড়কসহ বিভিন্ন উপসড়ক খালে পরিণত হয়। বর্ষণে তলিয়ে গেছে শহরের বিভিন্ন এলাকা। প্রধান সড়ক থেকে শুরু করে অলি-গলির সড়ক কিংবা উপ-সড়ক সবর্ত্রই যেন পরিণত হয়েছে ছোট ছোট নদীতে। এ সময় যানবাহন চালক ও সাধারণ পথচারীরা চরম দুর্ভোগে পড়েছে। বিশেষ করে বৃহস্পতিবার সকাল থেকে শুরু হওয়া টানা বৃষ্টিতে কক্সবাজার শহরের প্রধান সড়কের বাজারঘাটা, বার্মিজ মার্কেট এলাকার অবস্থা ছিল অত্যন্ত ভয়াবহ। শুধু তা-ই নয় শহরের বৌদ্ধ মন্দির সড়ক, বড় বাজার, স্বর্ণ মার্কেট, টেকপাড়া, হাঙ্গর পাড়া, বাহারছড়া, বৈদ্যঘোনা, কালুর দোকান, সমিতিপাড়াসহ বিভিন্ন এলাকায় হাটু পরিমাণ পানিতে ডুবে যায় উপ-সড়কগুলো।
এতে করে মানুষের দুর্ভোগের মাত্রা আরও বেড়ে যায়। দীর্ঘ বছর ধরে চলা শহরের জলাবদ্ধতা সমস্যা থেকে উত্তরণের পথ খুঁজেও সমাধান মিলেনি। যার কারনে ভারী বৃষ্টিতে চরম দুর্ভোগের শিকার হচ্ছে কক্সবাজার পৌরবাসী। প্রতিটি সড়ক-উপসড়কের নাজুকতা, ড্রেইন দখল ক্রমান্বয়ে হয়ে আসার ফলে জলাবদ্ধতায় পৌরবাসীর কষ্টের মাত্রা বেড়েছে সীমাহীন। আগে থেকে শহরের সড়ক-উপসড়কে অসংখ্য গর্ত সৃষ্টি হয়েছে। উঠে গেছে কার্পেটিং। টানা বৃষ্টিপাতে অবস্থা আরও নাজুক হয়ে পড়েছে।
রাস্তার ছোট গর্তগুলো মিনি পুকুরে রূপ নিয়েছে। জলাবদ্ধতায় রাস্তার গর্ত বুঝার উপায় নেই। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়-ক্ষতি হচ্ছে। শহরের প্রধান সড়কে মারাত্মক অবস্থা সৃষ্টি হয়েছে। ভঙ্গুর সড়কগুলো আরও ভঙ্গুর হয়ে বেহাল দশায় পরিণত হচ্ছে। পাশাপাশি পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা না থাকায় এসব স্থানে জলাবদ্ধতা ভয়াবহ আকার ধারণ করেছে। সেখানে গর্ত হয়ে বৃষ্টির পানি পুকুরে পরিণত হয়েছে।

বাজারঘাটার পাইকারি ব্যবসায়ী মোহাম্মদ মোস্তফা কক্সবাজার কন্ঠকে বলেন, বর্ষা কিংবা গ্রীস্ম কাল যেসময় বৃষ্টি হোক না কেন তাদের কষ্টের সীমা থাকে না। রাস্তার পানি দোকানে ঢুকে মালামাল নষ্ট হয়ে যায়। ফলে লোকসান গুণতে হয় ব্যবসায়ীদের। তিনি ড্রেন দখলমুক্ত ও রাস্তা সংস্কারের দাবি জানান।

কক্সবাজারের পরিবেশবাদী সাংবাদিক দীপক শর্মা দীপু তার পেইজবুক পেজে লিখেছেন, কক্সবাজারে দুই দিন ধরে ভারি বর্ষণে শহরের প্রধান সড়কসহ বিভিন্ন উপসড়ক খালে পরিণত হয়। যদিও সড়কে জলাবদ্ধতা স্থায়ী হয়না। এটি শহরের ব্যস্ততম এলাকা গোলদিঘীর পাড়। হাসপাতাল সড়ক, হাই স্কুল, গার্লস স্কুল সড়কে কোন নালা না থাকায় ময়লা পানি , বৃষ্টির পানি রাস্তার উপর দিয়ে চলে, হয় জলাবদ্ধতা। কক্সবাজার পৌরসভার গাঁজা খোর ইঞ্জিনিয়ারের কারণে সড়কের এই দশা।

কক্সবাজার সিভিল সোসাইটির সভাপতি আবু মোরশেদ চৌধুরী খোকা  কক্সবাজার কন্ঠ’কে বলেন , বর্তমানে কক্সবাজার শহরের যে অবস্থার সৃষ্টি হয়েছে তাতে আমরা কোন যুদ্ধ বিস্তত্ব দেশে বসবাস করছি মত। একদিকে রাস্তা-ঘাটের বেহাল অবস্থা অন্যদিকে টানা বর্ষণে জলাবদ্ধতা।

কক্সবাজার আবহাওয়া অফিসের কর্মকর্তা আব্দুর রহমান কক্সবাজার কন্ঠ’কে জানান, সাগরে লঘুচাপের কারণে সমুদ্র বন্দর সমূহকে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর। লঘুচাপের কারণে সাগর উত্তাল রয়েছে। কক্সবাজারে ভারী বৃষ্টিপাত হচ্ছে। তিনি আরও বলেন, জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে ২-৩ ফুট উচ্চতায় প্রবাহিত হচ্ছে। আর গত ২৪ ঘণ্টায় কক্সবাজারে ১১৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এই বৃষ্টিপাত আগামী দু-একদিন অব্যাহত থাকবে।

আরো সংবাদ