কক্সবাজারে তথ্য প্রযুক্তির নিরাপদ ব্যবহার নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৩-১৫ ১২:৫৪:৪৯

কক্সবাজারে তথ্য প্রযুক্তির নিরাপদ ব্যবহার নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি: চট্টগ্রাম পিআইডি আয়োজিত তথ্য প্রযুক্তির নিরাপদ ব্যবহার বিষয়ক গণমাধ্যম কর্মীদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ১৫ মার্চ বিকালে কক্সবাজার প্রেসক্লাবে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। তথ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কমল এমপি মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. আবু তাহেরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কক্সবাজার জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাজাহান আলী, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোসাইন, কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি মো. মাহবুবুর রহমান বক্তব্য রাখেন। মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম পিআইডির উপপ্রধান তথ্য অফিসার মোহাম্মদ ওমর ফারুক দেওয়ান। সভায় সার্বিক সহযোহিতা প্রদান করেন কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন। মতবিনিময় সভায় সাইমুম সরওয়ার কমল এমপি বলেছেন, তথ্য প্রযুক্তির এই যুগে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে । দেশের অধিকাংশ মানুষ তথ্য প্রযুক্তি ব্যবহার করছে। তবে তার ব্যবহার নিরাপদ হতে হবে যাতে দেশ, সমাজ, রাষ্ট্র বা ধর্মীয় অনুভূতিতে আঘাত না করে, সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি না হয়। সাইমুম সরোয়ার কমল এমপি বলেন, সরকার সাংবাদিকদের পেশাগত উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। এর ফলে স্বাধীন সাংবাদিকতার পথ প্রশস্থ হয়েছে। দেশ গঠনে সাংবাদিকদের অনবদ্য ভূমিকার উল্লেখ করে তিনি বলেন, দক্ষ মানব সম্পদ তৈরিতে সাংবাদিকগণ পথের দিশা দেখাতে পারেন। বিশেষত যেসব দরিদ্র জনগোষ্ঠী সন্তানদের অধিক শিক্ষা দিতে পারেনি, সেসব সন্তানকে কারিগরি শিক্ষায় উদ্বুদ্ব করতে গণমাধ্যম ভূমিকা রাখতে পারে। এর ফলে সরকারের দারিদ্র দূরিকরণ পদক্ষেপ সহজতর হবে। দেশের প্রত্যেকটি নাগরিককে দক্ষ মানব সম্পদ হতে হবে। নিজ নিজ পরিসরে কারিগরি শিক্ষা গ্রহণ করতে তিনি নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানান। এ সময় তিনি বলেন সরকার শহরের নাগরিক সুবিধা পল্লী অঞ্চলে পৌছে দিতে এবং গ্রাম ও শহরের উন্নয়নের ব্যাবধান দূর করতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। মতবিনিময় সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বলেন, প্রশাসন ও গণমাধ্যম এ সমাজেরই প্রতিচ্ছবি। এ সমাজ থেকেই তাদের জন্ম। তাই প্রশাসন ও গণমাধ্যমকে আলাদা করে চিন্তার সুযোগ নেই। কাজ করতে গিয়ে উভয়েরই কিছু ত্রুটি-বিচ্যুতি হতে পারে। তার থেকে শিক্ষা গ্রহণ করতে হবে।
কক্সবাজার জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোসাইন বলেন, তথ্য প্রযুক্তির এই যুগে কোনটি আসল, কোনটি নকল বোঝা কঠিন হয়ে দাঁড়িয়েছে। এটি রাস্ট্রের জন্য যেমন ক্ষতিকর, তেমন জাতির জন্যও। প্রযক্তির যুগে সঠিক তথ্য উপস্থাপন করতে পারেন সাংবাদিকরা। তিনি বলেন বস্তুনিষ্ঠতাহীন তথ্য প্রবাহ বন্ধ করার জন্য সাংবাদিকদের এগিয়ে আসতে হবে। নতুবা সাংবাদিকতার গ্রহণযোগ্যতা দিনে দিনে হ্রাস পাবে। তথ্য প্রযুক্তির অনিরাপদ ব্যবহার দেশ ও জাতির বিপদ ডেকে আনতে পারে বলে তিনি মন্তব্য করেন।
কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. আবু তাহের সভাপতির বক্তব্যে বলেন, আমরা সব সময় সাংবাদিকদের নিরাপত্তার জন্য কিছু আইনের ধারা সম্পর্কে আপত্তি জানিয়ে আসছি। সরকার তা সংশোধনের আশ্বাস দিয়েছে। আশা করি সাংবাদিকদের এ দাবী সহসাই পূর্ণ হবে। একইভাবে সাংবাদিকদেরও সাংবাদিকতার নীতিমালা ও শিষ্টাচার মেনে চলা উচিত। আইনের প্রয়োজনীয়তা যেমন রয়েছে, তেমনি সাংবাদিকদের সুরক্ষার প্রয়োজনীয়তা রয়েছে। দেশের জন্য ক্ষতিকর যে কোন সংবাদ কখনোই ভাল ফল নিয়ে আসে না বলে তিনি মন্তব্য করেন। এসময় কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরোয়ার সোহেল, কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য প্রিয়তোষ পাল পিন্টু, প্রেসক্লাবের সহ-সভাপতি মমতাজ উদ্দিন বাহারী, দৈনিক কক্সবাজারের পরিচালনা সম্পাদক মুজিবুর রহমানসহ কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন ও প্রেসক্লাবের সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আরো সংবাদ