কক্সবাজারে ধর্ষণকান্ড : ভিকটিমের ৩ ধরনের তথ্যে বিভ্রান্ত পুলিশ! - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-১২-২৫ ১৬:৩৩:১২

কক্সবাজারে ধর্ষণকান্ড : ভিকটিমের ৩ ধরনের তথ্যে বিভ্রান্ত পুলিশ!

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারে স্বামী-সন্তানকে জিম্মি করে নারী পর্যটককে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় অভিযুক্ত আশিক ও তার সহযোগীরা এখনও অধরা।

স্থানীয়দের তথ্যমতে, অভিযুক্তরা সংঘবদ্ধ চক্রের সদস্য। খুবই বেপরোয়া ও ধূর্ত প্রকৃতির। তারা শহরের হোটেল মোটেল জোনে নিয়মিত চুরি-ডাকাতি, ছিনতাই, লুট, ধর্ষণসহ নানা অপরাধমূলক কর্মকান্ডে লিপ্ত। চিহ্নিত এসব অপরাধী ও তাদের সহযোগিরা গ্রেফতার না হওয়ায় ভিকটিম ও তার স্বামীর নিরাপত্তা নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন। তবে ভিকটিম স্বামী-সন্তানসহ বর্তমানে ট্যুরিস্ট পুলিশের হেফাজতে রয়েছেন।

এদিকে ধর্ষণকান্ডে জড়িত সাতজনের নামে মামলা দায়ের হলেও কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। তবে, ঘটনার পরদিন র‌্যাবের হাতে আটক জিয়া গেস্ট ইন হোটেল ম্যানেজার রিয়াজ উদ্দিন ছোটনকে জিজ্ঞাসাবাদের জন্য ৪ দিনের রিমান্ডে নিয়েছে ট্যুরিস্ট পুলিশ। ট্যুরিষ্ট পুলিশের পক্ষ থেকে শনিবার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হামীমুন তানজিনের আদালতে আসামী ছোটনকে হাজির করে ৭ দিনের রিমান্ড চেয়ে আবেদন করলে আদালত শুনানি শেষে ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন। একই আদালতে গতকাল (২৪ ডিসেম্বর) ভিকটিমের ২২ ধারার জবানবন্দিও রেকর্ড করা হয়েছে।

ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের অতিরিক্ত পুলিশ সুপার মো: মহিউদ্দিন আহমেদ বলেন, ভিকটিমের আদালতে দেওয়া ১৭ পৃষ্টার ২২ ধারার জবানবন্দি এখন পুলিশের হাতে। জবানবন্দিতে ভিকটিম স্বীকার করেন তিনি পর্যটক নন। গত তিন মাস ধরে কক্সবাজার শহরের মোটেল জোনের বিভিন্ন আবাসিক হোটেল গেস্ট হাউজ ও কটেজে অবস্থান করে ওই নারী অবৈধ ব্যবসা ও অসামাজিক কাজে লিপ্ত রয়েছেন। সন্তানের হার্টের অসুখের কথা বলেও তিনি অনেকের কাছ থেকে টাকা নিয়েছেন। আসামীদের সাথে তার অবৈধ ব্যবসার লেনদেন ছিল। লেনদেনে বিরোধ তৈরী হওয়ায় ধর্ষণের সূত্রপাত হয়।
প্রাথমিক তদন্তে এটাই প্রমাণিত হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার বলেন, ভিকটিম একেক সময় একেক ধরনের তথ্য দিচ্ছেন। যে কারনে আমরা বিভ্রান্ত হচ্ছি। এ পর্যন্ত তিনি তিন ধরনের তথ্য দিয়েছেন। তদ্মধ্যে র‌্যাবের কাছে, ২২ ধারার জবানবন্দিতে এবং পুলিশের কাছে ভিন্ন ভিন্ন তথ্য দিয়েছেন। সব তথ্য বিশ্লেষণ ও যাচাই করেই আমরা তদন্ত কার্যক্রম পরিচালনা করছি।

তবে, স্থানীয় অনেকের বক্তব্য, আসামিদের ধরার আগেই নির্যাতিত নারীকে দুষতে শুরু করেছে পুলিশ। ঘটনার পর ট্রিপল নাইনে ফোন করে সহায়তা চেয়ে না পাওয়ার কথা অস্বীকার করছে পুলিশ। সেই সঙ্গে নির্যাতিত নারীর সঙ্গে অভিযুক্তদের পূর্ব পরিচয়ের সূত্র খুঁজছে তারা।

এদিকে, বেড়াতে আসা নারী ধর্ষণের ঘটনায় এখন তোলপাড় সৈকতের শহর কক্সবাজার। আলোচিত এ ঘটনায় জড়িত হিসেবে যাদের নাম এসেছে সেই আশিক, বাবুদের নাম এখন মানুষের মুখে মুখে। অভিযোগ হোটেল-মোটেল জোনে বড় একটি অপরাধীচক্র আছে আশিকের। তার নামে একাধিক মামলা আছে।

গত বুধবার ওই নারীকে জিয়া গেস্ট ইনে নেয়ার আগে নেয়া হয়েছিলো গলফ মাঠের পাশে একটি ঝুপড়িতে। যার সত্যতা নিশ্চিত করেন দুই প্রত্যক্ষদর্শী। অভিযোগ, সেখানেও নির্যাতনের শিকার হন ওই নারী।
নির্যাতিত নারীর অভিযোগ ট্রিপল নাইনে ফোন করার পরও তার সহায়তায় এগিয়ে আসেনি পুলিশ।

তবে অভিযোগ অস্বীকারের পাশাপাশি পুলিশ এখন অভিযুক্ত আশিক বা তার সহযোগীদের সঙ্গে ধর্ষণের শিকার নারীর পূর্ব পরিচয় থাকার যোগসূত্র খুঁজছে।

কক্সবাজারের পুলিশ সুপার মোহাম্মদ হাসানুজ্জামান জানান, তথ্য উপাত্ত সংগ্রহ করে ও সবগুলো ধাপে ধাপে পর্যালোচনা করেই কিন্তু এই মামলা সম্পর্কে সুনির্দিষ্ট বিষয় বলা যাবে। অর্থাৎ এই মামলার তদন্ত নিষ্পত্তি হওয়ার সংক্রান্ত বিষয়ে তখনই নিশ্চিতভাবে বলা যাবে কি ঘটনা ঘটেছিল।

তিনি আরও জানান, ঢাকার যাত্রাবাড়ীর জুরাইনে থাকার কথা বললেও ওই দম্পতি তাদের সন্তানসহ তিন মাস ধরে কক্সবাজারের বিভিন্ন হোটেলে থাকছিলেন। তারা বিভিন্ন সময় বিভিন্ন নাম ব্যবহার করতেন। ওই নারী পুলিশের কাছে বিষয়টি স্বীকারও করেছেন বলে তিনি দাবি করেন।

স্থানীয়দের ভাষ্য অনুযায়ী, কক্সবাজারে সংঘবদ্ধ অপরাধী চক্রের মূল হোতা আশিক। তার নেতৃত্বে রয়েছে ৩০ জনের একটি অপরাধী চক্র। তারা বিভক্ত হয়ে কখনো দলবদ্ধভাবে চুরি, ছিনতাই, খুনসহ নানা অপরাধ করে বেড়ায়। একজন ধরা পড়লে আরেকজন এগিয়ে গিয়ে রক্ষা করে। চুরি-ছিনতাইয়ের মামলায় কয়েক মাস আগে আশিক গ্রেপ্তার হয়। সম্প্রতি জেলা কারাগার থেকে মুক্তি পেয়েছেন তিনি। তাকে গ্রেপ্তার করলেই সব তথ্য বেরিয়ে আসবে বলে দাবি স্থানীয়দের।

ধর্ষণের শিকার নারীর অভিযোগ, ঢাকার যাত্রাবাড়ী থেকে স্বামী-সন্তানসহ কক্সবাজার বেড়াতে আসেন। উঠেন শহরের হলিডে মোড়ের একটি হোটেলে। সেখান থেকে বিকালে যান সৈকতের লাবণী পয়েন্টে। সেখানে অপরিচিত এক যুবকের সঙ্গে তার স্বামীর ধাক্কা লাগলে কথা কাটাকাটি হয়। এর জেরে সন্ধ্যার পর পর্যটন গলফ মাঠের সামনে থেকে তার আট মাসের সন্তান ও স্বামীকে সিএনজিচালিত অটোরিকশায় করে কয়েকজন তুলে নিয়ে যান। এ সময় আরেকটি অটোরিকশায় ওই নারীকে তুলে নেন তিন যুবক। পর্যটন গলফ মাঠের পেছনে একটি ঝুপড়ি চায়ের দোকানের পেছনে নিয়ে তাকে ধর্ষণ করেন তিনজন।
এরপর তাকে নেওয়া হয় জিয়া গেস্ট ইন নামে একটি হোটেলে। সেখানে আরেক দফা ধর্ষণ করেন ওই তিন যুবক। ঘটনা কাউকে জানালে সন্তান ও স্বামীকে হত্যা করা হবে জানিয়ে কক্ষ বাইরে থেকে বন্ধ করে ঘটনাস্থল ত্যাগ করেন তারা। পরে ওই হোটেলের তৃতীয় তলার জানালা দিয়ে এক যুবকের সহায়তায় কক্ষের দরজা খুলেন ওই নারী।
তবে, হোটেল মোটেল জোনে এমন ঘটনার পুনরাবৃত্তিরোধে ব্যবস্থা নেয়ার কথা বলছে জেলা প্রশাসন। কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, সে যে কর্তৃপক্ষই হোক এবং যিনিই হোক সেটা ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানও হতে পারে। তার বিষয়ে নিশ্চিত হয়েই আমরা একটা ব্যবস্থা করবো।
উল্লেখ্য, ২২ ডিসেম্বর রাতে কক্সবাজার শহরের মোটেল জোনে হোটেল জিয়া গেস্ট ইন এর ২০১ নং কক্ষ থেকে উদ্ধার হন সংঘবদ্ধ ধর্ষণের শিকার ওই নারী। র‌্যাব এই নারীকে উদ্ধারে অভিযান পরিচালনা করেন। পরদিন হোটেল ম্যানেজার রিয়াজ উদ্দিন ছোটনকে গ্রেফতার করে র‌্যাব।

আরো সংবাদ