কক্সবাজারে নতুন পদ্ধতিতে লবণ উৎপাদন করেছে চাষিরা - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ৩ মে ২০২৪ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২৪-০১-১৬ ১২:২৯:৫১

কক্সবাজারে নতুন পদ্ধতিতে লবণ উৎপাদন করেছে চাষিরা

কক্সবাজারে নতুন পদ্ধতিতে লবণ উৎপাদন করেছে চাষিরা

নিজস্ব প্রতিবেদক :  কক্সবাজারের সমুদ্র উপকূলের লবণ চাষিরা বিগত কয়েক বছর ধরে পুরাতন পদ্ধতি বাদ দিয়ে নতুন পদ্ধতিতে মৌসুমের আগেই লবণ চাষ করছে। চলতি মৌসুমের শুরুতেই মাঠে ন্যায্যমূল্য পাওয়ায় খুশি স্থানীয় চাষিরা।
আবহাওয়া অনুকূলে থাকায় এবার নির্ধারিত সময়ের আগে লবণ চাষ শুরু করেছে চাষিরা। এর জন্য অন্য বছরের চেয়ে আগেই নতুন লবণ বাজারে আসতে শুরু করেছে।

এ অবস্থা চলমান থাকলে বেশি লাভের স্বপ্ন দেখছে লবণ চাষি ও ব্যবসায়ীরা। তবে মিল মালিকদের একটি অংশ দেশের বাইরে থেকে লবণ আমদানি করলে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা করছে চাষিরা।

মহেশখালীর লবণ চাষি ও ব্যবসায়ী আবুল কালাম বলেন, বর্তমান আবহাওয়া মৌসুমজুড়ে থাকলে দেশের চাহিদার চেয়ে লবণের বাম্পার ফলন হবে। একটি চক্র বিদেশ থেকে লবণ আমদানির কারণে বেশ কয়েক মৌসুমে বিপুল পরিমাণ লবণের ফলন হলেও লোকসান গুণতে হয়েছে লবণ চাষিদের। এবার সবকিছু ঠিক থাকলে চাষিদের মুখে হাসি ফুটতে পারে।

প্রতিবারের মতো সিন্ডেকেট চক্র শিল্প মন্ত্রাণালয় এবং বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের কাছে চাহিদার বিপরীতে উৎপাদন কম হবে বলে মিথ্যা তথ্য দিয়ে বিদেশ থেকে লবণ আমদানি করতে না পারে তার জন্য নজর রাখা জরুরি বলে মত প্রকাশ করেছে স্থানীয় চাষিরা।

তাদের দাবি, সরকার যেনো সিন্ডিকেট চাপের মুখে প্রভাবিত না হয়। চাষিরা আশা করছে, বর্তমান সময়ে আবহাওয়া ঠিক থাকলে কোনো ঘাটতি হবে না, বরং দেশের চাহিদা মিটিয়ে বাইরে রফতানি করা সম্ভব হবে।

কুতুবদিয়ার লেমশীখালী এলাকার লবণ চাষি নাজিম উদ্দিন বলেন, নতুন পদ্ধতিতে লবণ চাষ শুরু হওয়াতে এখন উৎপাদন বেশি হচ্ছে। তাই অন্য বছরের চেয়ে চলতি বছর দ্বিগুণ লবণ উৎপাদনের সম্ভাবনা দেখছি আমরা।

কুতুবদিয়ার দক্ষিণ ধুরুং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাউদ্দিন আল আজাদ বলেন, ‘কুতুবদিয়ার প্রধান কৃষিখাত হচ্ছে লবণ। এই অঞ্চলের ৮০ ভাগ মানুষ লবণ চাষি ও মৎস্যজীবী। এখন লবণ চাষের মৌসুম। লবণ চাষ করতে গিয়ে চাষিরা পড়েছেন বেকায়দায়। বর্তমানে পলিথিন থেকে শুরু করে লবণ উৎপাদন কাজে ব্যবহৃত সব উপকরণের দাম বেড়েছে। তাই মাঠপর্যায়ে লবণের মূল্য কম হলে চাষিরা ক্ষতিগ্রস্ত হবে।
তিনি আরও বলেন, ‘আবহাওয়া ঠিক থাকলে এবার চাহিদার বিপরীতে লবণের বাম্পার উৎপাদন হবে এবং তা চাহিদার তুলনায় বেশি হবে।
দেশের একমাত্র লবণ উৎপাদন কেন্দ্রিক এলাকা কক্সবাজার ও চট্টগ্রামের বাঁশখালীর কিছু অংশ। এই দু’অঞ্চলে ৬৬ হাজারের বেশি একর জমিতে লবণ চাষ করছে চাষিরা।

কক্সবাজার লবণ শিল্প উন্নয়ন করপোরেশন সূত্রে জানাগেছে, প্রতিবছর নভেম্বরের শুরুতে চাষিরা লবণ উৎপাদনে মাঠে নামে। এ বছর আগে-ভাগেই মাঠে নেমেছে চাষিরা। এবার ৩৭ হাজারের বেশি চাষি লবণ চাষে নিয়োজিত রয়েছে। মাঠে উৎপাদন কাজে জড়িত আছে আরও ৭৫ হাজার শ্রমিক। পরিবহন, লোড-আনলোড এবং মিল পর্যায়ে প্যাকেটিং ও বাজারজাত মিলিয়ে লবণ শিল্পে পাঁচ লাখ মানুষ নিয়োজিত রয়েছে।

এর মধ্যে চকরিয়া, পেকুয়া, মহেশখালী, কুতুবদিয়া, পেকুয়া, কক্সবাজার সদর ও টেকনাফ উপজেলা এবং চট্টগ্রামের বাঁশখালী উপজেলা থেকে ২৫ লাখ টন লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

কক্সবাজার লবণ শিল্প উন্নয়ন করপোরেশনের উপ-মহাব্যবস্থাপক জাফর ইকবাল ভূঁইয়া বলেন, চলতি মৌসুমে ২২ লাখ ৩৩ হাজার টন লবণ উৎপাদনের লক্ষ্য নিয়ে চাষ শুরু করেছে চাষিরা। ২০২৩ সালে ৬৬ হাজার ৪২৪ একর জমিতে লবণ চাষ করা হলেও চলতি বছরে এখনও জরিপ শেষ না হওয়ায় বলা সম্ভব হচ্ছে না। প্রতিবছর নভেম্বর মাসে চাষ শুরু হলেও এবার আগে থেকেই লবণ চাষে নেমেছে চাষিরা। ইতোমধ্যে কুতুবদিয়া উপজেলার মাঠ থেকে চলিত মৌসুমের লবণ উৎপাদন শুরু হয়েছে।

আরো সংবাদ