কক্সবাজারে নিরাপদ শুটকি উৎপাদন ও বিপনন নিয়ে সভা অনুষ্ঠিত - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৬-০৬ ১৬:৪৯:৩৩

কক্সবাজারে নিরাপদ শুটকি উৎপাদন ও বিপনন নিয়ে সভা অনুষ্ঠিত

বার্তা পরিবেশক :  ড্রাই-ফিশ বিজনেস ডেভেলোপমেন্ট থ্রো মার্কেটিং অ্যান্ড ব্রান্ডিং প্রকল্প কক্সবাজারের নাজিরারটেক শুটকি মহালে কাজ করছে। ২০২১ সালের মার্চ থেকে এ প্রকল্প চালু হয়েছে। প্রকল্পের উদ্দেশ্যই হচ্ছে নিরাপদ শুটকি মাছ উৎপাদন, বিপনন ও ব্রান্ডিং এর মাধ্যমে উৎপাদনকারীর ব্যবসার উন্নয়ন করা।

এ নিয়ে মের্সাস শাহ্ আমানত ট্রেডার্সের দ্বারা বাস্তবায়িত ড্রাই-ফিশ বিজনেস ডেভেলোপমেন্ট থ্রো মার্কেটিং অ্যান্ড ব্রান্ডিং প্রকল্প (USAID অর্থায়নে এবং ওয়াল্ডফিশ বাংলাদেশ এর কারিগরি সহায়তায়) কর্তৃক আয়োজিত প্রকল্প অবিহিতকরণ সভা রোববার (৬ জুন ২০২১) তারিখে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য অধিদপ্তরের পরিচালক ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা হাসান আহমেদ চৌধুরী, জেলা মৎস্য কর্মকর্তা এস এম খালেকুজ্জামান, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের কক্সবাজারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুর রহমান, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা তারাপদ চৌহান, ওয়ান্ডফিশ এর জোন অফ রেজিলিয়েন্স কো-অর্ডিনেটর এস এম নূরুন নবী, অ্যাকোয়াকালচার স্পেশালিস্ট ড. আব্দুল বাতেন ভূইয়া, অ্যাকোয়াকালচার স্পেশালিস্ট, মো. মোখলেছুর রহমান, বিজনেস ডেভেলোপমেন্ট অফিসার মাহবুব আলম, প্রকল্প ফোকাল পারসন মো. আমান উল্যাহ আমান, বিভিন্ন এনজিও কর্মকর্তা, শুটকি মাছ পাইকারী খুচরা ব্যবসায়ীসহ শুটকি উৎপাদনকারী প্রমূখ।

সভায় মৎস্য অধিদপ্তরের পরিচালক ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা হাসান আহমেদ চৌধুরী বলেন, শুটকি মাছ আমাদের অন্যতম সুস্বাদু ও পুষ্টিকর খাদ্যপণ্য। ক্রেতাদের ভ্রান্ত ধারণা আছে যে, এতে কীটনাশক ব্যবহার করা হয়। তাই অনেকেই শুটকি মাছ খেতে চায় না। এই ভ্রান্ত ধারণা দূর করতে হবে। তিনি নিরাপদ ও স্বাস্থ্যসম্মত শুটকি মাছ উৎপাদন করে দেশের চাহিদা পুরণ করে বিদেশে রপ্তানি করার আহবান জানান।

জেলা মৎস্য কর্মকর্তা এস এম খালেকুজ্জামান বলেন, আগে শুটকি মাছ উৎপাদনের কোনো উপাত্ত ছিল না, বর্তমানে শুটকি মাছ উৎপাদনের তথ্য মৎস্য অধিদপ্তরের প্রকাশনায় অর্ন্তভূক্ত করা হয়েছে। সকল এনজিও, গবেষণা প্রতিষ্ঠান ও সরকারি দপ্তর একযোগে কাজ করলে স্বাস্থ্যসম্মত নিরাপদ শুটকি মাছ উৎপাদন করা সম্ভব হবে। এ সময় তিনি আরও বলেন, শুটকি মাছ অর্গানিক পদ্ধতিতে যেমন- হলুদ, মরিচের গুড়া ব্যবহার করে উৎপাদন করা যেতে পারে।

এ সময় ওয়াল্ডফিশ কর্মকর্তা এসএম নূরুন নবী প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করেন। এ প্রকল্পের উদ্দেশ্যই হচ্ছে নিরাপদ শুটকি মাছ উৎপাদন করে বাজারজাত ও ব্রান্ডিং এর মাধ্যমে উৎপাদনকারীর ব্যবসার মান উন্নয়ন করা।

আরো সংবাদ