কক্সবাজারে বিশ্ব পরিবেশ দিবস পালিত - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২১-০৬-০৫ ১৪:০২:৩৪

কক্সবাজারে বিশ্ব পরিবেশ দিবস পালিত

কক্সবাজারে বিশ্ব পরিবেশ দিবস পালিত

আবু সায়েম, কক্সবাজার কন্ঠ :  হিমছড়িসহ-ব্যবস্থাপনা কমিটি ও দক্ষিণ বন বিভাগের যৌথ উদ্যোগে কক্সবাজারে পরিবেশ দিবস পালিত হয়েছে।  ইউএসএইড’স ইকো লাইফ প্রকল্পের অর্থায়নে সামাজিক দূরুত্ব বজায় রেখে হিমছড়িতে ৫ জুন (শনিবার) বিশ্ব পরিবেশ দিবস ও বৃক্ষ রোপণ দিবস’২০২১ পালিত হয়।

হিমছড়ি সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি এডভোকেট আয়াছুর রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. শফিকুর রহমান, উপ প্রকল্প পরিচালক, নেকম-ইকো লাইফ প্রকল্প,  মোঃ আঃ মাবুদ, চেয়ারম্যান, খুনিয়াপালং ইউনিয়ন ও সমীর রঞ্জণ সাহা, রেঞ্জ কর্মকর্তা, কক্সবাজার রেঞ্জ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন গর্ভানেন্স ম্যানেজার আফরোজা খাতুন,  ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন মনিটরিং ম্যানেজার মোঃ শরীফ। অনুষ্ঠান শেষে অতিথিদের সাথে নিয়ে হিমছড়ি জাতীয় উদ্যানের ১০ টি গ্রাম সংরক্ষণ ফোরাম (ভিসিএফ) কে দশ লক্ষ টাকা প্রদান করা হয়।

সূত্র জানায়, মূলত যারা জীবন জীবিকার জন্য বনের উপর নিভর্রশীল তাদের বিকল্প জীবিকায়নের জন্য এ ক্ষুদ্র মূলধন অনুদান বা এমসিজি। অনুষ্ঠানে ভিসিএফ ও সিপিজি সদস্যদের নিয়ে র্যালী, দিবসের তাৎপর্য উপস্থাপন, মুক্ত অলোচনা, ও ১০ লক্ষ টাকার চেক বিতরণ করা হয়।

প্রধান অতিথির বক্তৃতায় কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বনকর্মকর্তা মোঃ হুমায়ুন বলেন, পৃথিবীর পরিবেশ চেতনায় বিভিন্ন সরকারী ও বেসরকারী সংগঠন এবং পরিবেশ কর্মীরা এদিনটি আন্তরিকভাবে পালন করছে। প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ তা  বর্তমানে করোনা মহামারী তথা পরিবেশ সংকটাপন্ন বিশ্ব পরিস্থিতিতে দিবসটি বিশেষ তাৎপর্য বহন করে। পরিবেশই প্রাণের ধারক, জীবনীশক্তির বাহক। সৃষ্টির শুরু থেকেই পরিবেশের সঙ্গে প্রাণীর মানিয়ে নেওয়ার ক্ষমতার ওপরইে তার অস্তিত্ব নির্ভর করে আসছে।পরিবেশে প্রতিকূল হলে জীবের ধ্বংস ও বিনাশ অবশ্যম্ভাবী। পরিবেশের ওপর নির্ভর করে মানুষ, অন্যান্য উদ্ভিদ ও প্রাণী-জীবনের বিকাশ ঘটে।

তাই পরিবেশ ও মানুষের মধ্যে রয়েছে এক নিবিড় যোগসূত্র। কিন্তু নানা কারণে পরিবেশ দূষণের সমস্যা প্রকট হওয়ায় মানবসভ্যতা আজ চরম হুমকির সম্মুখীন। এ থেকে মুক্তির উপায় নিয়ে চলছে নানা ধরনের গবেষণা। বিশ্বব্যাপী পরিবেশ দূষণ নিয়ে ব্যাপক জনসচতেনতা সৃষ্টির লক্ষ্যে জাতিসংঘ ৫ জুনকে ঘোষণা করেছে ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে। তিনি আরও বলেন, আজ বৃক্ষ রোপণ অভিযান শুরু হয়েছে।

তাই পরিবেশ রক্ষার্থে আগামী ৩ মাসে অন্তত জনপ্রতি ১০ টি করে গাছ লাগাবো। এবারের প্রতিপাদ্য বিষয় ‘‘প্রতিবেশ পূনরুদ্ধার, হোক সবার অঙ্গীকার। ’ বিশ্বের বর্তমান পরিস্থিতিতে বিশেষভাবে তাৎপর্যপূর্ণ হলো র্বতমান অন্ধকারময় পরস্থিতিতিে অতীতকে ফেরানো সম্ভব নয় কিন্তু আমরা গাছ লাগাতে পারি আমাদের আশেপাশের  শহরকে আরও সবুজ করতে পারি, বাড়ির বাগান পুননির্মাণ করতে পারি। নিজেদের ডায়েট পরিবর্তন করতে  পারি এবং নদী ও উপকূল পরিষ্কার রাখতে পারি। আমরা এমন একটি প্রজন্ম যারা এই সবএর  মাধ্যমে প্রকৃতির শান্তি বজায় রাখতে পারি আর সেই জন্যেই এবছর এই সময়টি বেছে নেওয়া হয়েছে সকলে উদ্বিগ্ন না  হয়ে পরিবেশ  সচতেনতার বিষয়ে সক্রিয়  হয়ে ওঠা উচিত। এখনও কিছুটা  সময় আছে যদি পৃথিবীর প্রতিটি মানুষ নিজ নিজ  দায়িত্ব পালন করেন  তাহলে এই সুন্দর ধরণী থাকবে সুজলা- সুফলা শস্য শ্যামলা।

বিশেষ অতিথি  ড. শফিকুর রহমান  বলেন, ১৯৭৪ সাল থেকে সারা পৃথিবীতে এ দিবসটি জাতিসংঘ এর উদ্যোগে প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস হিসেবে পালন করা হয়। বিশেষ করে বিশ্বব্যাপী পরিবেশ সচেতনতার লক্ষ্যে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিকভাবে এ দিবসকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়ে থাকে। আজকের দিনে বিশ্বব্যাপী প্রায় ১৫০টিরও বেশি দেশে একযোগে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে বিদ্যমান পরিবেশগত সংকটাপন্ন অবস্থা থেকে উত্তরণ, প্রাকৃতিক পরিবেশ রক্ষা এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে দিবসটি পালন করা হচ্ছে। তিনি আরো বলেন সকল জীব তার বাঁচার জন্য অক্সিজেন, জীবন ধারনের জন্য খাদ্য গ্রহন, বাসস্থান, ওষুধ, ব¯্র সব কিছুর জন্য উদ্ভিদেও উপর নির্ভরশীল।

বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। দেশের শতকরা ৮০ ভাগ মানুষ গ্রামে বাস করে এবং তাদের বেশীরভাগ মানুষ কৃষির উপরে নির্ভরশীল। অতিমাত্রায় দূষণ অদূর ভবিষ্যতে কৃষি ক্ষেত্রে নেমে আসতে পারে চরম বিপর্যয়। তার প্রভাব পড়তে পারে মানুষের জীবন ও জীবিকার উপরে। এতে মাটির নীচে খাবার পানিও হতে পারে দূষিত। ঘটতে পারে মানুষের ব্যাপক স্বাস্থ্যহানী। সাগরের পানির দূষণের কারণে পরিবর্তন ঘটতে পারে মাছ তথা সকল সামুদ্রিক জীবের জীবনচক্রে। কমে যেতে পারে সামুদ্রিক মাছের সংখ্যা।

ব্যাঘাত ঘটবে সামুদ্রিকি ও স্থলের বিবিন্ন প্রাণির প্রজনন ব্যভস্থাপনায়। এই দূষন রোধ করা না গেলে দেশের বিপুল সংখ্যক মানুষ অচিরেই আমিষ খাদ্য থেকে বঞ্চিত হবে। নদী, সাগরসহ ও স্থলে পরিবেশের ক্ষতিকর প্রভাবে অনেক গুরুত্বপূর্ণ প্রাণী চিরতরে প্রকৃতি থেকে হারিয়ে যেতে পারে।

আরো সংবাদ