কক্সবাজারে ভেজাল আচারে সয়লাব : হুমকিতে জনস্বাস্থ্য - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-১২-০২ ০৬:৩০:১৫

কক্সবাজারে ভেজাল আচারে সয়লাব : হুমকিতে জনস্বাস্থ্য

কক্সবাজারে ভেজাল আচারে সয়লাব : নেই কোনো প্রতিকার ব্যবস্থা

জসিম সিদ্দিকী : কক্সবাজারে বিভিন্নজাতের নিম্নমানের আচার বার্মিজ বলে বিক্রি করা হচ্ছে। কিছু অসাধু ব্যবসায়ী বেশি লাভের জন্য স্থানীয়দের তৈরি কম দামি আচার মজুদ করছে। এসব আচারের কোনো অনুমোদন নেই। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো তদারকিও নেই। পর্যটকদের কাছে এসব আচার বিক্রি করা হচ্ছে। এতে বাড়ছে মারাতœক স্বাস্থ্য ঝুঁকিও।

করোনার কারণে বেশ কয়েক মাস বন্ধ থাকা পর্যটন এলাকা ফের চালু হলে পর্যটকটরাও কক্সবাজারে আসতে শুর করেন। এ সুযোগে স্থানীয় কিছু অসাধু ব্যবসসায়ী নকল আচার ও চাটনি তৈরি করে বাজারে ছাড়তে শুরু করেছে। আসছে শীত মৌসুম পর্যটন নগরী কক্সবাজার সাজছে নতুন আঙ্গিকে। কক্সবাজারের বিভিন্ন ব্যবসায়ী তাদের ব্যবসার প্রসার ও বেচাকেনা বৃদ্ধি করতে রাখছেন আচার, চাটনি, বাদাম, পাস্তাসহ নানা ধরনের মুখরোচক খাবার।

পর্যটন মৌসুম ও পর্যটক এ দুটি শব্দকে ঘিরে পর্যটন নগরী কক্সবাজারের হোটেল থেকে শুরু করে শুঁটকি, ঝিনুকের তৈরি অলংকার, বার্মিজ আচার ও জুতাসহ নানা পণ্যের বাণিজ্য শুরু হয়ে যায়। কিন্তু অভিযোগ পাওয়া গেছে, কক্সবাজার এখন নকল পণ্যে সয়লাব হয়ে গেছে। বার্মিজ নামে নকল পণ্যের ছড়াছড়ি বার্মিজ মার্কেটসহ পুরো শহর ও শহরতলির দোকানগুলো। নকল পণ্যের পসরা সাজিয়ে রাখে অসাধু ব্যবসায়ীরা।

জানাগেছে, দুটি পণ্য (আচার ও চাটনি) একটি শক্তিশালী সিন্ডিকেটে কক্সবাজারে বিভিন্ন জায়গায় রঙিন মোড়কে বার্মিজ নামে চালানো হচ্ছে। বর্তমানে প্রায় ১০ কোটি টাকার আচার মজুদ করা হয়েছে। কক্সবাজার শহর ও শহরতলিতে ভেজাল আচার তৈরির জন্যই গড়ে উঠেছে বেশ কিছু নকল কারখানাও। যার কোনো অনুমোদন নেই।

এনিয়ে কক্সবাজারে মাঝে মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান চালিয়ে ভেজাল আচার তৈরির কারখানা মালিক ও বিক্রেতাদের সাজা দেওয়া হলে কিছুদিনের জন্য তৎপরতা বন্ধ হয়। পরে পর্যটন মৌসুমের শুরুতে বেড়ে যায় এদের তৎপরতা।

সৈকতের লাবণী পয়েন্টের ছাতা ও ঝিনুক মার্কেটে, সুগন্ধা পয়েন্ট, কলাতলি পয়েন্ট, শহরের বার্মিজ মাকের্ট, বিভিন্ন মার্কেটে, হোটেল মোটেল জোনসহ পর্যটক সমাগম এলাকায় বিক্রি হচ্ছে এসব ভেজাল আচার। এসব আচারের স্থায়িত্ব রক্ষার নামে ব্যবহৃত হচ্ছে রং, কেমিকেল ও ক্ষতিকর ফরমালিন। বার্মিজ মার্কেট, সৈকতের লাবণী, সুগন্ধা পয়েন্ট ও হোটেল-মোটেল জোন ঘুরে দেখা গেছে, অর্ধশতাধিক দোকানে এসব ভেজাল আচার মজুদ করে রাখা হয়েছে।

ঢাকা থেকে আসা রোমিন নামে এক মহিলা পর্যটক জানান, দুদিন আগে কক্সবাজারে এসেছি। বার্মিজ মার্কেট থেকে ৪ প্যাকেট আচার কিনি। হোটেলে গিয়ে দেখি আচারে কেমন যেনো গন্ধ। খেতে বিস্বাদ। প্রতিটা আচারের প্যাকেটের ভেতরেই বালুভর্তি।

অনুসন্ধানে জানা যায়, কক্সবাজার শহর ও শহরতলিতেই রয়েছে বেশ কটি ভেজাল আচার তৈরির কারখানা। এর মধ্যে শহরের পশ্চিম লারপাড়ার ফরহাদ, পূর্ব লারপাড়ার মোহাম্মদ নরুল আমিন, বিজিবি ক্যাম্পের বউ করিম, চকরিয়ার নাজিম উদ্দিন, তার ভাই কফিল উদ্দিন, সৈকত পাড়ার আমিন, সমিতিপাড়া করিমের কারখানা, বাহারছড়ায় আমিনের ১টি, লারপাড়া কেন্দ্রীয় বাস টার্মিনাল সংলগ্ন নোঙ্গর মাদকাসক্ত কেন্দ্রের উত্তর পাশে মো. ইউনুচ, ঝিলংজা দক্ষিণ ডিককুলে মো. পুতু, শহরের বন্দরপাড়ায় (সমিতিপাড়া) জসিম উদ্দিন, লারপাড়া বাসটার্মিনালের দক্ষিণ পাশে নেজাম উদ্দিন, লারপাড়া কেন্দ্রীয় বাস টার্মিনাল সংলগ্ন নোঙ্গর মাদকাসক্ত কেন্দ্রের উত্তর পাশে মো. রহিম, পূর্ব লারপাড়ায় নুরুল আজিম, কলাতলি (গৈয়ামতলি) এলাকায় নুরুল আলম, খুরুস্কুল ও সৈকতপাড়ায় মো. হাফেজসহ বেশ কয়েকজন বাসা ভাড়ায় কিংবা নিজস্ব বাড়িতে কারখানা খুলে ভেজাল আচার তৈরি করছেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর কক্সবাজারের সহকারী পরিচালক মো. ইমরান হোসাইন জানান, কক্সবাজার শহরের অধিকাংশ আচার চাটনি নকল। মেয়াদ নেই। আমরা চেষ্ট করে যাচ্ছি প্রতিহত করার জন্য। তারপরও যদি কেউ অভিযোগ করে তাহলে আমরা তা গুরুত্ব সহকারে দেখব।

কক্সবাজার সিভিল সার্জন ডাক্তার মাহবুবুর রহমান জানান, ভেজাল খাদ্যসামগ্রী দেহের জন্য মারাতœক ক্ষতিকর। কক্সবাজারে ভেজাল আচার ও চাটনি সম্পর্কে আমার জানা নেই। তিনি এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশ^স্ত করেন।

এদিকে, ভুক্তভোগিরা জানান, কক্সবাজারে বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) অফিস থাকলেও তাদের কোনো কাজ দৃশ্যমান নয় বলে জানা যায়। অফিসে একজন সহকারী পরিচালক ও কর্মকর্তাদের এ ভেজাল সামগ্রী নিয়ে যেন মাথাব্যথা নেই।

আরো সংবাদ