কক্সবাজারে রোহিঙ্গা তাহেরের দখলে ৫ একর পাহাড়! - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২১-০৮-০৭ ১০:৪৮:২৬

কক্সবাজারে রোহিঙ্গা তাহেরের দখলে ৫ একর পাহাড়!

বিশেষ প্রতিবেদক : কক্সবাজার পৌরসভার ভিতরেই রোহিঙ্গা তাহেরের দখলে রয়েছে প্রায় ৫ একর সরকারি পাহাড়। দীর্ঘদিন দখলে রাখা এই পাহাড়গুলো এখন বিক্রি করছে খন্ড খন্ড করে। বিক্রির পাশাপাশি বর্তমানে সমানতালে চলছে পাহাড় কাটাও। সরকারি এতো বিশাল পাহাড়ি এলাকা দখলের পর বিক্রি এবং প্রকাশ্যে পাহাড় কাটা হলেও কোনো ব্যবস্থা নেয়নি সংশ্লিষ্ট প্রশাসন।

কক্সবাজার পৌরসভার ৭নং ওয়ার্ডস্থ সাত্তার ঘোনার পাশেই ছৈয়দ নগর এলাকায় সরকারি পাহাড় দখলে রেখে বিক্রি করছে আবু তাহের নামের এই রোহিঙ্গা। আবু তাহের ৭নং ওয়ার্ডস্থ পাহাড়তলী বউবাজার এলাকার জনৈক আবুল কালামের ছেলে। তবে তাহের রোহিঙ্গা নাগরিক বলে এলাকায় বেশ প্রচার রয়েছে।

খোঁজ নিয়ে জানাগেছে, কক্সবাজার পৌরসভার ৭নং ওয়ার্ডের সাত্তার ঘোনার পাশেই নতুন এলাকা ছৈয়দ নগর। প্রায় ১০ বছর আগে ছৈয়দ নগর এলাকায় অন্তত ৫ একর সরকারি পাহাড় দখলে নেন আবুল কালামের ছেলে আবু তাহের ও টেকনাফ হ্নীলার জনৈক মৃত মো. খলিলুর রহমানের ছেলে আবুল হাসেম। তারা দু’জনেই সরকারি কয়েকটি পাহাড় দখলে রেখে কেয়ারটেকার নিয়োজিত রেখেছেন।

স্থানীয় সূত্রে জানাগেছে, আবু তাহের ও আবুল হাসেম সরকারি পাহাড় দখলে রাখলেও নিয়মিত দেখাশুনা করেন আবু তাহের ও তাহেরের বড় বউ। তাহের দীর্ঘদিন প্রবাসে ছিলেন। প্রবাস থেকে এসেই সরকারি এসব পাহাড় দখল করে খন্ড খন্ড আকারে বিক্রি শুরু করে। গত দুই বছর ধরে সরকারি এসব পাহাড়ি জমি বিক্রি করে আসছে আবু তাহের ও তার স্ত্রী। ইতিমধ্যে প্রায় ৩ একর পাহাড়ি জমি বিক্রি করে হাতিয়ে নিয়েছে কোটি কোটি টাকা।
তাহেরের কাছ থেকে ২ গন্ডা সরকারি জমি ক্রয় করা মহিলা বলেন, গত ৫ বছর আগেও সেখানে কোনো ঘর ছিল না। এখন তিন শতাধিক ঘর হয়েছে। সব ঘর পাহাড় কেটে তৈরি করা হয়েছে। সবাই আবু তাহের ও তার স্ত্রীর কাছ থেকে ক্রয় করেছে। গন্ডা প্রতি বিক্রি করে যাচ্ছে ৬০ হাজার থেকে ১ লাখ পর্যন্ত। একশ জনের উপরে কিনেছে পাহাড়ী জমি। সবাই এক থেকে দুই গন্ডা পর্যন্ত কিনেছে। স্ট্যাম্পের মাধ্যমে এসব সরকারি জমি বিক্রি করছে আবু তাহের।

স্থানীয় এক সমাজ নেতা বলেন, এখানে প্রতিনিয়ত চলে পাহাড় কাটা। যত বৃষ্টি হবে ততোই পাহাড় কাটা চলবে। এখন ৭টি জায়গায় পাহাড় কাটা চলছে। গত দুই মাসে ২০টির অধিক জায়গায় পাহাড় কেটে নতুন করে তৈরি করেছে ঘর। সবগুলো সরকারি পাহাড়। সবাই কিনেছে রোহিঙ্গা আবু তাহেরের কাছ থেকে।

স্থানীয় সূত্রে আরও জানাগেছে, আবু তাহের একজন রোহিঙ্গা নাগরিক। ১৯৯৬ সালের দিকে মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশ করে বিদেশ চলে যায়। বিদেশ থেকে নিয়মিত কক্সবাজারে আসা-যাওয়া করে। কক্সবাজার সদরের পিএমখালী এলাকা থেকে বিয়েও করেন। সবাই তাকে রোহিঙ্গা আবু তাহের হিসেবে চিনেন। বর্তমানে দ্বিতীয় স্ত্রী নিয়ে থাকেন পাহাড়তলী এলাকায়। গত দুই বছর ধরে সরকারি এসব পাহাড় বিক্রি বাড়িয়ে দিয়েছে আবু তাহের।

পরিবেশ অধিদফতর কক্সবাজার কার্যালয়ের সহকারি পরিচালক সংযুক্তা দাশ গুপ্তা বলেন, দ্রæত সময়ে ছৈয়দ নগর এলাকা পরিদর্শন করে পাহাড় কর্তনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এবিষয়ে কক্সবাজার সদর সহকারি কমিশনার (ভূমি) নু-এমং মারমা মং বলেন, নিয়মিত পাহাড় কাটার বিরুদ্ধে অভিযান চলছে। সাত্তার ঘোনাস্থ ছৈয়দ নগর এলাকায়ও অভিযান চালিয়ে অপরাধীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। একই সাথে সেখানে উচ্ছেদও করা হবে।

প্রসঙ্গগত, প্রায় ৩ বছর আগে একই জায়গায় সরকারি জমি বিক্রি করে চলছিল পাহাড় কর্তন। তখনও আবু তাহের সরকারি জমি বিক্রি করেছিল। একইভাবে পাহাড় কর্তনও চলছিল। এনিয়ে একাধিক পত্রিকায় সংবাদও প্রকাশিত হয়। সংবাদ প্রকাশিত হওয়ার পরপরেই সেখানে অভিযানে যান পরিবেশ অধিদপ্তর ও ভূমি অফিসের কর্মকর্তারা। অভিযানে শাহ আলমের ছেলে ওমর ফারুককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছিল এবং উচ্ছেদ করা হয়েছিল পাহাড় কেটে নির্মিত বেশ কয়েকটি অবৈধ স্থাপনা। উচ্ছেদ ও জরিমানার পর প্রায় এক বছর বন্ধ ছিল জমি বিক্রি ও পাহাড় কর্তন। কিন্তু গেল দুই বছর ধরে প্রতিযোগিতামূলকভাবে চলছে সরকারি পাহাড় কাটা ও বিক্রি।

অন্যদিকে কক্সবাজার সদর উপজেলার দক্ষিণ ডিককুল এলাকার মৃত. শহর আলী মাঝির বাড়িতে পাহাড় কাটা চলছে। শহর আলী মাঝির ছোট ছেলে শাহজাহান ও ভগ্নিপতি আবুল কালাম কালুর নেতৃত্বে টানা বর্ষণে রোহিঙ্গা শ্রমিক দিয়ে এ পাহাড় কাটা অব্যাহত রেখেছে বলে স্থানীয় একাধিক সূত্র নিশ্চিত করেছেন।

একইভাবে কক্সবাজার শহরের মোহাজের পাড়া, বৈদ্যঘোনা, লাইট হাউজ পাড়া, ঘোনারপাড়া, পাহাড়তলী, বর্মাইয়া পাড়া, এবিসি ঘোনা, এবিসিঘোনা, সিটি কলেজ এলাকা, নতুন জেলখানা, দক্ষিণ ডিককুল, বিজিবি ক্যাম্প, মহুরীপাড়া, ঈদগাঁও, খুরুশকুল, রামুর খুনিয়াপালং, রাবেতা, দক্ষিণ মিঠাছড়ি, জোয়ারিয়ানালা, ঈদগড়, গর্জনীয়া, উখিয়ার রাজাপালং, হলদিয়াপালং, পালংখালী, টেকনাফের হোয়াইক্যং, বাহারছড়া, হ্নীলা, টেকনাফ সদর ইউনিয়ন, চকরিয়ার খুটাখালী, বরইতলী, ডুলাহাজারা, মালুমঘাট, হারবাং, পেকুয়ার বারবাকিয়া, টৈটং, পহঁরচাদা, মহেশখালীর কালারমারছরা, হোয়ানক, ছোট মহেশখালী, বড় মহেশখালী, শামলাপুরসহ বিভিন্ন এলাকায় পাহাড় কেটে বসবাস করছে সহস্রাধিক পরিবার।

এসব এলাকায় প্রায় পাহাড় কেটে বসতি স্থাপন হওয়ার অভিযোগ আগে থেকেই। টানা বৃষ্টিতে ক্ষতবিক্ষত পাহাড়ের মাটি নরম হয়ে ধসে পড়া শুরু করছে। এতে ঘটে অনাকাংখিত প্রাণহানির ঘটনা।

এদিকে, ভারীবর্ষণে কক্সবাজার জেলা শহরসহ বিভিন্ন উপজেলায় পাহাড় ধসের আশঙ্কা দেখা দিয়েছে। যেকোনো মুহূর্তে ঘটতে পারে পাহাড় ধস ও প্রাণহানির ঘটনা। এ আশঙ্কায় পাহাড়ের পাদদেশ বা চুঁড়ায় ঝুঁকিপূর্ণ আবাস গড়া লোকজনদের নিরাপদ আশ্রয়স্থলে সরে যেতে নির্দেশ দিয়ে মাইকিং করা হচ্ছে। স্বেচ্ছায় না সরলে অভিযানের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে বলে জানান জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ।

আরো সংবাদ