কক্সবাজারে শারদীয় দুর্গোৎসব শুরু - কক্সবাজার কন্ঠ

রোববার, ২৬ মে ২০২৪ ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-১০-২০ ১২:৪৯:০৭

কক্সবাজারে শারদীয় দুর্গোৎসব শুরু

জসিম সিদ্দিকী : বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। ষষ্ঠী পূজার মধ্য দিয়ে সূচনা ঘটছে এই উৎসবের। পূজাকে আনন্দমুখর করে তুলতে কক্সবাজার জেলাজুড়ে বর্ণাঢ্য প্রস্তুতি ইতোমধ্যেই শেষ হয়েছে। এখন বইছে উৎসবের আমেজ। মÐপে মÐপে ঢাকে কাঠি পড়েছে। বাজছে শঙ্খ, ঘণ্টা আর কাঁসর। উলুধ্বনিতে মুখরিত চারপাশ।

আগামী ২৪ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে পাঁচ দিনব্যাপী এ উৎসব শেষ হবে। এই পাঁচদিন ধূপের গন্ধে মোহিত হবে মÐপের চারপাশ। মÐপে মÐপে নামবে ভক্তদের ঢল।

দুর্গাপূজা উপলক্ষে কক্সবাজারের প্রতিটি পূজামÐপের নিরাপত্তা রক্ষায় পুলিশ, আনসার ও র‌্যাবসহ অন্য আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। পুলিশ ও র‌্যাবের পাশাপাশি প্রায় প্রতিটি মÐপে স্বেচ্ছাসেবক বাহিনী দায়িত্ব পালন করবে।

কক্সবাজার জেলা পূজা পরিষদের সভাপতি উজ্জ্বল কর কক্সবাজার কন্ঠকে বলেন, কক্সবাজার জেলায় ৩১৫টি পূজা অনুষ্ঠিত হচ্ছে। যার মধ্যে ১৫১ টি প্রতিমা পূজা এবং ১৬৪টি ঘট পূজা। ইতোমধ্যে নিরাপত্তা পরিস্থিতি বিবেচনায় প্রতিটি পূজা মন্ডপে সিসিটিভি ক্যামেরা এবং নিজস্ব স্বেচ্ছাসেবক দল রাখার প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এদিকে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে শারদীয় দুর্গাপূজা সৌহার্দ্য ও শান্তিপূর্ণ পরিবেশে উদযাপনের জন্য নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পুলিশের পাশাপাশি আনসার সদস্যরাও প্রতিটি মÐপে দায়িত্ব পালন করছেন। গোয়েন্দা সংস্থার সদস্যরা সাদা পোশাকে দায়িত্ব পালন করছেন। কোনো জরুরি অবস্থা সৃষ্টি হলে নিকটস্থ পুলিশ ফাঁড়ি, থানা অথবা জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ ফোন করতে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হয়েছে।

পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়ায়) চড়ে কৈলাস থেকে মর্ত্যলোকে (পৃথিবী) আসবেন। এতে প্রাকৃতিক বিপর্যয়, রোগ-শোক, হানাহানি ও মারামারি বাড়বে। অন্যদিকে কৈলাসে (স্বর্গে) বিদায়ও নেবেন ঘোড়ায় চড়ে। যার ফলে জগতে মড়ক ব্যাধি এবং প্রাণহানির মতো ঘটনা বাড়বে।

দেবী দুর্গা যা কিছু দুঃখ কষ্ট মানুষকে আবদ্ধ করে, যেমন বাধাবিঘœ, ভয়, দুঃখ, শোক, জ্বালা, যন্ত্রনা এসব থেকে দেবী ভক্তদের রক্ষা করেন। শাস্ত্রকাররা দুর্গা নামের অন্য একটি অর্থ করেছেন। দুঃখের দ্বারা যাকে লাভ করা যায় তিনিই দুর্গা। দেবী দুঃখ দিয়ে মানুষের সহ্যক্ষমতা পরীক্ষা করেন। তখন মানুষ অস্থির না হয়ে তাকে ডাকলেই তিনি তার কষ্ট দূর করেন।

আরো সংবাদ