কক্সবাজারে সরকারি ক্রয় ও ই-জিপি বিষয়ক কর্মশালা  - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২২-০৬-০৬ ১৪:৩৪:৪৫

কক্সবাজারে সরকারি ক্রয় ও ই-জিপি বিষয়ক কর্মশালা 

নিজস্ব প্রতিবেদক  :  ই-জিপি এখন আর নতুন নয়। সরকারি কেনাকাটায় স্বচ্ছতা, জবাবদিহিতা এবং অর্থের সর্বোত্তম ব্যবহারে ই-জিপির কোন বিকল্প নেই। সিস্টেমকে দোষারোপ না করে স্বচ্ছ চিন্তা, ইতিবাচক দৃষ্টিভঙ্গি এবং মানসিকতার পরিবর্তনই পারে ই-জিপির সফল বাস্তবায়ন। ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে ই-জিপি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

সাংবাদিকদের জন্য সরকারি ক্রয় ও ই-জিপি বিষয়ক ওরিয়েন্টেশন কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। সোমবার (৬ জুন) সকালে কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন আইএমই বিভাগের সিপিটিইউ কর্তৃক বাস্তবায়নাধীন ডাইম্যাপ প্রকল্পের আওতায় এই কর্মশালার আয়োজন করা হয়।

জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আইএমইডি’র সিপিটিইউ পরিচালক মো. আজিজ তাহের খান।

তিনি সরকারি ক্রয়ের ক্ষেত্রে পালনীয় বিভিন্ন ধাপ ও ই-জিপির বিভিন্ন দিক তুলে ধরেন এবং প্রতিবেদন প্রস্তুতের ক্ষেত্রে ই-জিপি সাইট থেকে সাংবাদিকরা কিভাবে তথ্য ব্যবহার করতে পারে সে বিষয়ে আলোচনা করেন।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রণালয়ের উপ-সচিব আইএমইডির সিপিটিইউ মো. নাছিমুর রহমান শরীফ, বিশ্ব ব্যাংকের সিনিয়র প্রকিউরমেন্ট স্পেশিয়ালিস্ট এ.এন.এম. মুস্তাফিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিভীষণ কান্তি দাশ, কক্সবাজার জেলা প্রেসক্লাবের সভাপতি ফজলুল কাদের চৌধুরী, কক্সবাজার প্রেস ক্লাবের সভাপতি আবু তাহের, সাধারণ সম্পাদক মুজিবুল ইসলাম ও বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস্ (বিসিসিপি) এর ডিপুটি ডিরেক্টর মেহের আফরোজ।

উক্ত কর্মশালায় কক্সবাজারের বিভিন্ন গণমাধ্যমের প্রায় ৩০ জন সংবাদকর্মী অংশগ্রহণ করেন এবং সরকারি ক্রয়ের বিভিন্ন বিষয় সম্পর্কে তাদের মতামত প্রদান করেন। এছাড়া অনুষ্ঠানে সরকারি ক্রয়ে সামাজিক সচেতনতা, সিটিজেন পোর্টাল ও নাগরিক সম্পৃক্ততা বিষয়ে আলোচনা করা হয়।

আরো সংবাদ