কক্সবাজারে ১৪৪ ধারা ভঙ্গ করতে পারেনি বিএনপি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০১-০৩ ১৪:১১:২১

কক্সবাজারে ১৪৪ ধারা ভঙ্গ করতে পারেনি বিএনপি

নিজস্ব প্রতিবেদক  :  কক্সবাজারে একই স্থানে ডাকা সমাবেশকে ঘিরে ১৪৪ ধারা জারি করায় পাশ্ববর্তী ঈদগাহ ময়দানে সংক্ষিপ্ত সমাবেশ করে দ্রুত সটকে পড়ে বিএনপি।
সোমবার (৩ ডিসেম্বর) ভোর ৬টা থেকে পুলিশ ও র‍্যাবসহ অনান্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন ছিল।
ফলে ১৪৪ ধারা ভঙ্গ করে মহাসমাবেশ বাস্তবায়ন করার দেয়া ঘোষনা ভন্ডুল হয়ে যায়। বিএনপি কোনো নেতাকর্মী সেখানে অবস্থান নিতে পারেনি।

তবে সকাল ১০টার দিকে হঠাৎ বিএনপি নেতাকর্মীরা ঈদগাহ ময়দানে জড়ো হয়। মুহূর্তের মধ্যে বিপুল সংখ্যক নেতা জড়ো হয়ে যায়। সেখানে উপস্থিত হন প্রধান অতিথি বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। খালেদা জিয়ার উপদেষ্টা মিজানুর রহমান মিনুসহ অন্যান্য নেতারা। এসময় বক্তব্য রাখেন তাঁরা।
তবে খবর পেয়ে সাথে সাথে সেখানে হানা দেয় বিপুল সংখ্যক পুলিশ সদস্য।

অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলামের নেতৃত্বে পুলিশ বিএনপি নেতাকর্মীদের ঈদগাহ ময়দান থেকে সরিয়ে দেন।
এসময় সড়কে নেমে বিচ্ছিন্ন বিক্ষোভ করেন বিএনপির নেতাকর্মীরা।

অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম বলেন, ১৪৪ ধারা অমান্য করে জড়ো হওয়ার চেষ্টা করা বিএনপি নেতাকর্মীদের সরিয়ে দেয়া হয়েছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান বলেন, বিএনপির সমাবেশের জন্য কোনো স্থানের অনুমতি ছিলনা। কিন্তু বিএনপি সমাবেশ করার চেষ্টা করেছে। তাই আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।

ঝটিকা সভার সংক্ষিপ্ত বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, রাতের আঁধারে ভোট কারচুপি ক্ষমতায় আসায় জনগণের প্রতি সরকারের আস্থা নেই। তাই বিএনপির সাংবিধানিক অধিকারও হরণ করছে তারা।

জেলা বিএনপির সভাপতি সাবেক হুইপ শাহজাহান চৌধুরী বলেন, সরকার মানুষের সব গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়েছে। আমাদের পূর্ব নির্ধারিত জনসভাস্থলে যুবলীগের কর্মসূচি দেওয়া তাদের হীনমানসিকতার বহিঃপ্রকাশ।

জনসভা করতে না পেরে বিক্ষুব্ধ নেতাকর্মীরা শহরের বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল করছে। এছাড়া বিভিন্ন উপজেলা থেকে পথসভায় আসার পথে বাধাপ্রাপ্ত নেতা-কর্মীরা উপজেলা শহরেও বিক্ষোভ মিছিল করছে।

অন্যদিকে জেলা যুবলীগ পূর্ব নির্ধারিত সমাবেশ শহীদ দৌলত ময়দানে করবে জানিয়েছে।

জেলা যুবলীগের সভাপতি সোহেল আহমদ বাহাদুর বলেন, ১৪৪ ধারাকে মেনে নিয়ে আমরা পূর্বনির্ধারিত শহীদ মিনার প্রাঙ্গণ থেকে সমাবেশ সরিয়ে নিয়েছি।

এদিকে বিএনপির কেন্দ্রীয় নেতারা শহরের একটি অভিজাত হোটেলে সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে বিএনপি নেতা নজরুল ইসলাম খান বলেন, আওয়ামীলীগ সরকারের মানবিকতা বলতে কিছু নেই।

একটি গণতান্ত্রিক দেশে একজন সাবেক প্রধানমন্ত্রীর মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবীতে সমাবেশ করতে না পারা অনাকাঙ্ক্ষিত ও দু:খজনক।

আরো সংবাদ