জেলায় তৃতীয় পর্যায়ে ঘর পাচ্ছে ৩৮৫টি ভূমিহীন পরিবার - কক্সবাজার কন্ঠ

রোববার, ৫ মে ২০২৪ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৭-১৯ ১৪:৩১:৫৬

জেলায় তৃতীয় পর্যায়ে ঘর পাচ্ছে ৩৮৫টি ভূমিহীন পরিবার

নিজস্ব প্রতিবেদক  :  ভূমিহীন মানুষের কাছে এক খন্ড জমি একটি ঘর যেন স্বপ্নের মতো। সারাদেশের মতো কক্সবাজারে তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভূমিহীন পরিবার ঘর পাচ্ছে আরও ৩৮৫টি পরিবার। কাল ২১ জুলাই ভূমিহীনদের মাঝে এসব ঘর বুঝিয়ে দেয়া হবে। ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

মঙ্গলবার (১৯ জুলাই) সকালে কক্সবাজার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানিয়েছেন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ।

তিনি বলেন, মুজিববর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না-এ শ্লোগানে দেশের অন্যান্য জেলার মতো কক্সবাজার ৪ হাজার ৭৭২ পরিবারকে ঘর দেয়া হচ্ছে। সঙ্গে দেয়া হবে জমির দলিলও। ইতোমধ্যে দুইটি পর্যায়ে ১ হাজার ৪২৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ঘর হস্তান্তর করা হয়েছে। তৃতীয় পর্যায়ে ১ হাজার ৪৬৩টি ঘরের বরাদ্দ পাওয়া গেছে। তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে চলতি বছরের ২৬ এপ্রিল ৮৬৭টি ঘরের নির্মাণ কাজ শেষে দলিলসহ হস্তান্তর করা হয়েছে। কাল ২১ জুলাই ৩৮৫ পরিবারের মাঝে ঘরগুলো তুলে দেয়া হবে।

তিনি বলেন, নির্মিত ঘরগুলো বরাদ্দ দেয়া শেষ হলে তালিকাভুক্ত ১ হাজার ৮৮৪টি পরিবার অবশিষ্ট থাকবে। সরকারি খাসজমি পাওয়া না গেলেও প্রয়োজনে জমি ক্রয় করে তাদের ঘর দেয়া হবে।

জেলা প্রশাসনের দেয়া তথ্যমতে, কাল ২১ জুলাই কক্সবাজার সদরে ১১৭টি, চকরিয়া ৪০, পেকুয়া ৩১, রামু ১৩০ মহেশখালী ৫, উখিয়া ৪৩, টেকনাফে ১৪ এবং কুতুবদিয়া ৫টি পরিবারের মাঝে এসব ঘর তুলে দেয়া হবে।

আরো সংবাদ