কক্সবাজার-চট্টগ্রাম মহা সড়কের জায়গায় বিল বোর্ড নিয়ে বাণিজ্য! - কক্সবাজার কন্ঠ

বুধবার, ১৫ মে ২০২৪ ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৩-০২ ২২:৩২:১১

কক্সবাজার-চট্টগ্রাম মহা সড়কের জায়গায় বিল বোর্ড নিয়ে বাণিজ্য!

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম-কক্সবাজার মহা সড়কের জায়গায় যত্রতত্র বিল বোর্ডে ছেয়ে গেছে। যে সমস্ত বিপদজনক পয়েন্ট রয়েছে ওই সমস্ত জায়গায় সম্প্রতি বিল বোর্ড বেশি দেখা যাচ্ছে। যার কারনে প্রতিনিয়ত ছোট-বড় দুর্ঘটনা ঘটে আসছে। এ নিয়ে সংশ্লিষ্ট দপ্তর এখনো পর্যন্ত কোনো ধরণের কার্যকরি ব্যবস্থা নিতে কেউ দেখেনি বলে জানাগেছে। নিয়ম নীতির কোনো রকম তোয়াক্কা না করে একটি চক্র মোটা অংকের বিনিময়ে বেসরকারি কোম্পানীকে সরকারি দপ্তর সওজ এর জায়গা ভাড়া দিচ্ছেন। আর কৌশলে বিলবোর্ড স্থাপনের কাজ চালিয়ে যাচ্ছেন। এ ঘটনায় স্থানীয় জনপ্রতিনিধিও জড়িত বলে সূত্র নিশ্চিত করেছেন।
জানাগেছে, কক্সবাজারের রামু উপজেলার ধলিরছড়া মৌজার ২ নং খতিয়ানের ৪৩০৬ নং বিএস দাগের সড়ক ও জনপথ অধিদপ্তরের জমির উপর অবৈধ বিল বোর্ড স্থাপন করা হচ্ছে। অথচ বিল বোর্ডটির পাশেই রয়েছে একটি প্রাচীনতম মসজিদ ও হাফেজখানা। ওই হাফেজ খানায় কোমলমতি শিশুদের দ্বীনি শিক্ষা দেয়া হচ্ছে। তারই পাশে এবং মহাসড়কের সবচেয়ে বিপদজনক পয়েন্টে বিল বোর্ডটি বসানো হচ্ছে।
বিল বোর্ড স্থাপনার কর্মরত শ্রমিক লিটন জানান, তাদের কাজ করার জন্য অনুমতি দিয়েছে স্থানীয় মেম্বার আবু শামা ও কোম্পানীর প্রতিনিধি জাফর। মূলত তারা ২ জনই এ বিষয়ে দেখভাল করছেন। লিটন আরও বলেন, জনৈক বদরুল মিল্কি’র কাছ থেকে আরএসএম কোম্পানী জমিটি মাসিক ভাড়ায় নিয়েছেন। অথচ বিল বোর্ড স্থাপনের জন্য সরকারি জায়গাটি মিল্কি ভাড়া দিয়েছেন! স্থানীয় কৃষক মহিউদ্দিন জানান, ২ দিন ধরে রাস্তার উপরে কাচামাল রেখে ১০/১২ জন রোহিঙ্গা শ্রমিক দিয়ে বিল বোর্ডটি বসানো হচ্ছে। এতে মহা সড়কের পাশ দিয়ে যাতায়াতকারিদের জন্য খুবই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। তিনি আরও বলেন, মিল্কি নামের এক যুবক সরকারি রাস্তার জায়গা জবর দখল করে বিল বোর্ড বসানোর জন্য এক কোম্পানীকে ভাড়া দিয়েছে বলে শুনেছি।
বিল বোর্ড স্থলে সরজমিনে গেলে জানা যায়, জমিটি আরএস খতিয়ান মূলে ক্রয়কৃত মালিক সরওয়ার কামাল থেকে ক্রয় করেন জনৈক নুরুল ইসলাম। বর্তমানে জায়গাটি সড়ক ও জনপথ বিভাগের বিএস ২নং খতিয়ানের ৪৩০৬ দাগের অর্ন্তভূক্ত। জমিটি সড়ক ও জনপথ বিভাগের হওয়াতে বদরুল মিল্কি জবর দখল করে মোটা অংকের বিনিময়ে ভাড়া দিয়ে বাণিজ্য শুরু করেছেন। এব্যাপারে কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমাকে অবগত করা হলে তিনি ঘটনাস্থলে এক সহকারী প্রকৌশলীকে পাঠান। তিনি একাধিক বার বিল বোর্ড বসানোর কাজক্রম বন্ধ করতে বললেও কৌশলে ভূমিদস্যূ চক্র সরকারি জায়গাতে তা স্থাপন করে যাচ্ছেন। সর্বশেষ কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগ জড়িত ভূমিদস্যূদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিচ্ছেন বলে নিশ্চিত করেন।

আরো সংবাদ