কক্সবাজার থেকে ভাসানচরে ১৯ হাজার ৫৫৭ জন রোহিঙ্গা - কক্সবাজার কন্ঠ

শনিবার, ১৮ মে ২০২৪ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০১-০৫ ১১:৩৩:০৩

কক্সবাজার থেকে ভাসানচরে ১৯ হাজার ৫৫৭ জন রোহিঙ্গা

কক্সবাজার থেকে ভাসানচরে গেলো ১৯ হাজার ৫৫৭ জন রোহিঙ্গা

নিজস্ব প্রতিবেদক  :   কক্সবাজারের আশ্রয় শিবির থেকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তরের উদ্দ্যেশে আরও ৪১৪ জন রোহিঙ্গাকে নিয়ে ৮টি বাস উখিয়া ছেড়েছে। বুধবার (৫ জানুয়ারি) দুপুর ২ টায় উখিয়া ডিগ্রী কলেজ মাঠ থেকে স্বেচ্ছায় ভাসানচর যেতে আগ্রহ প্রকাশকারি ৪১৪ জনসহ এ পর্যন্ত নবম দফায় মোট ১৯ হাজার ৫৫৭ জন রোহিঙ্গাকে কক্সবাজার থেকে ভাসানচর নেওয়া হলো। বিষয়টি জানান অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দৌজা নয়ন।

গেল বছরের ৪ ডিসেম্বর কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের কার্যক্রম শুরু হয়। শুরুতে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের কার্যক্রম নিয়ে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরসহ বাস্তুচ্যুত এ জনগোষ্ঠীর মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছিল। তবে দীর্ঘ আলাপ-আলোচনার পর ৯ অক্টোবর ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তা কার্যক্রমে সম্পৃক্ত হওয়ার সম্মতি প্রকাশ করে সরকারের সঙ্গে সমঝোতা স্মারক সই করে ইউএনএইচসিআর। সমঝোতা স্মারক স্বাক্ষরের আগে ৬ দফায় ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর করা হয়। এরপর আরও দুই দফা স্থানান্তর হয়েছে। সর্বশেষ নবম দফায় বুধবার নেওয়া হলো ৪১৪ জন।

গত বছর সরকার সিদ্ধান্ত নেয় ১ লাখ রোহিঙ্গাকে কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হবে। এই উদ্দ্যেশে সরকার ভাসানচরে বাসস্থানসহ অবকাঠামোগত নানা ধরণের অবকাঠামো গড়ে তোলে।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দৌজা নয়ন জানান, বুধবার দুপুরে উখিয়া-টেকনাফের বিভিন্ন আশ্রয় শিবিরগুলো থেকে ভাসানচরে স্থানান্তরের জন্য উখিয়া ডিগ্রী কলেজ মাঠ থেকে ৮টি বাসে ৪১৪ জন রোহিঙ্গাকে নিয়ে চট্টগ্রামের উদ্দ্যেশে রওনা দেয়। তাদের নিয়ে বাসগুলো প্রথমে চট্টগ্রাম যাবে। সেখান থেকে তাদের ভাসানচরে নিয়ে যাওয়ার ব্যবস্থা হবে।

তিনি আরও জানান, উখিয়া ডিগ্রী কলেজ ক্যাম্পাসে স্বেচ্ছায় ভাসানচর যেতে আগ্রহ প্রকাশকারি রোহিঙ্গাদের জন্য একটি অস্থায়ী বুথ খোলা হয়েছে। সেখানে স্বেচ্ছা যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের নাম নিবন্ধন করা হচ্ছে। শুধু মাত্র স্বেচ্ছায় যেতে ইচ্ছুক নিবন্ধিত রোহিঙ্গাদের নিয়ে যাওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, চট্টগ্রামের উদ্দ্যেশে রওনা দেওয়া বাসগুলোর আগে ও পিছনে পুলিশের কড়া পাহারা ছিল। এছাড়া রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত সরকারি কর্মকর্তাদের বহনকারি কয়েকটি গাড়ীও সঙ্গে রওনা দেয়।

রাতে বিভিন্ন আশ্রয় শিবির থেকে ভাসানচর যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের উখিয়া ডিগ্রী কলেজ ক্যাম্পাসে নিয়ে আসা শুরু হয়। এ নিয়ে উখিয়া কলেজ ক্যাম্পাসহ আশপাশের এলাকায় আইন-শৃংখলা বাহিনীর সদস্যদের নিরাপত্তা জোরদার ছিল বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আরো সংবাদ