কক্সবাজার সৈকতে ট্যুরিস্ট পুলিশের ৭ নির্দেশনা - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ২৮ মে ২০২৪ ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার

প্রকাশ :  ২০২১-১২-২২ ১১:৩২:২১

কক্সবাজার সৈকতে ট্যুরিস্ট পুলিশের ৭ নির্দেশনা

কক্সবাজার   :  বর্তমানে কক্সবাজারে লাখ লাখ পর্যটকরা ভিড় করছেন। একসঙ্গে পাহাড়, সমুদ্র, ঝরনাসহ প্রাকৃতিক মনোরোম সৌন্দর্য উপভোগ করতে পর্যটকরা ছুটে আসছেন কক্সবাজারে।

জানাগেছে, বিজয় দিবসের ছুটিতে একদিনেই প্রায় ৪ লাখ পর্যটক কক্সবাজার সমুদ্র সৈকত ভ্রমণে আসে। এখনও সাগর পাড়ের প্রায় ৫০০ হোটেল-মোটেল ও কটেজে কোনো কক্ষই খালি নেই।

এদিকে, সৈকতে পর্যটকদের নিরাপত্তায় রয়েছে ট্যুরিস্ট পুলিশ ও সৈকত ব্যবস্থাপনা কমিটির নিজস্ব কর্মীর দলও। জেলা প্রশাসনের নিয়ন্ত্রণে সৈকত ব্যবস্থাপনার দায়িত্বে সার্বক্ষণিক একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটও দায়িত্ব পালন করছেন।
বুধবার (২২ ডিসেম্বর) সমুদ্র সৈকতে কিটকটে বসা, সমুদ্রে নামা ও বীচ পরিচ্ছন্নতার বিষয়ে পর্যটকদের জন্য পরামর্শমূলক কিছু টিপস দিয়েছে ট্যুরিস্ট পুলিশ। কক্সবাজার সমুদ্র সৈকত জুড়ে ছাতা-চেয়ার সদৃশ্য বসার ব্যবস্থার নাম কিটকট। যেখানে বসে বিশ্রাম নেয়ার পাশাপাশি নয়ন জুড়ানো যায় সমুদ্রের বিশালতাকে সামনে রেখে।

তবে কিটকটে বসা ও সমুদ্রে নামার ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। এ বিষয়ে পর্যটকদের জন্য পরামর্শমূলক কিছু টিপস দিয়েছে ট্যুরিস্ট পুলিশ যেমন :

কিটকটে বসার পূর্বে অবশ্যই প্রতি ঘণ্টার ফি সম্পর্কে জেনে নেওয়া। কিটকটে বসে ম্যাসেজ পার্টির মাধ্যমে শরীর ম্যাসাজ করা থেকে বিরত থাকা। গুরুত্বপূর্ণ মালামাল কিটকটে রেখে সমুদ্রের পানিতে না নামা। কিটকটের পেছনে রাখা ডাস্টবিনে, ব্যবহৃত চিপসের প্যাকেট, বাদামের খোসা, চায়ের কাপসহ অন্যান্য আবর্জনা ফেলে পরিচ্ছন্নতা বজায় রাখা। সমুদ্রে নামার আগে অবশ্যই জোয়ার-ভাটার সময়সূচি জেনে নেওয়া। সন্ধ্যার পর সমুদ্রে নামা থেকে বিরত থাকা। যে কোনো ধরনের হয়রানির শিকার হলে তাৎক্ষণিক ট্যুরিস্ট পুলিশের সহায়তা নেওয়া।এদিকে পর্যটক সমাগমের কারণে সৈকতে নিরাপত্তা বৃদ্ধি করেছে ট্যুরিস্ট পুলিশ ও জেলা পুলিশ।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের পরিদর্শক সাকের আহমদ জানান, ট্যুরিস্ট পুলিশের সদস্যরা সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন। স্বাস্থ্যবিধি না মেনে চলার উপরও নজরদারি করা হচ্ছে। তবে যারা পর্যটকদের কাছ থেকে বাড়তি টাকা আদায় করছেন তাদের বিষয়টি এবার গুরুত্বসহকারে দেখা হবে।

আরো সংবাদ