কঠোর বিধিনিষেধে চলছে পাচার : ২দিনে ৯ লাখ ৮ হাজার ইয়াবা উদ্ধার - কক্সবাজার কন্ঠ

সোমবার, ৬ মে ২০২৪ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৮-০৬ ১৪:০৮:৫৮

কঠোর বিধিনিষেধে চলছে পাচার : ২দিনে ৯ লাখ ৮ হাজার ইয়াবা উদ্ধার

নিজস্ব প্রতিবেদক কক্সবাজার কন্ঠ :  কক্সবাজারের রামু, উখিয়া ও রোহিঙ্গা শিবিরে অভিযান চালিয়ে ৯ লাখ ৮ হাজার ইয়াবা উদ্ধার করেছে র‌্যাব ও বিজিবি। এ সময় ইয়াবা পাচারকাজে জড়িত থাকার অভিযোগে রোহিঙ্গাসহ ৪ জনকে আটক করা হয়েছে। শুক্রবার (৬ আগষ্ট) পৃথক সময়ে র‌্যাব ও বিজিবি এ অভিযান পরিচালিত করে।

অভিযানে বিজিবি-৩০ রামু ৭০ হাজার, বিজিবি ৩৪ কক্সবাজার ১ লাখ ৬০ হাজার, (৫ আগষ্ট) একই স্থান ৪ লাখ ১০ হাজার ও র‌্যাব ১৫, বালুখালী রোহিঙ্গা ক্যাম্প থেকে ২ লাখ ৬৮ হাজার ইয়াবা উদ্ধার করে। এ সময় র‌্যাব ইয়াবা কারবারে জড়িত থাকার অপরাধে পিতাপুত্রকে আটক করে। অপরদিকে বিজিবি-৩০ রামু ৭০ হাজার ইয়াবা উদ্ধারের ঘটনায় ২ পাচারকারি আটক করে।

রামুতে কোমল পানীয় বোতলে বিশেষভাবে লুকানো ৭০ হাজার হাজার ইয়াবাসহ দুই জনকে আটক করেছে ৩০ বিজিবি সদস্যরা। শুক্রবার (৬ আগস্ট) বিকেলে এ তথ্যটি নিশ্চিত করেছেন রামু বিজিবি ৩০ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল ইব্রাহীম ফারুক। আটকরা হলেন, কাভার্ডভ্যানের চালক নোয়াখালীর চরদরবেশ গ্রামের মো. ফেরদৌস আলম ছেলে মো. শরিফ উল্লাহ (২৫) ও হেলপার ভোলার চরফ্যাশান থানার চরআইচা গ্রামের আব্দুল আজিজ পলোয়ানের ছেলে সাদ্দাম হোসেন (৩১)।

লে. কর্ণেল ইব্রাহীম ফারুক বলেন, প্রধানমন্ত্রীর মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণার প্রেক্ষিতে করোনা ভাইরাস মহামারীর মধ্যেও বিজিবি তাদের নিজ কর্তব্য পালন করে যাচ্ছে। এর ধারাবাহিকতায় নিজস্ব গোয়েন্দা তথ্যের ভিত্তিতে টেকনাফ হতে একটি কাভার্ডভ্যানে বিপুল পরিমাণ ইয়াবা পাচারের সংবাদ পাওয়া যায়। তাই শুক্রবার সকালে মরিচ্যা যৌথ চেকপোস্টে গিয়ে মরিচ্যা বাজার ও মরিচ্যা যৌথ চেকপোস্টে তল্লাশী কার্যক্রম জোরদার করা হয়। এরপর সকাল ৯টার দিকে ঢাকা থেকে টেকনাফ পটেটো চিপস এবং চানাচুর নিয়ে আসা একটি কাভার্ডভ্যান ফিরতি পথে (চট্ট মেট্টো ট-১১-৫৬৬২) কে থামানো হয়। বিজিবি অধিনায়ক বলেন, কাভার্ড ভ্যানের চালক মো. শরিফ উল্লাহ ও হেলপার সাদ্দাম হোসেনকে ইয়াবা পাচারের বিষয়ে জিজ্ঞাসাবাদ করলে তারা দুইজনই তা অস্বীকার করে। পরে বিজিবি সদস্যরা ওই কাভার্ডভ্যানটি তল্লাশী করা হলে চালকের কেবিনের মধ্যে বিশেষভাবে কোমল পানীয় বোতলের মধ্যে লুকায়িত অবস্থায় ১৫টি বোতলে ৭০ হাজার ইয়াবা উদ্ধার করে। এ সময় পাচারকাজে ব্যবহৃত কাভার্ড ভ্যান ও ২টি মোবাইল ফোন জব্দ করা হয়। পরবর্তীতে চালক স্বীকার করেছেন যে, তিনি ঢাকা থেকে পটেটো চিপস, চানাচুর নিয়ে টেকনাফ এসেছিলেন এবং ফেরার পথে তিনি টাকার জন্য ইয়াবাগুলি নিয়ে যাচ্ছিলেন। আটককৃত আসামী, ইয়াবা, কাভার্ডভ্যান ও মোবাইল ফোনসহ নিয়মিত মামলার মাধ্যমে রামু থানায় হস্তান্তর করা হয়েছে বলেন জানান বিজিবি’র লে. কর্ণেল ইব্রাহীম ফারুক।

এদিকে উখিয়া সীমান্তবর্তী এলাকায় অভিযান চালিয়ে ১ লাখ ৬০ হাজার ইয়াবা উদ্ধার করেছে বিজিবি। এনিয়ে কক্সবাজার ৩৪ বিজিবি ব্যালিয়ানের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ জানান, শুক্রবার (৬ আগষ্ট) বিকাল আড়াইটায় উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের সীমান্তবর্তী করাইবুনিয়া এলাকায় এ অভিযান চালানো হয়। তবে ঘটনাস্থলে পাচারকাজে জড়িত সংশ্লিষ্ট কাউকে না পাওয়ায় আটক করা সম্ভব হয়নি। তিনি জানান, (৫ আগষ্ট) বৃহস্পতিবার মধ্যরাতে একই এলাকা থেকে বিজিবি আরও ৪ লাখ ১০ হাজার ইয়াবা উদ্ধার করেছিল। আলী হায়দার বলেন, শুক্রবার বিকালে উখিয়ার রতœাপালং ইউনিয়নের করাইবুনিয়া এলাকায় মিয়ানমার থেকে পাচার হয়ে আসা ইয়াবার বড় একটি চালান মজুদের খবরে বিজিবির একটি দল অভিযান চালায়। পরে স্থানীয় এক পাহাড়ের জঙ্গলে তল্লাশী চালিয়ে লুকায়িত অবস্থায় একটি বস্তার সন্ধান পায়। বস্তাটি খুলে ১৬টি কার্টনে পাওয়া যায় ১ লাখ ৬০ হাজার ইয়াবা। বিজিবির এ কর্মকর্তা বলেন, ঘটনাস্থলে ইয়াবা পাচারকাজে জড়িত সংশ্লিষ্ট কাউকে পাওয়া না যাওয়ায় আটক করা সম্ভব হয়নি। উদ্ধার করা ইয়াবাগুলো বিজিবির ব্যাটালিয়ান দপ্তরে রাখা হয়েছে বলে জানান লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ।

এদিকে, উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে ২ লাখ ৬৮ হাজার ইয়াবাসহ পিতা-পুত্রকে আটক করেছে র‌্যাব। র‌্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়ানের মেজর এইচ এম পারভেজ আরেফীন জানান, শুক্রবার (৬ আগষ্ট) দিবাগত রাতে উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের ১৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে এ অভিযান চালানো হয়। আটকরা হল, উখিয়ার বালুখালী ১৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা মো. কলিমুল্লাহ ওরফে কলিম (৪৩) ও তার ছেলে মো. কেফায়েত উল্লাহ (১৮)।

মেজর পারভেজ আরেফীন বলেন, গভীর রাতে উখিয়ার বালুখালী ১৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে দুই ব্যক্তির ঘরে মিয়ানমার থেকে পাচার হয়ে আসা ইয়াবা’র বড় চালান মজুদের খবরে র‌্যাবের একটি দল অভিযান চালায়। এতে সন্দেহজনক ১ ব্যক্তির ঘরে তল্লাশী চালিয়ে কিছুই পাওয়া যায়নি।
পরে অপর ব্যক্তির ঘরে তল্লাশী করে মেঝের নিচে দুই জায়গায় কৌশলে লুকিয়ে রাখা অবস্থায় ২ লাখ ৬৮ হাজার ইয়াবা পাওয়া যায়। এসময় ঘরে অবস্থানকারি দুইজনকে আটক করা হয়। উদ্ধার করা হয় মিয়ানমারের কিছু মুদ্রা। আটকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে উখিয়া থানায় মামলা দায়ের করা হয়েছে বলে জানান মেজর পারভেজ আরেফীন।

 

আরো সংবাদ