কর্ণাটকে হিজাব বিতর্ক তুঙ্গে, সব স্কুল-কলেজ বন্ধ - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৭ মে ২০২৪ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০২-০৮ ১৩:৩৫:১১

কর্ণাটকে হিজাব বিতর্ক তুঙ্গে, সব স্কুল-কলেজ বন্ধ

নিউজ  ডেস্ক  :  কর্ণাটকে হিজাব ও গেরুয়া চাদর বিতর্ক চরম পর্যায়ে পৌঁছেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজ্যের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়। তাতে দেখা যায়, ‘জয় শ্রী রাম’ স্লোগান দিতে দিতে একদল ছেলে হিজাব পরা এক ছাত্রীকে হেনস্থা করছেন। পাল্টা জবাবে মুসলিম ছাত্রীটিও ‘আল্লাহু আকবর’ বলছেন।

কর্ণাটকের মান্দিয়ার এক কলেজে এই ঘটনা ঘটে। পরে সেসব ছেলেকে আটক করে কলেজ কর্তৃপক্ষ। একইসঙ্গে সেই ছাত্রীর নিরাপত্তা জোরদার করে তারা।

তবে পরিস্থিতি সেখানে শান্ত হয়নি। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) সকালে  উদুপির মহাত্মা গান্ধী মেমোরিয়াল কলেজে বিক্ষোভ করেন উভয়পক্ষের শিক্ষার্থীরা। একদিকে ছিলেন হিজাব পরা ছাত্রীরা। অন্যদিকে ছিলেন গেরুয়া চাদর ও পাগরি পরা ছাত্ররা।

একপর্যায়ে দাঙ্গার সম্ভাবনা দেখা দেয়। তবে কোনোমতে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখে পুলিশ। ছাত্রীদের দাবি, বোরখা পরে পরীক্ষা দেওয়ার অনুমতি দিতে হবে তাদের। আর ছাত্রদের দাবি, সেক্ষেত্রে গেরুয়া চাদর ও পাগরি পরে পরীক্ষা দেবে তারা।

ইতোমধ্যে কর্নাটক হাইকোর্টে হিজাব মামলার শুনানি শুরু হয়েছে। গত শনিবার, স্কুল- কলেজে হিজাব বা বোরখা পরা নিষিদ্ধ করে কর্নাটক সরকার। রাজ্যের বিজেপি সরকার বলেছে, ‘সমতা, অখণ্ডতা ও জনশৃঙ্খলা ব্যাহত করে’ এমন পোশাক পরে স্কুল-কলেজে আসা যাবে না।

তবে সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে উদুপির এক সরকারি কলেজের পাঁচ মুসলিম ছাত্রী মামলা করেন। আগামীকাল (বুধবার) এই মামলার শুনানি হবে। এর মধ্যে কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই টুইটবার্তায় জানিয়েছেন, রাজ্যে আগামী ৩ দিন সব স্কুল-কলেজ বন্ধ থাকবে।

কর্নাটকের কলেজে হিজাব বা বোরখা পরা নিয়ে বিতর্কের সূত্রপাত হয় গত জানুয়ারিতে। উদুপির এক সরকারি গার্লস কলেজের ছয়জন শিক্ষার্থী অভিযোগ করেন, বোরখা  পরার জন্য তাদের ক্লাসে যেতে বাধা দেওয়া হয়েছে।

সেসময় থেকেই উদুপি ও চিক্কামাগালুরুতে মুসলিম মেয়েদের ক্লাসে হিজাব বা বোরখা পরার বিষয়ে আপত্তি জানাচ্ছে ডানপন্থী ছাত্র সংগঠনগুলো। ক্রমে কর্নাটকের অন্যান্য জায়গার আরও বেশ কয়েকটি কলেজে সেই রেশ ছড়িয়ে পড়ে।

আরো সংবাদ