কর্মসংস্থান সৃষ্টির জন্য কর্মীর দক্ষতার ঘাটতি পূরণ বিষয়ক প্রতিবেদন প্রকাশ - কক্সবাজার কন্ঠ

সোমবার, ৬ মে ২০২৪ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০৪-২৪ ১৪:২২:৪১

কর্মসংস্থান সৃষ্টির জন্য কর্মীর দক্ষতার ঘাটতি পূরণ বিষয়ক প্রতিবেদন প্রকাশ

Report launch and panel discussion on bridging skills gap for job creation in Cox's Bazar

বার্তা পরিবেশক :  ২০২৪ – আইএলও বাংলাদেশ এবং কক্সবাজার চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি “চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চলে দক্ষতার চাহিদা এবং সরবরাহ মূল্যায়ন” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যা অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বাধা সৃষ্টিকারী দক্ষতার ঘাটতি গুলো চিহ্নিত করে।

যোগ্য প্রশিক্ষকের অভাব, বিশেষ করে নারী প্রশিক্ষকের অভাব কর্মী দক্ষতার একটি গুরুত্বপূর্ণ বাধা হিসাবে চিহ্নিত করা হয়েছিল। উপরন্তু, নিয়োগকর্তার সেক্টর ভিত্তিক তথ্যের অভাবে কর্মী দক্ষতা উন্নয়নে বাধা সৃষ্টি করে। প্রশিক্ষণ কর্মসূচীতে কম সংখ্যক নারীর অংশগ্রহন এটাই প্রমাণ করে যে এই সমস্যাগুলি সমাধানের জন্য এবং টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য কতটা জরুরীভাবে অন্তর্ভুক্তিমূলক সমাধানের প্রয়োজন।

উচ্চ অর্থনৈতিক সম্ভাবনাময় চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চলে দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টির গুরুত্বপূর্ণ সমস্যা মোকাবেলার লক্ষ্যে ফলাফলগুলি আলোচনা করা হয়েছিল। প্যানেল আলোচনার শিরোনাম ছিল “বাংলাদেশের আয়োজক সম্প্রদায়ের জন্য চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চলে চাকরি সৃষ্টির জন্য দক্ষতার ব্যবধান দূর করা,” এই অঞ্চলে কর্মসংস্থান সৃষ্টির জন্য দক্ষতার ব্যবধানকে মোকাবেলা করার জন্য স্টেকহোল্ডারদের ব্যাপক পরিসরের মধ্যে সংলাপকে উৎসাহিত করা।
প্রধান অতিথি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক ড. গাজী সাইফুজ্জামান বলেন, আইএলও কর্তৃক পরিচালিত ‘চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চলে দক্ষতার চাহিদা ও সরবরাহ মূল্যায়ন’গবেষণার সূচনা সম্পর্কে জানতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। আমি নিশ্চিত যে অধ্যয়নের ফলাফলগুলি সরকার, বেসরকারী সেক্টর, জাতিসংঘের সংস্থা, এনজিও এবং উন্নয়ন অংশীদারদের জাতীয় দক্ষতা উন্নয়নের সাথে সংযুক্ত NEET যুবক এবং নারীদের জন্য মানসম্পন্ন বাজার ভিত্তিক দক্ষতা উন্নয়ন কর্মসূচি ডিজাইন এবং সরবরাহ করতে গাইড করবে। ফ্রেমওয়ার্ক – চট্টগ্রাম-কক্সবাজার অর্থনৈতিক করিডোরে কর্মসংস্থান সৃষ্টির জন্য দক্ষতার ঘাটতি পূরণের দিকে এটি একটি প্রশংসনীয় পদক্ষেপ।

কাউন্সেলর এবং হেড অব কো-অপারেশন, রোহিঙ্গা অ্যান্ড হোস্ট কমিউনিটি প্রোগ্রাম, গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা বিবেক প্রকাশ বলেন, কানাডা স্বাধীনতার পর থেকে বাংলাদেশের একটি উন্নয়ন অংশীদার এবং আমরা রোহিঙ্গা সংকটের প্রাথমিক ও টেকসই সমর্থক ছিলাম। হোস্ট সম্প্রদায়ের জন্য একটি উল্লেখযোগ্য পরিমাণ সমর্থন। আমি যখন কক্সবাজার অঞ্চলের তরুণদের সাথে কথা বলি, তারা আমাকে বলে যে তারা গ্রাফিক ডিজাইনের মতো আধুনিক কাজের জন্য তাদের দক্ষতা তৈরি করার স্বপ্ন দেখে। এজন্য আমরা আইজেক প্রকল্প এবং প্রয়োজনীয় দক্ষতা এবং সুগম প্রশিক্ষণের এই ব্যাপক মূল্যায়নকে সমর্থন করতে পেরে গর্বিত। আঞ্চলিক অর্থনৈতিক বিনিয়োগগুলিকে আমাদের চালিকা শক্তি হিসাবে ব্যবহার করে, আমরা অন্তর্ভুক্তিমূলক কর্মসংস্থানের পথ তৈরি করতে পারি, শিল্প-নির্দিষ্ট দক্ষতা থেকে সফট স্কিল বিস্তৃত করতে পারি, যাতে আমরা কাউকে পিছিয়ে না থাকি।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুইন লুইস ব্যক্ত করেন, “বেসরকারি খাত, সরকার, জাতিসংঘ সংস্থা এবং এনজিও সকলেরই তরুণদের প্রশিক্ষণে ভূমিকা রাখতে হবে। এই নতুন প্রতিবেদনের মাধ্যমে চট্টগ্রাম বিভাগে ঊনতাল্লিশটি পেশা চিহ্নিত করা হয়েছে এবং তরুণদের এসব পেশার জন্য প্রস্তুত করতে আমাদের একসঙ্গে কাজ করতে হবে। নারী ও যুবকদের অন্তর্ভুক্তি খুবই গুরুত্বপূর্ণ এবং আমরা বিশেষ করে নারীদের দক্ষতা উন্নয়ন এবং চাকরিতে প্রবেশের ক্ষেত্রে এগিয়ে যেতে চাই।”

আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর তুওমো পাউটিয়াইনেন বলেন, “আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর তুওমো পাউটিয়াইনেন বলেন, “কক্সবাজার ও চট্টগ্রাম অর্থনৈতিক করিডরের  উল্লেখযোগ্য অর্থনৈতিক সম্ভাবনা রয়েছে এর সুবিধাজনক অবস্থান, এই অঞ্চলে বিভিন্ন সরকারি মেগা-প্রকল্প এবং উচ্চ-সম্ভাব্য খাতে বেসরকারি বিনিয়োগ বৃদ্ধির জন্য। আমাদের অবশ্যই যৌথভাবে মানবিক ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা তৈরি করতে হবে, বিনিয়োগ এবং বেসরকারি খাতের সংযোগ বাড়াতে হবে এবং উপযুক্ত কাজের সুযোগের জন্য অংশীদারিত্বের প্রচার করতে হবে। দক্ষতার মুল্যায়ন বিষয়ক এই গবেষণাটি সঠিক নির্দেশনার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এটি পদ্ধতিগত এবং সেক্টর-নির্দিষ্ট দক্ষতার প্রয়োজনীয়তা এবং ৪৯টি পেশা চিহ্নিত করেছে যেগুলোর এই অঞ্চলে উচ্চ প্রবৃদ্ধি এবং কর্মসংস্থানের সাথে যুক্ত।

“লিভিং নো ওয়ান বিহাইন্ড: ইমপ্রুভিং স্কিলস এন্ড ইকোনমিক অপর্চুনিটিস ফর ওমেন অ্যান্ড ইয়ুথ ইন কক্সবাজার” শিরোনামের এ প্রকল্পটি কানাডা সরকারের অর্থায়নে পরিচালিত হচ্ছে। এই প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠান ২৪ এপ্রিল, ২০২৪-এ কক্সবাজারের রামাদা হোটেলে অনুষ্ঠিত হয়। এবং বিভিন্ন সেক্টরের বিশেষজ্ঞ এবং অংশিদারদের একত্রিত করেছে, যাদের সম্মিলিত দক্ষতা এবং অন্তর্দৃষ্টি, কার্যকর সমাধানের পথ প্রশস্ত করবে এবং দক্ষতার ব্যবধান পূরনে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রচার করবে।

এছাড়াও উক্ত সভায় উপস্থিত ছিলেন কক্সবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি আবু মুর্শেদ চৌধুরী, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ এর সদস্য মোঃ জোহর আলী, যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক এম এ আখের, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এর পরিচালক অঞ্জন শেখর দাস, কে খান অ্যান্ড কোম্পানি লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা এ এম মাজেদুর রহমান, জিপিএইচ ইস্পাত লিমিটেড এর চিফ পিপল অফিসার, শারমিন সুলতান, আইসিটি ও টেক ডিভিশনের পরিচািলক আব্দুল কাদের মুন্সী, ওশান প্যারাডাইস হোটেল এবং জিওবি, জাতিসংঘ, অংশীদার, এনজিও, বেসরকারি খাত, স্থানীয় শ্রমিক ইউনিয়ন এবং সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের অন্যান্য প্রতিনিধি।

আরো সংবাদ