আজ ১১০ কোটি টাকার কউক ভবন উদ্ধোধন - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০৫-১৭ ০৯:৪৭:৪২

আজ ১১০ কোটি টাকার কউক ভবন উদ্ধোধন

বিশেষ প্রতিবেদক  :  ১১০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) ভবন। কক্সবাজার শহরে নির্মিত ১০ তলা এই ভবন থেকে পরিচালনা করে হবে কউক’র দাপ্তরিক কার্যক্রম। যার প্রতিটি ফ্লোরের মূল্য পড়েছে প্রায় ১১ কোটি টাকা।
দেশের ইতিহাসে সর্বোচ্চ ম‚ল্যে নির্মিত কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক)’র নবনির্মিত ভবন আজ ১৮ মে উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এই ভবন উদ্বোধন করবেন।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক)’র উদ্যোগে বহুতল অফিস ভবন উদ্বোধন উপলক্ষে ১৬ মে প্রেস কিছু সংবাদকর্মী নিয়ে এক ব্রিফিংয়ের আয়োজন করা হয়। দুপুরে নবনির্মিত কউক কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত ব্রিফিং এ বক্তব্য দানকালে কউক চেয়ারম্যান লে.কর্নেল (অব.) ফোরকান আহমদ বলেন, ১১৪ কোটি ৮৪ লাখ টাকা ভবন নির্মাণ প্রকল্পের ব্যয় ধরা হলেও কাজ শেষে রাষ্ট্রীয় কোষাগারে ৪ কোটি ৩১ লাখ টাকা ফেরত দেয়া হয়েছে। যা বাংলাদেশে বিরল। এ সময় তিনি কক্সবাজারের উন্নয়নে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

প্রেস ব্রিফিং এ দেয়া তথ্য অনুযায়ী, বিলাসী এই প্রকল্প হাতে নেওয়া হয় ২০১৭ সালে। ২০১৮ সালের ১৬ জানুয়ারি একনেকের সভায় প্রকল্পটি অনুমোদন লাভ করে। পুরো প্রকল্পের অর্থাৎ পুরো ১০ তলা ভবনের ব্যয় ধরা হয় প্রায় ১১৫ কোটি টাকা। এরপর ভবনের নকশা প্রণয়ন করে স্থাপত্য অধিদপ্তর। এ জন্যও ব্যয় করা হয় মোটা অংকের অর্থ। গণপ‚র্ত বিভাগ দরপত্র আহবান করার পর ঠিকাদারি প্রতিষ্ঠান এনডিই ভবন নির্মাণের কার্যাদেশ পায়। এরপর যথাসময়ে কাজ শেষ করে কউক’র কাছে হস্তান্তরও করে ঠিকাদারি এই প্রতিষ্ঠান।

প্রকল্পটির বিদ্যমান সুবিধা হিসেবে ভবনে মুক্ত বাতাস চলাচল নিশ্চিতকরণে ক্রস ভেন্টিলেশনের ব্যবস্থা, রেইন ওয়াটার হার্ভেস্টিং, আরবির কালচার, সোলার প্যানেল, সিসিটিভি, ফায়ার প্রোটেকশন সিস্টেম, সিকিউরিটি লাইটিং, ব্যাংক, ২০০ আসন বিশিষ্ট মাল্টিপারপাস হল, ১৫০ আসন বিশিষ্ট দুইটি কনফারেন্স হল, ১৫০ আসন বিশিষ্ট ৩টি সেমিনার হল, বজ্রপাত প্রতিরোধ ব্যবস্থা, ভবনের ১০ম তলায় রেস্ট হাউজ স্থাপনের কথা উল্লেখ করা হয় ।

ব্রিফিংকালে অন্যান্যের মধ্যে কউক সদস্য লে.কর্নেল খিজির খান, সচিব আবু জাফর রাশেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

আরো সংবাদ