ক্যাম্পে বাড়ছে অপরাধ প্রবণতা সশস্ত্র সন্ত্রাসী দল সক্রিয় - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৩-০৩ ০৬:৩৯:১০

ক্যাম্পে বাড়ছে অপরাধ প্রবণতা সশস্ত্র সন্ত্রাসী দল সক্রিয়

জসিম সিদ্দিকী, কক্সবাজার : কক্সবাজারের টেকনাফ শালবাগান ক্যাম্পে সক্রিয় রয়েছে দুইটি রোহিঙ্গা সন্ত্রাসী গ্রুপ। জকির এবং সালমান শাহ্ গ্রুপ দুইটি নিয়ন্ত্রণ করে। ২ মার্চ র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধকালে জকির উপস্থিত ছিলো। কিন্তু র‌্যাবের হামলা তীব্রতর করার পর সে পালিয়ে যেতে সক্ষম হয়। ইত:পূর্বে ডাকাত হাকিম আলীর বাহিনী সক্রিয় থাকলেও বর্তমানে এই বাহিনীর অধিকাংশ সদস্যই নিষক্রিয়। কক্সবাজারস্থ র‌্যাব-১৫ সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।
গতকাল সন্ধ্যা সাড়ে সাতটায় র‌্যাব-১৫ কার্যালয়ে ব্রিফিংকালে কমান্ডিং অফিসার উইং কমান্ডার আজিম আহমেদ বলেন, নুরে আলম এবং ছলিমের পর ডাকাত হিসেবে জকিরের উত্থান হয়। দুই যুগের বেশি সময় আগে মায়ানমার থেকে কক্সবাজারে আসা ডাকাত জকিরের বাহিনীতে রোহিঙ্গাদের পাশাপাশি স্থানীয় ডাকাতরাও রয়েছে।
দুইটি বাহিনীর সদস্যরা ডাকাতি এবং মাদক ব্যবসায় জড়িত। রোহিঙ্গা ক্যাম্পে চাঁদাবাজির সাথেও জড়িত জকির। ফলে সে এবং তার বাহিনীর সদস্যদের হাতে রয়েছে বিপুল পরিমাণ টাকা। যে টাকা দিয়ে তারা স্থানীয়দের সহায়তায় অস্ত্র কিনে থাকে। এসব অবৈধ অস্ত্রের কাছে জিম্মি সাধারণ রোহিঙ্গারা।
ইতঃপূর্বে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে নিহত রোহিঙ্গা ডাকাত নুর মোহাম্মদের শালবাগান রোহিঙ্গা ক্যাম্পে ৫টি আস্তানা রয়েছে। দীর্ঘ সময় ধরে জকির এবং তার বাহিনীর সদস্যরা এসব আস্তানায় বসবাস করছে। সাম্প্রতিক সময়ে মালয়েশিয়া নিয়ে যাওয়ার কথা বলে মানব পাচারের ঘটনা বেড়ে যাওয়ারও অন্যতম কারণ এই দুইটি বাহিনী। বাহিনী সদস্যরা বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে মানুষ সংগ্রহ করে টেকনাফের বাহারছড়া নিয়ে যায়। এরপর শামলাপুর সংলগ্ন বঙ্গোপসাগেরর অংশে নৌকায় তুলে দেয় বলেও জানান উইং কমান্ডার আজিম আহমেদ।
সূত্র জানিয়েছে, টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প কেন্দ্রিক একাধিক সশস্ত্র সন্ত্রাসী দল সক্রিয় রয়েছে। যারা ক্যাম্প সংলগ্ন বিভিন্ন গহীন পাহাড়ে আস্তানা গড়ে তুলে নানা ধরণের অপরাধ সংঘটিত করছে বলে জানিয়েছে র‌্যাব। এ ধরণের একটি সশস্ত্র রোহিঙ্গা ডাকাত দলের সঙ্গে ২ মার্চ ভোর রাতে র‌্যাবের বন্দুকযুদ্ধের ঘটনায় জকির বাহিনীর ৭ সদস্য নিহত ও ৩ জন র‌্যাব সদস্য আহত এবং ৩ টি বিদেশী পিস্তল, ৭ টি দেশিয় তৈরী বন্দুক, ১২ টি পিস্তলের গুলি ও ১৩ টি কার্তুজ উদ্ধারের ঘটনা ঘটেছে।
বন্দুকযুদ্ধের ঘটনায় নিহতরা হলেন, টেকনাফের ২৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ডি-৫ ব্লকের বাসিন্দা মোহাম্মদ ফারুক ওরফে ফারুক ডাকাত (৩৫), একই ক্যাম্পের ই-ব্লকের নুর হোসেন ওরফে নুরাইয়া ডাকাত (৩৫), আলী হোসেন ওরফে আলী ডাকাত এবং শালবাগান ক্যাম্পের মোহাম্মদ ইমরান ওরফে ইমরান ডাকাত (২২)। তবে অন্য তিনজনের পরিচয় নিশ্চিত হওয়া সম্ভব হয়নি বলে জানান র‌্যাব। ঘটনায় নিহতরা সকলে রোহিঙ্গা নাগরিক এবং টেকনাফের বিভিন্ন ক্যাম্পের বাসিন্দা। এই সময় ঘটনাস্থল হতে ডাকাত সর্দার জকিরসহ আরও ৬জন পালিয়ে যায়।
র‌্যাব-১৫ এর কমান্ডিং অফিসার উইং কমান্ডার আজিম আহমেদ বলেন , টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন পাহাড়ী এলাকায় আস্তানা গড়ে তুলে মাদক পাচার, মানবপাচার, চাঁদাবাজী, ডাকাতি ও অপহরণসহ নানা ধরণের অপরাধ সংঘটনকারি একাধিক সশস্ত্র সন্ত্রাসী দল সক্রিয় রয়েছে। এগুলোর রোহিঙ্গা ডাকাত দল জকির বাহিনী স্থানীয়দের মাঝে এক মূর্তিমান আতংকের নাম। এছাড়া সম্প্রতি সালমান শাহ বাহিনী নামের আরো একটি ডাকাত দল নানা ধরণের অপরাধ সংঘটনের সাথে জড়িত রয়েছে।
তিনি আরও বলেন, সোমবার মধ্যরাতে টেকনাফের জাদিমুরাস্থ মোছনী রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন গহীন পাহাড়ী এলাকা সশস্ত্র জকির বাহিনীর সদস্যরা অবস্থান করছে খবরে র‌্যাবের একটি দল অভিযান চালায়। এক পর্যায়ে ভোর রাতের দিকে গহীন পাহাড়ী এলাকায় জকির বাহিনীর আস্তান সন্ধান পায় র‌্যাব সদস্যরা। ঘটনাস্থলে পৌঁছলে র‌্যাব সদস্যদের লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে ডাকাত দলের সদস্যরা। র‌্যাবও আত্মরক্ষার্থে পাল্টা গুলি ছুড়ে। ডাকাত দলের সঙ্গে র‌্যাবের মধ্যে থেমে থেমে প্রায় ৪ ঘন্টাব্যাপী গোলাগুলি চলে। এক পর্যায়ে গোলাগুলি থেমে গেলে ঘটনাস্থলে ৭ জনকে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া যায়। এতে বাহিনী প্রধান জকিরসহ আরো একজন পালিয়ে যেতে সক্ষম হয়েছে। আহতদের টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক গুলিবিদ্ধ ৭ জনকে মৃত ঘোষণা করেন। ঘটনায় আহত ৩ জন র‌্যাব সদস্যকে চিকিৎসা দেয়া হচ্ছে। আজিম জানান, নিহত ৭ জনের মৃতদেহ কক্সবাজার সদর হাসপাতালে ময়না তদন্তের জন্য টেকনাফ থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।
র‌্যাব সূত্রে জানা যায়, রোহিঙ্গা ক্যাম্প কেন্দ্রিক অপরাধ সংঘটন করে সশস্ত্র ডাকাত দলের সদস্যরা গহীন পাহাড়ী আস্তানায় আত্মগোপন করে থাকে। রোহিঙ্গা ক্যাম্পের আশপাশের বিভিন্ন পাহাড়ী এলাকায় এসব ডাকাত দলের একাধিক গোপন আস্তানা রয়েছে। এগুলোর মধ্যে জকির বাহিনীর প্রধান জকিরের পাহাড়ী আস্তানা ছাড়াও রোহিঙ্গা ক্যাম্পের অভ্যন্তরে ৫টি আস্তানা রয়েছে। যেগুলো এক সময় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধের ঘটনায় নিহত রোহিঙ্গা মাদক পাচারকারি নুর মোহাম্মদের বাসা ছিল। এসব বাসাগুলো আস্তানা হিসেবে ব্যবহার রোহিঙ্গা ডাকাত জকির ক্যাম্পের অভ্যন্তরে অপরাধ সংঘটন করে চলছে। বন্দুকযুদ্ধের ঘটনার পর থেকে পালিয়ে যাওয়া বাহিনী প্রধান জকিরসহ অন্য সন্ত্রাসীদের গ্রেপ্তারে র‌্যাব সদস্যরা অভিযান অব্যাহত রেখেছে।
এদিকে রোহিঙ্গা ক্যাম্পে দিন দিন বাড়ছে অপরাধ প্রবণতা। বিশেষ করে উঠতি বয়সের যুবক শ্রেণির ছেলেরা খুন-ধর্ষণ থেকে শুরু করে চুরি-ছিনতাই, অপহরণ, চাঁদাবাজি, আধিপত্য বিস্তারসহ মাদক ব্যবসায় জড়াচ্ছে। রোহিঙ্গাদের এসব অপরাধ কর্মকান্ডে বন্ধে অনেক সময় প্রশাসনকে হিমশিম খেতে হচ্ছে। সরজমিন রোহিঙ্গা ক্যাম্প ঘুরে এসব তথ্য জানা গেছে।
সূত্র বলছে, রোহিঙ্গা অনুপ্রবেশের পর থেকে এ পর্যন্ত র‌্যাব-পুলিশ-বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ৪০ জন রোহিঙ্গা নিহত হয়েছে। আড়াই বছরে ডাকাতি, অপহরণ, ধর্ষণ, চুরি, মাদক ও মানবপাচারসহ রোহিঙ্গাদের বিরুদ্ধে মামলা হয়েছে ৪৭১টি। এর মধ্যে মাদক মামলা ২০৮, হত্যা মামলা ৪৩ ও নারী সংক্রান্ত মামলা ৩১টি। এসব মামলায় আসামি ১ হাজার ৮৮ রোহিঙ্গা।
আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্র জানায়, প্রত্যাবাসনের পক্ষে ও বিপক্ষে রোহিঙ্গাদের বিভিন্ন গোষ্ঠীর অবস্থানের কারণে পরিস্থিতি জটিল হয়ে উঠছে। বিদ্রোহী সংগঠন ‘আল-ইয়াকিনথসহ কয়েকটি রোহিঙ্গা গোষ্ঠী অপহরণ করে মুক্তিপণ আদায় ও মাদক চোরাচালানের মতো অপরাধে জড়িয়ে পড়েছে। কর্মহীন রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে দিনে দিনে বাড়ছে নানা রকম অপরাধ প্রবণতা। সংশ্লিষ্ট সূত্র আরও বলছে, গত দুই বছরে রোহিঙ্গা শিবিরে নিজেদের অভ্যন্তরীণ দ্বন্দ্বে নিহত হয়েছে ৪৩ জন।
সবকিছু বিবেচনা করে, দীর্ঘ সময়েও রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু না হওয়ায় ক্যাম্পগুলোর আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আমর্ড পুলিশ ব্যাটালিয়নের ১৬তম ইউনিটের অনুমোদন দেয়া হয়েছে। নবগঠিত এ ইউনিটের জন্য সৃজন করা হয়েছে ৫৮৮টি পদ। তারা রোহিঙ্গা ক্যাম্পের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করবে।
নবগঠিত গঠিত ১৬ এপিবিএন ব্যাটালিয়নের নেতৃত্বে থাকবেন পুলিশ সুপার পদমর্যাদার একজন কর্মকর্তা। প্রতিষ্ঠাকালেই দায়িত্ব সামলাবেন এসপি হেমায়েতুল ইসলাম। সেই সঙ্গে দুজন অতিরিক্ত পুলিশ সুপার, চারজন সহকারী পুলিশ সুপার, নয়জন পরিদর্শক, ৩১ জন উপ-পরিদর্শক, ৪৫০ কনেস্টবলসহ প্রায় ৫৮৮টি পদ থাকছে নতুন এ ব্যাটালিয়নে।
বিষয়গুলো আমলে নিয়ে ২০১৯ সালের ১৮ ডিসেম্বর আমর্ড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) ১৬তম ইউনিটের অনুমোদন দেয়া হয়। পুলিশ সদর দফতর সূত্র জানায়, রোহিঙ্গাদের অপরাধ কার্যক্রম ঠেকাতে এবং নিরাপত্তার জন্য মাঠ পর্যায় থেকে ক্যাম্প এলাকায় অন্তত তিনটি থানা এবং একাধিক পুলিশ তদন্ত কেন্দ্র স্থাপনের প্রস্তাব রয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে কক্সবাজার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, রোহিঙ্গা ক্যাম্পে যেকোন ধরনের অপরাধ নিয়ন্ত্রণে পুলিশ তৎপর রয়েছে। এছাড়াও ইয়াবা,মাদক প্রতিরোধে আইশৃংখলা বাহিনী সব সময় প্রস্তুত রয়েছে।

আরো সংবাদ