ক্যাম্পে বড় ধরনের অঘটনের পরিকল্পনা ছিল আরসা’র - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২২-০১-১৭ ১৩:০০:৪০

ক্যাম্পে বড় ধরনের অঘটনের পরিকল্পনা ছিল আরসা’র

কক্সবাজার কন্ঠ ডেস্ক :  রোহিঙ্গা ক্যাম্প থেকে নিষিদ্ধ সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) প্রধান আতা উল্লাহ প্রকাশ আবু আম্মার জুনুনীর ভাই মো. শাহ আলীকে (৫৫) আটকের ঘটনায় উখিয়া থানায় তিনটি মামলা দায়ের করা হয়েছে।
জানাগেছে রবিবার (১৬ জানুয়ারি) বিকালে আটক রোহিঙ্গা সস্ত্রাসীর বিরুদ্ধে মাদক, অস্ত্র ও অপহরণের দায়ে এসব মামলা রুজু করা হয়। মামলা নম্বর সমূহ ৬৬,৬৭ ও ৬৮।

এর আগে একই দিন ভোর সাড়ে চারটার দিকে গোপন সংবাদের ভিত্তিতে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প ৬নং ক্যাম্পে অভিযান চালিয়ে মো. শাহ আলীকে অস্ত্র, মাদক ও নগদ টাকাসহ আটক করে ১৪ এপিবিএন।

১৪ আর্মড পুলিশ ব্যাটলিয়ন এর অধিনায়ক এসপি মো. নাইমুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আটক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদে জানা যায়, সে মিয়ানমারের নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আরসা’র প্রধান নেতা আতাউল্লাহ আবু আম্মার জুনুনীর ভাই।

ড্রোন দিয়ে অভিযান পরিচালনা করে পরবর্তীতে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার করার সময় ওখানে চোখ বাধা অবস্থায় সাদিকুল নামে এক ব্যক্তিকে উদ্ধার করা হয়।

 

সাদিকুলকে জিজ্ঞাসাবাদে তিনি জানান, তাকে ওখানে আটকে রেখে নির্যাতন করা হয় এবং টাকা দাবি করা হয়। টাকা দিতে না পারলে তাকে মেরে ফেলার হুমকিও দেয় বলে জানায়।

এ সময় ক্যাম্প-৬, বøক সি-১০ এর তার নিজ বাসা থেকে ১টি একনলা বন্দুক এবং ১ হাজার ইয়াবা, ১ লক্ষ ১০ হাজার নগদ টাকা ও ১টি বড় চাকু উদ্ধার করা হয়।

উখিয়া থানার ওসি আহাম্মদ সনজুর মোরশেদ বলেন এ ঘটনায় অস্ত্র, অপহরণ ও মাদকসহ ৩টি মামলা দায়ের করে সোমবার (১৭ জানুয়ারি) সকালে কক্সবাজার আদালতে পাঠানো হয়েছে।

কক্সবাজার কোর্ট পুলিশের পরিদর্শক চন্দন চক্রবর্তী জানান, উক্ত আসামীর বিরুদ্ধে উখিয়া থানায় ৩টি মামলা দায়ের করা হয়েছে। আসামীকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন বিজ্ঞ আদালত।

ক্যাম্পে বড় ধরনের অঘটনের পরিকল্পনা ছিল আরসা’র

আরসা বাহিনীর প্রধানের ভাই অস্ত্রসহ গ্রেফতার

এ নিয়ে ক্যাম্পে দায়িত্বরত ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক (পুলিশ সুপার) নাইমুল হক জানান, আর্মড পুলিশ ব্যাটালিয়নের কাছে গোয়েন্দা তথ্য ছিল উখিয়ার ৬ নম্বর রোহিঙ্গা ক্যাম্প এলাকায় কিছু দুষ্কৃতিকারী অবস্থান নিয়েছে এবং তারা রোহিঙ্গা ক্যাম্পে বড় ধরনের অঘটন ঘটাতে পারে। এমন তথ্যের ভিত্তিতেই রোববার (১৬ জানুয়ারি) ভোররাতে ড্রোন ব্যবহার করে আর্মড পুলিশের একটি দল সেখানে অভিযান চালায়। এ সময় অস্ত্র ও মাদকসহ আটক করা হয় মিয়ানমারের নিষিদ্ধ সশস্ত্র সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) প্রধান আতাউল্লাহ আবু আম্মার জুনুনীর ভাই মো. শাহ আলীকে (৫৫)।

তিনি বলেন, প্রাথমিকভাবে জানাগেছে আরসা নেতা আতাউল্লাহ আবু আম্মার জুনুনীর সাথে তার ভাই মো. শাহ আলীর যোগাযোগ ছিল। রোহিঙ্গা ক্যাম্প ঘিরে কোন ধরনের অপতৎপরতা আছে কিনা-এ বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।
তবে আটক শাহ আলী রোহিঙ্গা ক্যাম্পে কতদিন ধরে, কোথায়, কিভাবে অবস্থান করছিলেন সে সম্পর্কে কোনো তথ্য জানাননি এপিবিএন এর এই কর্মকর্তা।

শুধু তাই নয়, আরসা প্রধান আতাউল্লাহ’র ভাই শাহ আলী বাংলাদেশের নাগরিক হিসেবে জাতীয় পরিচয়পত্র নিয়েছেন। চট্টগ্রাম শহরের কোতয়ালী থানার দেওয়ান বাজারের জয়নব কলোনীর ঠিকানা ব্যবহার করে তিনি ওই পরিচয়পত্র সংগ্রহ করেন।

 
আন্তর্জাতিক গবেষণা সংস্থা ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রæপ তাদের এক রিপোর্টে বলছে, সংগঠনটি মূলত গড়ে উঠেছে সৌদি আরবে চলে যাওয়া রোহিঙ্গাদের দ্বারা। মক্কায় থাকে এমন বিশ জন নেতৃস্থানীয় রোহিঙ্গা এই সংগঠনটি গড়ে তোলে। বাংলাদেশ, পাকিস্তান এবং ভারতে এদের যোগাযোগ রয়েছে। সংগঠনটির নেতা আতাউল্লাহ ‘আবু আমর জুনুনি’ নামেও পরিচিত। আতাউল্লাহর বাবা রাখাইন থেকে পাকিস্তানের করাচীতে চলে যান। সেখানেই আতাউল্লাহর জন্ম। তিনি বেড়ে উঠেছেন মক্কায়। সেখানে মাদ্রাসায় পড়াশোনা করেছেন। ইউটিউবে তার একটি ভিডিও থেকে ধারণা করা হয়, রাখাইনের রোহিঙ্গারা যে ভাষায় কথা বলে সেটি এবং আরবী, এই দুটি ভাষাই তিনি অনর্গল বলতে পারেন। ২০১২ সালে আতাউল্লাহ সৌদি আরব থেকে অদৃশ্য হয়ে যান। এরপর ২০১৭ সালে আরাকানে নতুন করে সহিংসতা শুরু হওয়ার পর তার নাম শোনা যায়।

২০১৭ সালে মিয়ানমার জান্তা সরকারের রোষানলে পড়ে নিজের ভূখÐ ছেড়ে পালিয়ে কক্সবাজারের টেকনাফসহ বিভিন্ন স্থানে আশ্রয় নেয় লাখো রোহিঙ্গা। রোহিঙ্গাদের আশ্রয়ের জন্য করা হয় ক্যাম্প। সেখানে বসবাসের শুরু থেকেই ‘আরসা’র নাম ব্যবহার করে নানা ধরনের অপর্কমের অভিযোগ পাওয়া যায়।

সর্বশেষ গত বছরের ২৯ সেপ্টেম্বর কুতুপালং ক্যাম্পে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ। তখন মুহিবুল্লাহর পরিবার থেকে অভিযোগ তোলা হয়, রোহিঙ্গা প্রত্যাবাসনের পক্ষে কাজ করায় মুহিবুল্লাকে আরসা’র সন্ত্রাসীরা হত্যা করেছে।
রোহিঙ্গাদের একটি অংশ মনে করে, আতাউল্লাহ’র নেতৃত্বাধীন সশস্ত্র সংগঠনটি মূলত মিয়ানমার সরকারের এজেন্ডা বাস্তবায়নে কাজ করে।

২০১৭ সালে তারা মিয়ানমারের পুলিশ ক্যাম্পে হামলার পরই জান্তা সরকার রোহিঙ্গাদের উপর ভয়াবহ নির্যাতন, নিপীড়ন শুরু করে। উদ্ভুত পরিস্থিতিতে বাংলাদেশে পালিয়ে আসে লাখো রোহিঙ্গা।

এ বিষয়ে ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক নাইমুল হক বলেন, রোহিঙ্গা ক্যাম্প থেকে এ পর্যন্ত তথাকথিত আরসা নামধারী ১১৪ জন সন্ত্রাসীকে গ্রেফতার করা হয়েছে। তাছাড়া মাদক ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট, চোরাচালানে জড়িত, ওয়ারেন্টভুক্ত আসামিসহ বিভিন্ন অপরাধে জড়িত আরও ৫৮ জনকে গ্রেফতার করা হয়।

যদিও পুলিশ কর্মকর্তারা তাকে কথিত আরসা সদস্য বলছে। তার কাছ থেকে উদ্ধারকৃত অস্ত্রগুলো স্থানীয়ভাবে তৈরি বলেও জানিয়েছে পুলিশ। চাঁদাবাজী, জিম্মি, মুক্তিপণ ও মাদক ব্যবসায় প্রভাব বিস্তার করতে ওইসব অস্ত্র শাহ আলী ব্যবহার করতো।

ক্যাম্পে বড় ধরনের অঘটনের পরিকল্পনা ছিল আরসা’র

ক্যাম্পে বড় ধরনের অঘটনের পরিকল্পনা ছিল আরসা’র

উল্লেখ্য, শাহ আলী ২০১৯ সালেও একবার গ্রেফতার হয়েছিল। এরপর বিভিন্ন এনজিও সংস্থার আইনি সহায়তায় মুক্তি পায়। মুক্তি পেয়ে ফের অপরাধে জড়িয়ে পড়ে সে। এরপর প্রায় দেড় বছর তার খোঁজ পাওয়া যাচ্ছিল না। সর্বশেষ অপহৃত এক কিশোরকে উদ্ধার করতে গিয়ে পুলিশের বিশেষ ইউনিট এপিবিএন’র ১৪ সদস্যরা তাকে গ্রেফতার করে।

আরো সংবাদ