ক্যাম্প থেকে ভাসানচরে যাচ্ছে আরও ৩ হাজার রোহিঙ্গা - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৭ মে ২০২৪ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০৩-০৯ ১৫:২১:৪১

ক্যাম্প থেকে ভাসানচরে যাচ্ছে আরও ৩ হাজার রোহিঙ্গা

বিশেষ প্রতিবেদক :  পুলিশী পাহারায় ১২ দফায় প্রথম অংশে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প থেকে নোয়াখালীর ভাসানচরে ৩ হাজার রোহিঙ্গা রওনা দিয়েছে। বুধবার (৯ মার্চ) দুপুরে ১৪টি বাসে উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে তারা ভাসানচরে উদ্দেশে চট্টগ্রামে রওনা দেয় ১৪০০ এবং বিকেলে ৩২টি বাসে আরও ১৬০০ রোহিঙ্গা ভাসানচরের উদ্দেশে রওনা দিয়েছে। রোহিঙ্গার সাথে এ্যাম্বুলেন্স, পুলিশ স্কট ও অন্য নিরাপত্তা বাহিনীর গাড়িও রয়েছে। তারা আজ বৃহস্পতিবার সেখান থেকে নৌবাহিনীর জাহাজে করে ভাসানচরে পৌঁছবেন।

বুধবার (৯ মার্চ) দুপুরে এসব তথ্য জানিয়ে অতিরিক্ত ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনার শামসু দ্দৌজা নয়ন জানান, ১২ দফায় দুই অংশে ৩ হাজার রোহিঙ্গা ভাসানচরে উদ্দেশে উখিয়া থেকে রওনা দিয়েছে।

এদিকে গত বছরের ডিসেম্বর থেকে ১১ দফায় প্রায় ২২ হাজার রোহিঙ্গাকে সরকার ভাসানচরে পাঠায়। এ ছাড়া গত বছর মে মাসে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করা ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে নিয়ে রাখা হয়।

স্বেচ্ছায় ভাসানচরে যেতে রাজি হওয়া রোহিঙ্গারা উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে রওনা দিয়েছে উল্লেখ করে ক্যাম্পে কর্মরত ৮ এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার কামরান হোসেন সংবাদকে জানান, এবার তার শিবির থেকে সাড়ে ৪০০ রোহিঙ্গা ভাসানচরে উদ্দেশে যাত্রা করেছে। অন্যবারের চেয়ে এবারের সংখ্যাটা বেশি।

উখিয়া শরণার্থী ক্যাম্পে নিরাপত্তা দায়িত্বে নিয়োজিত কক্সবাজারের আর্মড পুলিশ ১৪ ব্যাটালিয়নের পুলিশ সুপার (এসপি) নাইমুল হক জানান, ১২ দফায় উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্প থেকে ৩ হাজার রোহিঙ্গা ভাসানচরে উদ্দেশে চট্টগ্রামে রওনা দিয়েছে।

প্রসঙ্গত, ২০১৭ সালের শেষের দিকে মিয়ানমারের সেনাদের অভিযান থেকে প্রাণে বাঁচতে দেশটির রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা ১১ লাখেরও বেশি রোহিঙ্গা কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার বিভিন্ন ক্যাম্পে অবস্থান করছে। রোহিঙ্গাদের চাপ কমাতে দুই বছর আগে অন্তত ১ লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর হাতিয়ার কাছে মেঘনা মোহনার দ্বীপ ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা নেয় সরকার। আশ্রয়ণ-৩ নামে প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয় বাংলাদেশ নৌবাহিনীকে। ইতোমধ্যে ২৩ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে অবস্থান নিশ্চিত করা সম্ভব হয়েছে।

আরো সংবাদ