চকরিয়ায় মুক্তিযোদ্ধার বাড়িতে হামলা : ১০ পুলিশ সদস্য প্রত্যাহার - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৩-০৫ ১৯:৫৫:৩৯

চকরিয়ায় মুক্তিযোদ্ধার বাড়িতে হামলা : ১০ পুলিশ সদস্য প্রত্যাহার

চকরিয়া প্রতিনিধিঃ কক্সবাজারের চকরিয়ায় প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালীর বাড়িতে হামলা, মারধর, লুটপাট ও ভাংচুর চালিয়েছে বলে পুলিশের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। খোয়া গেছে বিপুল পরিমাণ নগদ টাকা ও স্বর্ণালংকার। পুলিশের মারধরে মুক্তিযোদ্ধার স্ত্রী, ছেলে, পুত্রবধু, নাতি-নাতনিসহ সাত সদস্য আহত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নে মাঝিরঘাট পাড়ায় এ ঘটনা ঘটে।
কোন কারণ ছাড়াই প্রয়াত মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালীর বাড়িতে তান্ডব চালানোর অভিযোগে পুলিশের ১০ সদস্যকে সন্ধ্যায় চকরিয়া থানা থেকে প্রত্যাহার করা হয়েছে বলে নির্ভরযোগ্য সুত্রে জানা গেছে।
প্রত্যাহারকৃতদের মধ্যে এসআই কামরুল ইসলাস, এসআই মিজান, এসআই তুষ্ট লাল বিশ্বাস , এএসআই জেড রহমান ও ছয়জন কনস্টেবল।
আহতরা হলেন- প্রয়াত বীরমুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালীর স্ত্রী ও লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান নেচারা বেগম (৬২), পুত্রবধু চকরিয়া মহিলা কলেজের প্রভাষক ফরিদা ইয়াসমিন (২৮), মোরশেদুল আলম শিফাত (২৮), তার স্ত্রী সাবানুর শাভা (১৯), পুত্র বধু শাহানা আক্তার শানু (৩২ ),পুত্র বধু ফাতেমা ইয়াসমিন, বাড়িতে আসা মেহমান হাসান আবুল কাশেম, নাতি আরশেনুল করিম সোহা (৯) ও নাতনি আনোয়ার মোস্তাফিজ (১৪)। তন্মধ্যে গুরুতর আহত মোরশেদুল আলম শিফাতকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, গত ১ মার্চ রাত ৯টার দিকে চকরিয়া পৌরশহরের ওসান সিটি মাকের্টে একটি ব্যবসা প্রতিষ্টানে হামলা ও লুটপাট চালায় মো.সাগর নামের এক বখাটে। ওই হামলায় দুইজন গুরুতর আহত হয়। এ ঘটনার পর থেকে পুলিশ সাগরকে আটক করতে অভিযানে নামে। এর অংশ হিসেবে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নের মাঝির পাড়ার আবুল কালামের প্রকাশ চোরা কালামের বাড়িতে তার ছেলে সাগরকে ধরতে অভিযানে যায় একদল পুলিশ। ওইসময় অভিযানিক দল সাগরকে আটক করতে চাইলে পুলিশের উপর হামলা চালায় সাগর ও তার পরিবারের সদস্যরা। পুলিশের তিন সদস্য আহত হয়েছে বলে ওসি হাবিবুর রহমান দাবি করেন।
মুক্তিযোদ্ধার স্ত্রী ও স্থানীয় ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান নেচারা বেগম বলেন, বৃহস্পতিবার দুপুরে থানার এসআই কামরুল ইসলাম, তুষ্ট লাল বিশ্বাস, মিজান ও এএসআই জেড রহমানের নেতৃত্বে ১৫-২০জনের একটি পুলিশ টিম তিনটি গাড়িতে করে সাগরের বাড়ির সামনে যায়। ওখানে গাড়িগুলো রেখে পুলিশ টিমের সদস্যরা প্রায় ৫০ গজ দুরে প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালীর বাড়িতে ঢুকে তান্ডব চালায়। এসময় তারা মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালীর বাড়ির ভিতরের প্রতিটি রুমে ভাঙচুর ও মুক্তিযোদ্ধার স্ত্রী, ছেলে, পুত্র বধু ও নাতি-নাতনিদের শুরু মারধর করে।
তিনি আরো বলেন, বৃহস্পতিবার দুপুরে হঠাৎ করে ১৫-২০ জনের একদল পুলিশ আমার বাড়িতে ঢুকে। এসময় আমরা কিছু বুঝে উঠার আগেই আমাদের সাথে খারাপ ব্যবহার এবং প্রতিটি রুমে ভাংচুর ও লুটপাট চালায়। এক পর্যায়ে তারা আমার ছোট ছেলে ও পুত্র বধুকে মারধর করতে থাকে। আমি পুলিশকে বাধা দিতে গেলে তারা আমার চুলের মুঠি ধরে মাটিতে টানা-হেছড়া করে।
মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালীর ছেলে এম কে মো.মিরাজ বলেন, স্থানীয় চেয়ারম্যান ও জামায়াত নেতা কাইছারের ইন্ধনে পুলিশরা আমার বাড়িতে হামলা-ভাংচুর, মারধরে আহত করে। এসময় বিপুল পরিমাণ নগদ টাকা ও স্বর্ণালংকার খোয়া যায়। তবে এসব কে নিয়েছে আমি জানিনা। আমার মা দেখলে চিনবে। এঘটনার ব্যাপারে আমি কোন আপোষ করবো না। অবশ্যই যারা এ ঘটনার সাথে জড়িত তাদের বিরুদ্ধে মামলা রুজু করবো।
এব্যাপারে জানতে চাইলে চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো.হাবিবুর রহমান বলেন, পুরো ঘটনার ব্যাপারে ডিপার্টমেন্টাল তদন্ত শুরু হয়েছে। দায়িদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।
চকরিয়া সার্কেলের সহকারি পুলিশ সুপার (এএসপি) কাজি মো.মতিউল ইসলাম বলেন, সন্ধ্যার দিকে আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। সবাইকে শান্ত থাকার জন্য বলেছি। এ ঘটনার সাথে জড়িত এসআই ও এএসআইসহ পুলিশের দশ সদস্যকে জেলা পুলিশ সুপারের নির্দেশে প্রত্যাহার করা হয়েছে। তাদের বিরুদ্ধে তদন্তের পর দোষি প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
এদিকে বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করেছেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব গিয়াস উদ্দিন চৌধুরী। এসময় তারা সবাইকে শান্ত থাকার অনুরোধ করে ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেন, অবশ্যই দায়িদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আরো সংবাদ