চট্টগ্রামে দেখা দিয়ে নিমেষেই হারিয়ে গেল বৃষ্টি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৭ মে ২০২৪ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০৫-০২ ০৮:৪৫:৩১

চট্টগ্রামে দেখা দিয়ে নিমেষেই হারিয়ে গেল বৃষ্টি

চট্টগ্রামে দেখা দিয়ে নিমেষেই হারিয়ে গেল বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক : মধ্য বৈশাখের তীব্র দাবদাহে প্রাণিজগতের প্রাণ যখন ওষ্ঠাগত। তখন এক পশলা বৃষ্টির জন্য মানুষ আল্লাহর কাছে নামাজ পড়ে ফরিয়াদ শুরু করে। প্রাণ বাঁচানোর আকুতি নিয়ে পশু-পাখি যখন গাছের এ ডাল থেকে ও ডালে বসে শান্তি খুঁজে ফিরছে তখনই চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্থানে স্বত্বির বৃষ্টির দেখা মিলেছে। শুধু কি বৃষ্টি। বৃহস্পতিবার (২ মে) সকালের দিকে ধরা দিয়েছে বজ্রসহ বৃষ্টি। তবে সেই কাঙ্ক্ষিত বৃষ্টির স্থায়িত্ব ছিল ক্ষণকাল। তারপরই মধ্য দুপুরের তপ্ত কড়াইয়ের মতোই হয়েছে সূর্যের তাপ।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার মধ্যরাতেও বৃষ্টির হাঁকডাক শোনা গেছে আকাশে। তারপর সকালে স্বস্তির বজ্রবৃষ্টি শুরু হয়। অনেকেই বৃষ্টির সময় বাসার ঝুল বারান্দায় দাঁড়িয়ে কিংবা সড়কে গাড়ি থামিয়ে বৃষ্টি উপভোগ করেন।

কিন্তু সেই বৃষ্টি দীর্ঘস্থায়ী হয়নি। মাত্র ২০ মিনিটের মধ্যেই বৃষ্টি বিদায় নেয়। তারপর মেঘ কেটে গেলে তীর্যক সূর্য পুনরায় নিজের দাপট ছড়াতে শুরু করে।

চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আব্দুল বাকের জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পরবর্তী ২৪ ঘণ্টায়ও থেমে থেমে হালকা ও মাঝামাঝি ধরনের বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

কক্সবাজার আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আব্দুল হান্নান জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পরবর্তী ২৪ ঘণ্টায়ও থেমে থেমে হালকা ও মাঝামাঝি ধরনের বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এলাকাবাসি বলেন, ‘ভেবেছিলাম বৃষ্টি দুই-তিন ঘণ্টা ধরে পড়বে। কিন্তু আনুমানিক ২০ মিনিট পরই বৃষ্টি বিদায় নিয়েছে। সূর্যের তেজ এখন বেড়েছে। আরও বৃষ্টি হলে ভালো হতো। জনজীবনে স্বস্তি ফিরত।’

এদিকে আবহাওয়ার বৃহস্পতিবারের পূর্বাভাসেও চট্টগ্রামের বিভিন্ন স্থানে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পাশাপাশি কোথাও কোথাও শিলাবৃষ্টিও হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (২ মে) সকাল ৯টা ২০ মিনিটের দিকে নগরের বিভিন্ন এলাকায় এক পশলা বৃষ্টি শুরু হয়। এতে কিছুটা স্বস্তি পাওয়া যায়। যদিও বৃষ্টি থেমে যাওয়ার পরপরই রোদের দেখা পায় নগরবাসী। এ সময় তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস।

আরো সংবাদ