ছেলে আমার জেলে ছিল না : মা জোহরা বেগম - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৩-০৪-২৫ ০৯:৩৫:৪৩

ছেলে আমার জেলে ছিল না : মা জোহরা বেগম

নিজস্ব প্রতিবেদক :  আমার ছেলে ওসমান (১৭) নিরীহ মানুষ। আমার ছেলে জেলে ছিল না। কি উদ্দেশ্যে, কিভাবে আমার ছেলেকে সাগরে নিয়ে গেছে আমি জানি না। এখন আমার ছেলেকে যারা হত্যা করেছে তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার জন্য আমি দাবি জানাচ্ছি।

ওসমান জীবনে কোনো দিন ট্রলার নিয়ে সাগরে নামেনি উল্লেখ করে তার মা জোহরা বেগম বলেন, ওসমান কক্সবাজার শহরের একটি দোকানে চাকরি করতো। পরে মহেশখালীতে গিয়ে দিনমজুর হিসেবে কাজ করতো। তিনি বলেন, গত ৭ এপ্রিল স্থানীয় নুরুল কবির নামের এক ব্যক্তি ওসমানকে ট্রলারে তুলে সাগরে নিয়ে যায়। কেনো নিয়ে গেল বুঝে আসছে না। জহুরার দাবি, এটি পরিকল্পিত হত্যাকাÐ। তিনি ছেলে হত্যার বিচার চান।

মঙ্গলবার (২৪ এপ্রিল) দুপুরে ছেলে হত্যা বিচার দাবি তুলে ধরলেন কক্সবাজারের মহেশখালী উপজেলার শাপলাপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের মিঠাছড়ি গ্রামের বাসিন্দা জোহরা বেগম। রোববার (২৩ এপ্রিল) বঙ্গোপসাগরের কক্সবাজার উপকূলে ট্রলার থেকে উদ্ধার হওয়া ১০ মরদেহের মধ্যে তার ছেলে ওসমান গণির মরদেহও রয়েছে।

জোহরা বেগম বলেন, এই মরদেহগুলোর মধ্যে ওসমান গণি আছে কিনা দেখতে মর্গে যাই। সেখানে ফুলের নতুন শার্ট ও প্যান্ট দেখেই নিজ সন্তানের মরদেহ শনাক্ত করি। আমার ছেলে তেমন কিছু করতো না। মাঝে মধ্যে পানের বরজে মাটি দিত না হলে পাহাড় থেকে লাকড়ি নিয়ে আসত। এছাড়া মাঝে মধ্যে পাহাড় থেকে জুম কেটে নিয়ে আসত। ওসমান গণি পড়ালেখা ছেড়েছে মাত্র চার মাস হবে; সাগরে কিভাবে গেছে বা কারা নিয়ে গেছে তা আমি বলতে পারি না।

তিনি আরও বলেন, আমার ছেলে সেদিন রোজা রেখেছিল; ইফতার করে মাগরিবের নামাজ পড়বে বলে ঘর থেকে বের হয়েছিল। কিন্তু রাত সাড়ে ১১টার সময়ও বাসায় ফিরেনি। পরে সকালে উঠে আশপাশের প্রতিবেশীদের কাছে জিজ্ঞাসা করলে তারা জানায় মাছনের ছেলে নূর কবিরের সঙ্গে তোমার ছেলে ওসমান সাগরে মাছ শিকারে গেছে। এর একদিন পরে শুনি, কালারমারছড়ার শামশু কোম্পানির ট্রলারে করে সাগরে গেছে সেই ট্রলার জলদস্যুরা আক্রমণ করে ডুবিয়ে দিয়েছে। রাতে এ ঘটনা শুনে সকালে থানায় যাই। কিন্তু সেখানে এ ধরনের কোন খবর নেই বলে আমাকে জানায়।

মহেশখালীর শাপলাপুর ইউনিয়নের মিঠাছড়ি গ্রামের বাসিন্দা আলী আজগর বলেন, শাপলাপুর ইউনিয়নের মিঠাছড়ি গ্রামের দেলোয়ার হোসেনের ছেলে সাইফুল ইসলাম, জাফর আলমের ছেলে সওকত উল্লাহ, মুসা আলীর ছেলে ওসমাণ গনি, সাহাব মিয়ার ছেলে সাইফুল্লাহ, মোহাম্মদ আলীর ছেলে পারভেজ মোশাররফ ও মোহাম্মদ হোসাইনের ছেলে নূরুল কবির এরা সাগরে মাছ ধরতে গিয়ে সবাই নিখোঁজ ছিলেন। নিখোঁজ ১০ জনের মধ্যে এই ছয়জনই আমার আত্মীয় স্বজন। কিন্তু ছয় জনের মধ্যে মাত্র দুইজন সাগরে মাছ শিকার করত। বাকিরা সাগরে মাছ শিকারে যেত না বা তারা জেলে ছিল না। আমি প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি, দ্রæত সময়ের মধ্যে প্রকৃত ঘটনার রহস্য উদঘাটন করে জড়িতদের শাস্তির ব্যবস্থা করা হোক।

অন্যদিকে চকরিয়ার কোনাখালী থেকে কক্সবাজার জেলা সদর হাসপাতালের মর্গে এসেছেন জসিম উদ্দিন নামের এক ব্যক্তি। ট্রলার থেকে উদ্ধার ১০ লাশের মধ্যে তাঁর ছেলে তারেক জিয়া (২৫) রয়েছে জানিয়ে তিনি বলেন, ছেলে কেন ট্রলারে গেলো তিনি জানেন না। তারেক এলাকায় রাজমিস্ত্রির কাজ করতো। এক বন্ধুর কথায় সে স্টেশনে যাচ্ছে বলে ঘর থেকে বের হয়। এরপর কয়েক দিন খবর নেই। গত রোববার বিকেলে খবর পেয়ে তিনি নাজিরারটেক উপকূলে গিয়ে লাশের সারিতে ছেলেকে শনাক্ত করেন। সেই থেকে হাসপাতালের মর্গে অবস্থান করছেন। কিন্তু ছেলের লাশ পাচ্ছেন না।

কীভাবে ছেলেকে চিনতে পারলেন জানতে চাইলে জসিম উদ্দিন বলেন, জন্মের পর থেকে তারেকের বাঁ হাতের আঙুল চারটি। পরনে ছিল কালো রঙের গেঞ্জি, ভেতরে ছিল স্যান্ডো গেঞ্জি। এগুলো এখনো আছে।

এদিকে, ১০ জেলের হত্যাকাÐের ঘটনা পূর্বপরিকল্পিত হতে পারে উল্লেখ করে কক্সবাজার সদর থানার ওসি মো. রফিকুল ইসলাম বলেন, ট্রলারের বরফ রাখার কক্ষ থেকে ১০ জেলের অর্ধগলিত লাশ উদ্ধার করা হয়েছে। লাশের মধ্যে তিনজনের হাত পা রশি দিয়ে বাঁধা ছিল। কয়েকজনের শরীরে জাল প্যাঁচানো ছিল। একটি লাশের গলা থেকে মাথা ছিল বিচ্ছিন্ন। আরেকটি লাশের হাত বিচ্ছিন্ন পাওয়া গেছে। লাশগুলো ট্রলারের যে কক্ষ থেকে উদ্ধার করা হয়েছে, সেই কক্ষের ঢাকনাও পেরেক দিয়ে আটকে দেওয়া হয়েছিল। তা ছাড়া ট্রলারের জাল ও ইঞ্জিন রয়ে গেছে। এ কারণে সন্দেহ হচ্ছে, হত্যাকাÐটি ছিল পূর্বপরিকল্পিত। হত্যাকাÐের রহস্য উদ্ঘাটনে কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

কক্সবাজারের উপকূলবর্তী মোহনা থেকে ট্রলারের হিমঘরে যে ১০ জনের মরদেহ পাওয়া গেছে তাদের মধ্যে ছয় জনের পরিচয় প্রাথমিকভাবে শনাক্ত করেছেন স্বজনরা। তবে অপর চার জনের মধ্যে দুই থেকে তিনজনের লাশ একাধিক স্বজনের দাবির প্রেক্ষিতে ডিএনএ পরীক্ষার পর চূড়ান্তভাবে শনাক্ত করা সম্ভব হবে বলে পুলিশ জানিয়েছে।

প্রাথমিকভাবে স্বজনদের দেয়া তথ্য মতে পরিচয় শনাক্তরা হলেন, মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়নের হরিয়ারছড়া এলাকার ছনখোলা পাড়ার মৃত রফিক উদ্দিনের ছেলে শামশুল আলম ওরফে শামশু মাঝি (৪০), শাপলাপুর ইউনিয়নের মিঠাছড়ি এলাকার দেলোয়ার হোসেনের ছেলে মো. সাইফুল ইসলাম (১৮), একই এলাকার সাহাব মিয়ার ছেলে মো. সাইফুল্লাহ (২৩), জাফর আলমের ছেলে শওকত ওসমান (১৮) ও মুছা আলীর ছেলে ওসমান গণি (১৭) এবং চকরিয়া উপজেলার কোনাখালী ইউনিয়নের জঙ্গলকাটা এলাকার জসিম উদ্দিনের ছেলে মো. তারেক জিয়া (১৮)। তাদের মধ্যে শামশুল আলম ওরফে শামশু মাঝি ঘটনায় উদ্ধার ট্রলারের মাঝি বলে দাবি নিহতের স্বজনদের।

এদিকে, সোমবার (২৪ এপ্রিল) বেলা ১২টার দিকে পুলিশের চট্টগ্রামের ডিআইজি আনোয়ার হোসেন কক্সবাজার জেলা সদর হাসপাতালে যান। এ সময় তিনি স্বজনদের সঙ্গে আলাপকালে বলেন, সচরাচর সাগরে মাছ ধরতে যাওয়া ট্রলারগুলোতে নাম লেখা থাকলেও মরদেহ উদ্ধার করা ট্রলারটিতে কোনো নাম লেখা ছিল না। ডিআইজি বলেন, সুনির্দিষ্টভাবে এখনই কিছু বলা সম্ভব হচ্ছে না। ট্রলারের গায়ে নাম লেখা থাকার ব্যাপারে অন্য ট্রলার মালিক, সাগরে মাছ ধরতে যাওয়া জেলে এবং সংশ্লিষ্টদের সঙ্গে পুলিশ কথা বলছে। সেখান থেকে পাওয়া তথ্য এবং অন্য উৎস থেকে পাওয়া মেলানোর পর প্রকৃত চিত্র জানানো সম্ভব হবে। তাই এই মুহূর্তে এ ব্যাপারে কিছু বলা ঠিক হবে না।

১০ জনের লাশের মধ্যে শনাক্ত হওয়া ৬ জনের দাফন সম্পন্ন হয়েছে। বাকি ৪ জনের লাশ কক্সবাজার জেলা সদর হাসপাতালের মর্গে রয়েছে।

ডুবে যাওয়া ট্রলারের মালিক মহেশখালী উপজেলার কালারমারছড়ার বাসিন্দা সামশুল আলম। নিহত ১০ জনের মধ্যে সামশুল আলমও রয়েছেন। তবে এখন পর্যন্ত পুলিশ হত্যাকাÐের প্রকৃত রহস্য উদ্ঘাটন করতে পারেনি। কিন্তু ট্রলারের মালিক সামশুল আলম জলদূস্য হিসেবে এলাকায় জনশ্রæতি রয়েছে।

আরো সংবাদ