জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ, চাঙ্গা হচ্ছে ব্যবসা - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ৩ মে ২০২৪ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২৩-০৮-১৯ ০৬:৪৮:২৪

জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ, চাঙ্গা হচ্ছে ব্যবসা

জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ, চাঙ্গা হচ্ছে ব্যবসা

জসিম সিদ্দিকী, কক্সবাজার : সাগরে জাল ফেললে ধরা পড়ছে ইলিশ। আর প্রতিটি ট্রলারে ১ থেকে ৬ হাজার ইলিশ নিয়ে ভিড়ছে কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রে। যার কারণে ঘাটে ব্যস্ত সময় কাটাচ্ছেন জেলে, শ্রমিক ও মৎস্য ব্যবসায়ীরা। তবে মৎস্য ব্যবসায়ীরা বলছেন, সরবরাহ বেশি থাকায় আকারভেদে ৩’শ থেকে ২’শ টাকা কমেছে প্রতি কেজি ইলিশের দাম।

কক্সবাজার মৎস্য ঘাটের পন্টুনে ইলিশসহ নানা প্রজাতির সামুদ্রিক মাছে ভরপুর। ঝুড়ি থেকে মাছ ফেলতেই পাইকাররা কিনে নিচ্ছেন। পাশেই প্যাকেজিং করে ট্রাক ভর্তি করা হচ্ছে দেশের নানা প্রান্তে পাঠানোর জন্য। প্রায় তিন মাস পর ট্রলার ভর্তি ইলিশ নিয়ে ঘাটে ফিরে জেলে ও ট্রলার মালিকরা উৎফুল্ল।

শনিবার (১৯ আগস্ট) সকাল ১০টায় সাগরে মাছ শিকার শেষে বাঁকখালী নদীর মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে ভিড়েছে এফবি আল্লাহ দান-২। ট্রলার থেকে বের করা হচ্ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। প্রতিটি ইলিশের ওজন ১ কেজি’র বেশি। এই ট্রলারে ধরা পড়েছে প্রায় ৬ হাজার ইলিশ। জেলেরা জানিয়েছে, ৮ দিন সাগরে মাছ শিকার করে ৬ হাজার ইলিশ ধরা পড়েছে। যা বিক্রির জন্য ফিশারি ঘাটে এসেছে।

এফবি আল্লাহ দান-২ ট্রলারের মাঝি রমজান আলী বলেন, সাগরে ৮দিন মাছ শিকার করেছি। প্রতিদিনই জাল ফেলতেই ধরা পড়েছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। আর ৯ দিনের মাথায় এসব ইলিশ বিক্রি করার জন্য কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে এসেছি।

শুধু এফবি আল্লাহ দান-২ ট্রলার নয়, সাগরে ইলিশ ধরা পড়ায় প্রতিটি ট্রলার ১ থেকে ৬ হাজার ইলিশ নিয়ে জেলেরা ফিরছেন মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে। যা বিক্রি করে ফের মাছ শিকারে যাচ্ছে জেলেরা।

কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে দায়িত্বরত আব্দু রহিম বলেন, শনিবার সকালে কমপক্ষে এক’শোর বেশি ইলিশ ভর্তি ট্রলার ঘাটে ভিড়েছে। প্রতিটি ট্রলারে ১ থেকে ৬ হাজার ইলিশ নিয়ে এসেছে। ঘাটে ইলিশ বিক্রি করে পুনরায় ট্রলারে বরফ, খাদ্য, তেলসহ অন্যান্য সরঞ্জাম নিয়ে সাগরে ইলিশ শিকারে চলে যাচ্ছে।

এদিকে, ট্রলার থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ নামানো হচ্ছে অবতরণ কেন্দ্রের পল্টুনে। ৩টি পল্টুনে ইলিশ রাখার স্থান না পেয়ে রাখা হচ্ছে খোলা মাঠে। এদিকে যেমন মৎস্য শ্রমিকদের ব্যস্ততা বেড়েছে, ঠিক তেমনি পুরো অবতরণ কেন্দ্রে বরফ ভাঙার শ্রমিকদেরও মহা ব্যস্ততা।

বরফ ভাঙার শ্রমিক ওসমান বলেন, ইলিশে সয়লাব কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রে। তাই কাজের ব্যস্ততা বেড়েছে। সকাল থেকে কম হলেও একশো’টি বরফ ভেঙ্গেছি, যা ইলিশের ব্যবহার করার জন্য।

সরজমিনে দেখা যায়, পল্টুনে স্তুপ করে রাখা ইলিশগুলো আকারভেদে আলাদা করা হচ্ছে। এরপর দ্রæত ইলিশের ওপর দেয়া হচ্ছে বরফ। তারপর ইলিশের ওজন করে ২০টির মতো ইলিশ একটি বক্সে ভরা হচ্ছে। বক্সগুলো শ্রমিকরা কাঁদে করে তা তুলছেন ট্রাকে। মৎস্য ব্যবসায়ীরা বলছেন, সরবরাহ বেশি থাকায় কমেছে ইলিশের দাম।

মৎস্য ব্যবসায়ী জয়নাল আবেদীন বলেন, অবতরণ কেন্দ্রে প্রচুর ইলিশ। যার কারণে ইলিশের দাম কমেছে। যেখানে ১ কেজি ওজনের ইলিশ ৩দিন আগেও ১৫০০ টাকায় বিক্রি হয়েছে, এই ইলিশ এখন বিক্রি হচ্ছে ১২০০ টাকায়। আর ৭০০ থেকে ৮০০ গ্রাম প্রতিটি ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ টাকায়। সেক্ষেত্রে আকারভেদে প্রতিকেজি ইলিশের দাম কমেছে ৩০০ টাকা থেকে ২০০ টাকা।

আরেক ব্যবসায়ী কামাল উদ্দিন বলেন, ইলিশের চাহিদা বেশি। তাই দ্রæত ট্রলার থেকে ইলিশ কিনে তা বরফ দিয়ে প্যাকেট করে ট্রাকে তোলা হচ্ছে। এরপর দ্রæত ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হচ্ছে। মোটামুটি ইলিশের ব্যবসা এখন চাঙ্গা।

আর মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক জানালেন, অবতরণ কেন্দ্রে ক্রমান্বয়ে প্রতিদিনই বাড়ছে ইলিশের সরবরাহ। যার কারণে রাজস্ব আদায়ও বাড়ছে।

কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক মোহাম্মদ বদরুদ্দৌজা বলেন, সরকারি ৬৫ দিনের নিষেধাজ্ঞার পর বৈরী আবহাওয়ার কারণে আরও ১ মাস জেলেরা মাছ শিকার না করে বসে থাকতে হয়েছে। যার কারণে জেলেদের পরিবারগুলো কষ্টে দিন কাটিয়েছে।

গত ১৪ আগস্ট থেকে সাগর থেকে মাছ শিকার করে জেলেরা অবতরণ কেন্দ্রে ফিরছে। এতে দেখছি প্রতিদিনই ইলিশের সরবরাহ বাড়ছে। এতে আশা করি, ইলিশের অবতরণ এভাবে অব্যাহত থাকলে কাঙ্খিত রাজস্ব খুবই অল্প সময়ের মধ্যে অর্জন করা সম্ভব হবে।

মৎস্য ব্যবসায়ীরা জানিয়েছে, গেলো ৪ দিনের কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রে অবতরণ হয়েছে এক’শো মেট্রিক টনের বেশি ইলিশ। আর শুক্রবার একদিনে ৭০ মেট্রিক টনের বেশি ইলিশ সরবরাহ হয়েছে।

এদিকে দেশের চারটি সমুদ্র বন্দরে আবারও ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ হাফিজুর রহমান স্বাক্ষরিত সামুদ্রিক সতর্ক বার্তায় এ তথ্য উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ-উড়িষ্যা উপকূলে অবস্থান করছে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার সব নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

 

আরো সংবাদ