টাকার বিনিময়ে রোহিঙ্গাদের পালাতে সহায়তা - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২২-০৭-১৮ ১৩:১৩:৪৫

টাকার বিনিময়ে রোহিঙ্গাদের পালাতে সহায়তা

নিউজ  ডেস্ক :  নোয়াখালীর ভাসানচর আশ্রয়ণ কেন্দ্র থেকে পালিয়ে আসা ২০ রোহিঙ্গা আটকের পর টাকার বিনিময়ে তাদের পালাতে সাহায্য করার অভিযোগ উঠেছে এক ইউপি সদস্যের বিরুদ্ধে।

সোমবার (১৮ জুলাই) দুপুর ১২টার দিকে উপজেলার চর এলাহী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের কিল্লার বাজার সংলগ্ন নামার বাজারের সেলিম মাঝির ঘর থেকে পালিয়ে যান ওই রোহিঙ্গারা। তাদের মধ্যে ছিলেন পাঁচজন পুরুষ, ছয়জন নারী এবং ৯ জন শিশু।

এর আগে রোববার (১৭ জুলাই) রাত ১২টার দিকে কিল্লার বাজার এলাকা থেকে তাদের আটক করেন স্থানীয়রা। পরে চর এলাহী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রাজ্জাককে জানিয়ে তাদের ইউপি সদস্য আব্দুল হকের জিম্মায় রাখা হয়।

স্থানীয়দের অভিযোগ, স্থানীয় পুলিশ প্রশাসন ও ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাকের গাফিলতির সুযোগে চর এলাহী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুল হক ও সেলিম মাঝি যোগসাজশে অর্থের বিনিময়ে আটক রোহিঙ্গাদের পুনরায় পালিয়ে যাওয়ার সুযোগ করে দেন।

এ ঘটনায় স্থানীয় পুলিশ প্রশাসন, জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের ভূমিকা নিয়ে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে স্থানীয়দের মাঝে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক স্থানীয় বাসিন্দা অভিযোগ করে বলেন, রোববার রাতে ২০ রোহিঙ্গাকে আটকের সাথে সাথে কোম্পানীগঞ্জ থানার ওসিকে অবহিত করা হয়। আটকের ১২ ঘণ্টা অতিবাহিত হলেও ওসি কোন ব্যবস্থা গ্রহণ না করায় রোহিঙ্গারা পুনরায় পালিয়ে যাওয়ার সুযোগ পায়।

তবে স্থানীয় ইউপি সদস্য আব্দুল হক আটক রোহিঙ্গাদের টাকার বিনিময়ে পালিয়ে যেতে সহযোগিতার অভিযোগ অস্বীকার করে বলেন, চৌকিদার চেয়ার নিয়ে ঘরের সামনে বসে ছিল। ঘরের পাশে হাজার মানুষ ভিড় করছিল।

তিনি বলেন, ‘দুপুর পৌনে ১২টার দিকে কিছু দুষ্কৃতিকারী একজন একজন করে সব রোহিঙ্গাকে ঘর থেকে বের নিয়ে পালিয়ে যায়। পরে পুলিশ ঘটনাস্থলে এলে আমরা বিষয়টি আচ করতে পারি।’

ওই রোহিঙ্গাদেরকে পুনরায় ভাসানচর আশ্রয়ণ কেন্দ্রে ফেরত পাঠানোর কথা ছিল বলেও জানান তিনি।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাদেকুর রহমান গাফিলতির অভিযোগ নাকচ করে দিয়ে বলেন, ঘটনাস্থল থানা থেকে অনেক দূরে ছিল। পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগেই রোহিঙ্গারা পালিয়ে যায়। তিনি আরও জানান, পুলিশ বর্তমানে ঘটনাস্থলে রয়েছে। পরবর্তীতে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে। সূত্র- ৭১ টিভি অনলাইন।

আরো সংবাদ