টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল অনিশ্চিত - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-১০-০৩ ১৪:১৬:৫৯

টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল অনিশ্চিত

নিজস্ব  প্রতিবেদক :  পর্যটন মৌসুমে কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী জাহাজ চলাচল নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। পহেলা অক্টোবর থেকে জাহাজ চলাচলের কথা থাকলেও মিয়ানমারের উত্তেজনার আঁচে নিরাপত্তা স্বার্থে জাহাজ চলাচল আপাতত চালু হচ্ছে না। যদিও নাব্যতা সংকটের কারণে বন্ধ রাখা হয়েছে বলে দাবি করছে জাহাজ কর্তৃপক্ষ ও প্রশাসন। তবে আগামী ৬ অক্টোবর চালু হচ্ছে কক্সবাজার-সেন্টমার্টিন ও চট্টগ্রাম-সেন্টমার্টিনগামী দুটি জাহাজ চলাচল।

দেশের সর্ব-দক্ষিণের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। দ্বীপের স্বচ্ছ নীল জলরাশি, পাথুরে সৈকত, গাংচিল ও প্রকৃতির অপরূপ সৌন্দর্য মন টানে মানুষের। তাই পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় ভ্রমণ গন্তব্য সেন্টমার্টিন। আর এই দ্বীপে যাওয়ার একমাত্র উপায় নৌ-রুট।

প্রায় ৬ মাস ধরে কক্সবাজার-সেন্টমার্টিন ও টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে বন্ধ রয়েছে পর্যটকবাহী জাহাজ চলাচল। জাহাজ কর্তৃপক্ষ বলছে, প্রতিবছর অক্টোবর থেকে মার্চ পর্যন্ত এই নৌরুটে জাহাজ চলাচলের অনুমতি দেয় সরকার।

সী ক্রুজ অপারেটরস্ ওনার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর সাধারণ সম্পাদক হোসাইন ইসলাম বাহাদুর বলেন, চট্টগ্রাম ও কক্সবাজার থেকে জাহাজ সরাসরি সেন্টমার্টিনের উদ্দেশ্যে যেতে পারবে। নাব্যতা সংকটের কারণে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধ রাখা হয়েছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত এই নৌরুট দিয়ে কোন জাহাজ চলাচল করবে না। আপাতত আগামী ৬ অক্টোবর থেকে প্রশাসনের অনুমতি সাপেক্ষে প্রাথমিকভাবে কক্সবাজার-সেন্টমার্টিন রুটে কর্ণফুলী জাহাজ রওনা হবে।

পর্যটন মৌসুমে কক্সবাজার-সেন্টমার্টিন, চট্টগ্রাম-সেন্টমার্টিন ও টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল করে ১০টি। এসব জাহাজে করে ৫ হাজারের বেশি পর্যটক ভ্রমণ করে সেন্টমার্টিন। তবে এবার নাব্যতা সংকটের কারণে আপাতত বন্ধ থাকছে টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল। শুধুমাত্র বঙ্গোপসাগর হয়ে কক্সবাজার-সেন্টমার্টিন আর চট্টগ্রাম-সেন্টমার্টিনে দুটি জাহাজ চলাচল করবে বলে জানিয়েছে প্রশাসন।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আবু সুফিয়ান বলেন, টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে নাব্যতা নিয়ে ঝামেলা রয়েছে। নাব্যতা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। এ জন্য আপাতত টেকনাফ-সেন্টমার্টিন রুটে এই মুহুর্তে জাহাজ চলাচল ছাড়া সম্ভব হচ্ছে না। কক্সবাজার-সেন্টমার্টিন রুটে চলাচলকারি কর্ণফুলী জাহাজটির কর্তৃপক্ষ শুধুমাত্র আবেদন করেছে। তাদের এটা বিবেচনা করা হচ্ছে।

উল্লেখ্য, গেলো বছর সেন্টমার্টিন জেটির বেহাল দশার কারণে জাহাজ চলাচল শুরু হয় ১৮ নভেম্বর থেকে। জেটি সংস্কার হওয়ায় এবার আগেভাগেই জাহাজ চলাচলের জন্য সবধরণের প্রস্তুতি গ্রহণ করে জাহাজ মালিক কর্তৃপক্ষ।

আরো সংবাদ