টেকনাফ স্থলবন্দরে আমদানি রপ্তানি বন্ধ ঘোষণা - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২১-০৫-১৪ ১৩:৩৬:৩৭

টেকনাফ স্থলবন্দরে আমদানি রপ্তানি বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার সকাল থেকে টেকনাফ স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম চারদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এই কার্যক্রম আবার শুরু হবে ১৭ মে সোমবার থেকে।
তবে ব্যবসায়ীদের সুবিধার্থে বন্দরে আগে থেকে রাজস্ব আদায় করা পণ্য সামগ্রী দেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে সরবরাহের বিশেষ ব্যবস্থা করেছে স্থলবন্দর কর্তৃপক্ষ। বৃহস্পতিবার এ তথ্যাটি নিশ্চিত করেছেন টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা আব্দুন নুর ও স্থলবন্দর পরিচালনাকারী সংস্থা ইউনাইটেড ল্যান্ড পোর্ট লিমিটেড টেকনাফের মহাব্যবস্থাপক (হিসাব) মোহাম্মদ জসিম উদ্দিন চৌধুরী।

কাস্টমস সূত্র জানায়, ১৯৯৫ সালের ৫ সেপ্টেম্বর বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সীমান্ত চোরাচালানকে নিরুৎসাহিত করার জন্য এ সীমান্ত বাণিজ্যের আওতায় উভয় দেশের আমদানি- রপ্তানি কার্যক্রম চালু করা হয়। আগামীকাল শুক্রবার মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল ফিতরকে সামনে রেখে চারদিনের জন্য এ বন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে। এ স্থলবন্দরটি কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার সদর ইউনিয়নের কেরুনতলি এলাকায় অবস্থিত। আজ বৃহস্পতিবার ১৩ মে সকাল থেকে রোববার ১৬ মে পর্যন্ত আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। ১৭ মে সোমবার থেকে আমদানি-রপ্তানী পূনরায় শুরু হবে।

স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল আমিন বলেন, ঈদুল ফিতর উপলক্ষে চারদিনের বন্ধ ঘোষণা করা হলেও মিয়ানমার থেকে আসা পণ্যবাহী জাহাজ বন্দরে জেটিতে নোঙ্গর রয়েছে। ওই সব জাহাজ থেকে মালামাল খালাস করা হচ্ছে। আবার যেসব মালামালের রাজস্ব আদায় করা হয়েছে সেগুলো ট্রাকে করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ ব্যবস্থা করেছেন স্থলবন্দর কর্তৃপক্ষ।

স্থলবন্দর পরিচালনাকারী সংস্থা ইউনাইটেড ল্যান্ড পোর্ট লিমিটেড টেকনাফের মহাব্যবস্থাপক (হিসাব) মোহাম্মদ জসিম উদ্দিন চৌধুরী বলেন, ঈদ উপলক্ষে স্থলবন্দর বন্ধ থাকলেও মিয়ানমার থেকে আজ দুপুর পর্যন্ত তিনটি কাঠ বোঝাই ট্রলার স্থলবন্দরে এসে নোঙ্গর করেছে। তবে বাংলাদেশ থেকে কোন পণ্যবাহী ট্রলার মিয়ানমার উদ্দেশ্যে ছেড়ে যায়নি।
টেকনাফ স্থলবন্দরের শুল্ক স্টেশনের কর্মকর্তা আবদুন নুর বলেন, পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে আজ থেকে চারদিনের ছুটি ঘোষণা করা হয়েছে। ১৭ মে থেকে আমদানি-রপ্তানি শুরু হবে।

আরো সংবাদ