ডেঙ্গুর খবর অনেক বেশি প্রকাশিত হওয়ায় মানুষ আতঙ্কিত হয়ে পড়ছে - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৮-০৬ ১৫:২৫:৩১

ডেঙ্গুর খবর অনেক বেশি প্রকাশিত হওয়ায় মানুষ আতঙ্কিত হয়ে পড়ছে

গণমাধ্যমে ডেঙ্গুবিষয়ক খবর অনেক বেশি প্রকাশিত হচ্ছে। এর ফলে মানুষ আতঙ্কিত হয়ে পড়ছে আর সেটাই সমস্যা সৃষ্টি করছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডেঙ্গু মশার ওষুধ কেনায় ওঠা দুর্নীতির অভিযোগও নাকচ করে দিয়েছেন তিনি। লন্ডনে বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। আজ মঙ্গলবার বিকেলে প্রধানমন্ত্রীর ওই সাক্ষাৎকার বিবিসি বাংলার ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে লন্ডনে রয়েছেন। সেখানে সাংবাদিক মানসী বড়ুয়াকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে গণতন্ত্র, দেশের সমসাময়িক অবস্থা, ব্যাংকিং খাত, ডিসেম্বরে জাতীয় নির্বাচন, পুলিশি হেফাজতে নির্যাতন, ডেঙ্গু পরিস্থিতি, পদ্মা সেতুতে কাটা মাথাসংক্রান্ত গুজব, বাংলাদেশের অর্থনীতির অবস্থাসহ নানা বিষয়ে কথা বলেছেন প্রধানমন্ত্রী।

মাথাপিছু আয় ২ হাজার মার্কিন ডলার, প্রবৃদ্ধি ৮.১ শতাংশ : যেসব দেশ দ্রুত প্রবৃদ্ধি অর্জন করেছে, বাংলাদেশ তাদের একটি। কিন্তু সুফল সব পর্যায়ের মানুষের কাছে পৌঁছাচ্ছে কি না? জবাবে শেখ হাসিনা বলেন, ‘অবশ্যই পৌঁছাচ্ছে। সেভাবেই আমরা পরিকল্পনা নিয়েছি। ২০০৫ বা ২০০৬ সালের দিকে আমাদের দারিদ্র্যের হার ৪১ ভাগের ওপরে ছিল। আজকে সেটা ২১.৪ ভাগে নেমে এসেছে। মাত্র ১০ বছরের মধ্যে আমরা সেটা অর্জন করতে পেরেছি। মানুষের মাথাপিছু আয় যেখানে ৪০০-৫০০ মার্কিন ডলার ছিল, আজকে সেখানে প্রায় ২ হাজার মার্কিন ডলারে উঠে এসেছে। প্রবৃদ্ধি আমরা এখন ৮.১ শতাংশ অর্জন করতে পেরেছি।’
বাংলাদেশের ব্যাংকিং খাত এখন বেশ নাজুক অবস্থায় আছে এবং ঋণখেলাপিরা হাজারো কোটি টাকা নিয়ে তা আর ফেরত না দেওয়া সংক্রান্ত প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, ‘যতটা প্রচার হয় বিষয়টা ততটা না। ঋণ নিয়ে সেটা ফেরত না দেওয়া—এই কালচারটাও আমাদের এখানে শুরু হয় সামরিক একনায়কদের (মিলিটারি ডিক্টেটর) আমলে। আমরা যখন ক্ষমতায় এসেছি আমরা চেষ্টা করেছি, আমরা অনেক টাকা উদ্ধার করেছি। তারপরও কিছু মানুষের প্রবণতা থাকে যে টাকা নিলে মনে হয় সেটি আর ফেরত দিতে হবে না।’

গণতন্ত্রের চর্চা কীভাবে হচ্ছে, জানালেন প্রধানমন্ত্রী: বাংলাদেশে গণতন্ত্রের চর্চা নিয়ে আন্তর্জাতিক মহলের নানা প্রশ্ন সম্পর্কে শেখ হাসিনা বলেন, ‘দেশে এখন ৪৪টি বেসরকারি টেলিভিশন আছে। তারা স্বাধীনভাবে কাজ করছে। স্বাধীনতা না থাকলে তারা আমার বিরুদ্ধে বা সরকারের বিরুদ্ধে এত অপপ্রচার করছে কীভাবে?’ গত বছরের ৩০ ডিসেম্বরের নির্বাচনে অনেক কেন্দ্রে ১০০ শতাংশ ভোট পড়া নিয়ে সমালোচনার জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘সেটা এখন কোনো কেন্দ্রে গোনার দিক থেকে হয়তো পেয়েছে। কোনো কেন্দ্রে হয়তো হতে পারে।’ তিনি বলেন, ‘কিন্তু আমাদের ট্রাইব্যুনাল আছে, সেখানে মামলা করতে পারে, কোর্টে মামলা করতে পারে। নির্বাচন কমিশনও মামলা করতে পারেন। তাঁরা তদন্ত করে দেখছেন।’ প্রধানমন্ত্রী বলেন, ‘মানুষ যদি সত্যিই ভোট দিতে না পারত, তাহলে তাদের ডাকে সাড়া দিয়ে মানুষ আন্দোলনে নামত এবং আমরা ক্ষমতায় থাকতে পারতাম না।’ বিবিসি বাংলার সাংবাদিক মানসী বড়ুয়াকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে শেখ হাসিনা গণতন্ত্র, রাজনীতি, ডেঙ্গু পরিস্থিতি, পুলিশি হেফাজতে নির্যাতনসহ নানা বিষয়ে কথা বলেন। লন্ডন, ৬ আগস্ট। ছবি: বিবিসি বাংলা বিবিসি বাংলার সাংবাদিক মানসী বড়ুয়াকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে শেখ হাসিনা গণতন্ত্র, রাজনীতি, ডেঙ্গু পরিস্থিতি, পুলিশি হেফাজতে নির্যাতনসহ নানা বিষয়ে কথা বলেন। লন্ডন, ৬ আগস্ট।

হেফাজতে নির্যাতনের অভিযোগ নাকচ: আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে নির্যাতন ও অমানবিক কায়দায় অত্যাচারের গুরুতর অভিযোগ নাকচ করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘একশ্রেণির মানুষ হেফাজতে মৃত্যুর বিষয়ে ‘অপপ্রচার’ চালাচ্ছে। এরা সেই মানুষ যারা “সারাক্ষণ খুঁটিনাটি বিষয় নিয়ে আমাদের পেছনে” লেগেই আছেন।’ বাংলাদেশে হেফাজতে নির্যাতন সব সরকারের আমলেই দেখা গেছে। আওয়ামী লীগ সরকার এটি বন্ধে কী কী পদক্ষেপ নিয়েছে? জবাবে শেখ হাসিনা বলেন, ‘এমন মানসিকতা আমাদের নেই এবং আমরা সেটি করি না। ঘটনাচক্রে কিছু ঘটতে পারে। বরং গত ১০ বছরে আমাদের অবস্থান দেখলে বোঝা যাবে আমরা কিন্তু অপরাধ নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা নিতে পেরেছি।’ প্রধানমন্ত্রী বলেন, ‘আমার নিজের কথাই চিন্তা করুন, যখন আমি আমার মা-বাবাসহ সবাইকে হারালাম, গুলি করে মারা হলো। কই আমি তো বিচার পাইনি। খুনিদের বিচার না করে তাদের ইনডেমনিটি দেওয়া হলো। অর্থাৎ অপরাধকে প্রশ্রয় দিলেন। উল্টো তাদের পুরস্কৃত করা হয়েছে। যে দেশে অপরাধকে স্বীকৃতি দিয়েই একটা সামাজিক ব্যবস্থা গড়ে তোলা হয়, সেই দেশে অপরাধ নিয়ন্ত্রণ অত্যন্ত কঠিন হয়ে পড়ে। হেফাজতে মানুষ হত্যা করার সবচেয়ে বেশি ভুক্তভোগী আমার দলের নেতা-কর্মীরা।’ কিন্তু নির্যাতনের সংস্কৃতি বন্ধে কী কী করা হচ্ছে? এমন প্রশ্নের জবাবে সরকারপ্রধান শেখ হাসিনা বলেন, ‘আমরা যথাযথ ব্যবস্থা নিচ্ছি। এখন ঠিক ওইভাবে হেফাজতে মৃত্যু হয় না। নির্যাতনও সেভাবে করা হয় না।’ তবে অপরাধীর কাছ থেকে তথ্য সংগ্রহে আন্তর্জাতিকভাবে কিছু নিয়ম রয়েছে—এ কথা উল্লেখ করে তিনি বলেন, এর বাইরে কিছু করা হয় না। আওয়ামী সরকারের আমলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পৃথিবীর বিভিন্ন দেশে পাঠিয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা উল্লেখ করেন, বাংলাদেশের স্বাধীনতার পর মাত্র সাড়ে তিন বছরের মধ্যে দেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতিকে হত্যার ঘটনার পর থেকে অপরাধকে প্রশ্রয় দেওয়ার সংস্কৃতি শুরু হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, অসাংবিধানিক সরকারের সময় যাঁরা বেশি সুযোগ ভোগ করেছেন বা ক্ষমতাটা যাঁরা উপভোগ করেছেন, তাঁরা কখনোই চাননি বাংলাদেশের গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকুক। প্রধানমন্ত্রী বলেন, ‘একটা শ্রেণি হেফাজতে মৃত্যুর বিষয়ে অপপ্রচার চালাচ্ছে। তাদের মধ্যে কিছু আছে যারা অসাংবিধানিক সরকার, জরুরি অবস্থা অথবা মার্শাল ল বা মিলিটারি রুলার এলে তাদের খুব দাম বাড়ে। কাজেই তারা সারাক্ষণ খুঁটিনাটি বিষয় নিয়ে আমাদের পেছনে লেগেই আছে।’ সম্প্রতি পুলিশি হেফাজতে আটক ব্যক্তিদের নির্যাতনের বিষয়ে জাতিসংঘের একটি কমিটির মুখোমুখি হয়েছিল বাংলাদেশের প্রতিনিধিদল। ২০ বছর আগে বাংলাদেশ এ-সম্পর্কিত একটি কনভেনশনে সই করেছিল। কিন্তু সে বিষয়ে রাষ্ট্রীয় পর্যায় থেকে একটি প্রতিবেদন দিয়েছে মাত্র কয়েক দিন আগে। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এক বিবৃতিতে বাংলাদেশকে জাতিসংঘের সুপারিশ মেনে চলার আহ্বান জানিয়েছে।
মশার ওষুধ কেনায় দুর্নীতির অভিযোগ নাকচ: ডেঙ্গু রোগের জীবাণুর বাহক এডিস মশার বিস্তার রোধে ঢাকার দুই সিটি করপোরেশনের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছে। তবে সিটি করপোরেশনগুলো এডিস মশা সম্পর্কে একেবারেই কোনো ব্যবস্থা নেয়নি বা মশা নিয়ন্ত্রণকে আরও গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে গণ্য করে সময়মতো পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে—এমন অভিযোগ মানেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, ‘সংবাদমাধ্যমে ডেঙ্গুবিষয়ক খবর অনেক বেশি প্রকাশিত হচ্ছে। এর ফলে মানুষ আতঙ্কিত হয়ে পড়ছে আর সেটাই সমস্যা সৃষ্টি করছে। একটু উচ্চবিত্ত যারা, সেই সব জায়গাগুলোতেই এর প্রকোপ বেশি। আমাদের সব সময় লক্ষ্য থাকে বস্তি এলাকা, ড্রেন এসব দিকে। মশা মারা কিন্তু নিয়মিত একটা ব্যাপার।’ শুধু সিটি করপোরেশনকে দোষ না দিয়ে সব মানুষকে সতর্কতা অবলম্বন করতে আহ্বান জানান সরকারপ্রধান। মশার ওষুধ কেনায় দুর্নীতির যে অভিযোগ উঠেছে, তাও তিনি নাকচ করে দিয়েছেন। শেখ হাসিনা বলেন, ‘মশার ওষুধ কেনার ব্যাপারে টেন্ডার করা হয়। যারা টেন্ডারে উপযুক্ত হয়, তারা কিনে নিয়ে আসে এবং সেগুলো ব্যবহারও হয়। তবে কোনো ওষুধ এডিস মশার ওপরে কাজ করে, সেই ব্যাপারে বিভক্তিকরণ করা হয়নি বা সেই ধরনের সতর্কতা ছিল না।’ শেখ হাসিনাকে প্রশ্ন করা হয় যে সরকারি হিসাবেই বলা হচ্ছে ডেঙ্গুতে আক্রান্ত মানুষের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়ে গেছে এবং এর সংখ্যা আরও বড় হবে বলে অনেকে মনে করছেন। তাই কীভাবে ভবিষ্যতে মশা নিয়ন্ত্রণ আরও সুষ্ঠুভাবে করা যায়?
জবাবে প্রধানমন্ত্রী বলেন, এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হয়েছে এবং সরকারের পাশাপাশি তাঁর দল আওয়ামী লীগের নেতা-কর্মীদেরও পরিচ্ছন্নতা অভিযান চালাতে আহ্বান করা হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, শুধু ঢাকা নয়, পুরো দেশেই একটা পরিচ্ছন্নতা অভিযান দরকার। কারও ঘরের কাছে বা ঘরে কোথাও যদি পানি জমা থাকে এবং সেখানে মশার লার্ভা তৈরি হয়, তবে তাদের জরিমানা করা হবে। মানুষ যদি আগামীর জন্য প্রস্তুত থাকে, তবে ভবিষ্যতে এমন পরিস্থিতি হবে না বলে মনে করেন তিনি। পদ্মা সেতুতে মানুষের কাটা মাথা লাগার গুজব এবং এর জেরে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে বেশ কজন মানুষের মৃত্যুর বিষয়ে গুজবে কান না দিতে সবার প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, যাঁরা গুজব ছড়াচ্ছেন, এমন কয়েকজন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে, পুলিশ ব্যবস্থা নিচ্ছে। প্রধানমন্ত্রী প্রশ্ন তুলে বলেন, ‘আপনি বলুন রক্ত আর কাটা মাথা দিয়ে কি সেতু তৈরি হয়? এই গুজবটা যারা ছড়াচ্ছে, অপরাধী তো তারা।’ পদ্মা সেতুর ব্যাপারে শুরু থেকেই একটা চক্রান্ত ছিল বলে মন্তব্য করেন তিনি।

আরো সংবাদ