ডেঙ্গুর প্রাদুর্ভাব : যত্রতত্র প্লাষ্টিক বর্জ্য, ময়লা আবর্জনা - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৯-১৪ ১৩:৫৫:২৯

ডেঙ্গুর প্রাদুর্ভাব : যত্রতত্র প্লাষ্টিক বর্জ্য, ময়লা আবর্জনা

ডেঙ্গু নিয়ন্ত্রণে কর্তৃপক্ষ ব্যর্থ : মশা নিধনে চলছে তামাশা

নিজস্ব প্রতিবেদক : সমুদ্র শহর কক্সবাজারে ডেঙ্গুর প্রাদুর্ভাব ব্যাপক হারে বাড়ছে। জেলায় ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর হার সব রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা। চিকিৎসকরা বলছেন,যত্রতত্র প্লাষ্টিক্য বর্জ্য, ময়লা আবর্জনার স্তুপ,থেমে থেমে বৃষ্টি ও সর্বত্র নির্মাণ কাজ বেড়ে যাওয়ায় মশা বৃদ্ধির সুযোগ বেড়েছে। এ ক্ষেত্রে ডেঙ্গুর রোধে সচেতনতাই মূল কাজ দেবে বলে মনে করছেন চিকিৎসকরা।

সিভিল সার্জন অফিস ও সদর হাসপাতালের তথ্য মতে, গত ৭০ দিনে জেলায় ২৪ রোহিঙ্গাসহ ২৯ জনের ডেঙ্গুতে মৃত্যু হয়েছে। এডিস মশাবাহিত এ রোগ এখন উখিয়া ও টেকনাফের ৩৩টি রোহিঙ্গা শিবিরে আশঙ্কাজনকহারে দেখা দিয়েছে। পাশাপাশি কক্সবাজার শহরে ছড়িয়ে পড়েছে। স্বাস্থ্য বিভাগ বলছে, রোহিঙ্গা শিবির ও কক্সবাজার শহর এখন ডেঙ্গুর হটস্পট।

সিভিল সার্জন কার্যালয়ের সোমবারের (১৩ সেপ্টেম্বর) সর্বশেষ তথ্যে দেখা গেছে, উখিয়ার রোহিঙ্গা আশ্রয় শিবিরের ক্যাম্প-৩ এ চলতি বছরের জানুয়ারি থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪ হাজার ১৭৯ জন, ক্যাম্প-৪ এ ১ হাজার ৪০ জন এবং ক্যাম্প-১ ওয়েস্টে ৭৩৬ জন।

এ ছাড়া বাংলাদেশী রোগীদের মধ্যে সবচেয়ে আক্রান্ত হচ্ছে কক্সবাজার পৌর সভার কুতুবদিয়া পাড়া, সমিতিপাড়া, পাহাড়তলী, বৈদ্যঘোনা, নুনিয়ারছড়া, ঝাউতলা ও টেকনাফ উপজেলার বাসিন্দারা।

জেলায় এ পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা ১৩ হাজার ২৬২জন। এর মধ্যে স্থানীয় বাসিন্দা ৮৪৩জন। বাকিরা রোহিঙ্গা শিবিরের বাসিন্দা। এ পর্যন্ত সদর হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৮৮৮ জন। এই হাসপাতালে মারা গেছেন ১৭ জন। রোহিঙ্গা শিবিরের ফিল্ড হাসপাতালে মারা গেছে ১১ জন এবং নিজ বাড়িতে মারা গেছেন এক রোহিঙ্গা।
অবশ্যই রোহিঙ্গা শিবিরে জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত আক্রান্ত ছিল ৫০৯ জন। পরের মাসে এ সংখ্যা ৪ হাজার ৬৫জনে গিয়ে দাঁড়ায়। এই ছয় মাসে স্থানীয় বাসিন্দাদের মধ্যে কোনো ডেঙ্গু রোগী শনাক্ত হয়নি।
সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) আশিকুর রহমান জানান, গত ২৪ ঘন্টায় সদর হাসপাতালে নতুন রোগী ভর্তি হয়েছেন ২৮ জন। মোট ভর্তি আছেন ৬১জন। এরমধ্যে দুইজন আইসিইউতে সংকটাপন্ন অবস্থায় রয়েছেন। গত সোমবার সন্ধ্যায় এক রোহিঙ্গার মৃত্যু হয়েছে। এ পর্যন্ত সদর হাসপাতালে ১৭ জনের মৃত্যু হয়েছে।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের চিকিৎসা সমন্বয়ক ডা. আবু তোহা ভূঁইয়া জানান, ক্যাম্পগুলোতে জুন মাসে ৪ হাজার ৬৫ জন ও জুলাইয়ে ৪ হাজার ৮৫২ জন ডেঙ্গ শনাক্ত হয়। তবে আগস্টে এ হার কমে ২ হাজার ৬০৭ জনে এসেছে। চলতি মাসের ১২ সেপ্টেম্বর পর্যন্ত শনাক্ত হয়েছে ৩৮৬ জন।
তিনি বলেন, ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণে আনতে জেলা স্বাস্থ্য বিভাগ ও বেসরকারি সংস্থাগুলো একযোগে কাজ করছে। মূলত ঘন জনবসতি, সচেতনতার অভাব ও থেমে থেমে বৃষ্টির কারণে ক্যাম্পগুলোতে ডেঙ্গুর প্রকোপ বেশি।

সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান বলেন, ডেঙ্গ রোগীর চিকিৎসার জন্যে জেলা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও রোহিঙ্গা ক্যাম্পের ফিল্ড হাসপাতালগুলোতে প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। এ বিষয়ে চিকিৎস ও নার্সদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, রোহিঙ্গা শিবির ও আশপাশের এলাকায় এডিস মশার প্রজনন ঠেকাতে ময়লা-আবর্জনা,প্লাষ্টিক পণ্য,নালা-নর্দমা,খাল-বিল পরিষ্কারের ব্যবস্থা করা হচ্ছে।

আরো সংবাদ