তিল পরিমাণ ঠাঁই নেই পর্যটন শহর কক্সবাজারে - কক্সবাজার কন্ঠ

বুধবার, ৮ মে ২০২৪ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবার

প্রকাশ :  ২০২১-১২-১৬ ১৩:১০:৩৫

তিল পরিমাণ ঠাঁই নেই পর্যটন শহর কক্সবাজারে

জসিম সিদ্দিকী সংবাদ :  মহান বিজয় দিবস ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে কক্সবাজারে লাখো পর্যটকের ঢল নেমেছে। ৩দিনের ছুটির আমেজ আর বিজয় উৎসবে কক্সবাজারে তিল ধারণের কোনো ঠাঁই নেই। তাই এখন সবখানেই বিরাজ করছে উৎসব ও ছুটির আমেজ। যার কারনে বিশে^র দীর্ঘতম সমুদ্র সৈকত শহর কক্সবাজারে আগেভাগেই দেশের নানা প্রান্ত থেকে ছুটে আসছে পর্যটকরা। অনেকে সকাল থেকে থাকার হোটেল না পেয়ে পথে পথে ঘুরছে।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকাল থেকে লাখো পর্যটকের পদভারে মুখরিত সমুদ্র কক্সবাজার সমুদ্র সৈকত তীরে। সব মিলিয়ে পর্যটন নগরী কক্সবাজার এখন উৎসবের নগরে পরিণত হয়েছে। চারদিকে শুধু পর্যটক আর পর্যটক। এতে বাঁধ ভাঙা উচ্ছাসে মাতোয়ারা ভ্রমণ পিপাসুরা।

আর পর্যটকদের হয়রানি রোধে ও নিরাপত্তায় সব ধরণের ব্যবস্থা নেয়া হয়েছে বলে সংবাদকে জানিয়েছেন কক্সবাজার জেলা প্রশাসক মোহাম্মদ মামনুর রশিদ।

এছাড়াও কক্সবাজার সমুদ্র সৈকত ছাড়া পর্যটকরা ঘুরছেন ইনানী, হিমছড়ি, দরিয়ানগর ও মেরিন ড্রাইভ সড়কে। তাই ওইসব পর্যটন স্পটেও নিরাপত্তা জোরদার করেছে ট্যুরিস্ট পুলিশ।

একইসঙ্গে এখানকার প্রায় ৫ শতাধিক হোটেল মোটেল গেস্ট হাউসেও কোনো কক্ষ ফাঁকা নেই। এই সময়ে টেকনাফ-সেন্টমার্টিন ও কক্সবাজার-সেন্টমার্টিন রুটের পর্যটকবাহী ৮টি জাহাজের টিকিটও অগ্রিম বুকিং হয়ে গেছে। হোটেল মালিকরা জানান, বৃহস্পতিবার বিজয় দিবসের ছুটির সঙ্গে সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা তিন দিন সরকারি ছুটি শুরু হচ্ছে। তাই বুধবার বিকেল থেকেই পর্যটকরা কক্সবাজারমুখি হয়েছে।

সরজমিনে দেখা যায়, বিকেলে সৈকত জুড়ে লোকে লোকারণ্য ছিলো। সৈকতের উপক‚লে আছড়ে পড়ছে একের পর এক ঢেউ। ঢেউতে উঁকি দিচ্ছে সূর্য। ধীরে ধীরে সাগর পানে ডুবে যাচ্ছে সূর্য, বাড়ছে রক্তিম আভা। এই দৃশ্য সৈকতের বালুচরে দাঁড়িয়ে প্রত্যক্ষ করছে লাখো ভ্রমন পিপাসুরা। বিকেল নামতেই সাগরতীরে উপচে পড়া ভিড়। সবাই মেতেছেন সাগরের জলরাশিতে। সঙ্গে মুগ্ধতা ছড়াচ্ছে সূর্যাস্ত।

ঢাকা মোহাম্মদপুর থেকে সপরিবারে ভ্রমণে আসেন আব্দুল মান্নান কেমন কাটছে সমুদ্র সফর এ প্রতিক্রিয়ায় জানালেন, এক কথায় অসাধারণ! একটু শীতের প্রকোপ বেশি, পর্যটকের কোলাহলও বেশি তবুও সব মিলিয়ে খারাপ লাগছে না। আমাদের চেয়ে সন্তানরা মজা করছে বেশি। ঢাকার মগবাজার থেকে আসা পর্যটক দম্পতি খোরশেদ আলম ও খুরশিদা বেগম। খুরশিদা জানান, কক্সবাজার বিয়ের আগেও আমার আসা হয়েছে। তবে, এবার অনেক পরিবর্তন লক্ষ্য করছি। ট্যুরিস্ট পুলিশের তৎপরতা দেখে নিরাপদ বোধ করছি। সব মিলে খুবই ভালো সময় কাটছে।

বরিশাল থেকে থেকে আসা নব-দম্পতি রিয়াজুল আলম ও জায়রা আলম সংবাদকে বলেন, টানা ছুটিতে ভিড় অনেক বাড়বে। তাই আগেভাগেই চলে আসলাম। বিকেলে সৈকতে নেমে সূর্যাস্তের দৃশ্য দেখে খুবই ভাল লাগছে। এমন দৃশ্য সত্যিই অসাধারণ।

এই বিশাল সমুদ্র দেখলে কার না ভালো লাগবে। এই শীতের সকালেও এতগুলো মানুষ সমুদ্র স্নান করছেন, এই দৃশ্য দেখেই বোঝা যায় কক্সবাজার মানুষের কাছে কতটা প্রিয়। এভাবেই প্রতিক্রিয়া জানালেন, খাগড়াছড়ি থেকে আসা পর্যটক বিনিতা চাকমা।

কক্সবাজার হোটেল মোটেল গেস্ট হাউস মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেম সিকদার সংবাদকে বলেন, মহান বিজয় দিবস ও সাপ্তাহিক মিলে টানা ৩ দিনের ছুটিতে কক্সবাজার ৪ লাখের বেশি পর্যটকের সমাগম হয়েছে।

তিনি আরও বলেন, কক্সবাজারের প্রায় ৫শ হোটেল-মোটেল ও গেস্ট হাউসে প্রায় দেড় লাখ পর্যটকের রাত যাপনের সুবিধা রয়েছে। বিজয় দিবসের ছুটি উপলক্ষে আগামী তিন দিনের জন্য প্রায় শতভাগ কক্ষ বুকিং রাখা হয়েছে।

কক্সবাজার মেরিন ড্রাইভ হোটেল-রিসোর্ট মালিক সমিতির সাধারণ সম্পাদক মুকিম খান বলেন, বিজয় দিবসের টানা সরকারি ছুটি উপলক্ষে বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত মেরিন ড্রাইভের হোটেলগুলোতে কোনো কক্ষ খালি নেই। পর্যটকদের সর্বোচ্চ সেবা দেয়ার চেষ্টা করছি আমরা।

কক্সবাজার ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনে প্রতিষ্ঠাকালীন সভাপতি এসএম কিবরিয়া খান সংবাদকে বলেন, বর্তমানে টেকনাফ-সেন্টমার্টিন রুটে ৭টি এবং কক্সবাজার-সেন্টমার্টিন ও চট্টগ্রাম-সেন্টমার্টিন রুটে একটি করে পর্যটকবাহী জাহাজ চলাচল করে। টানা তিন দিনের ছুটিতে সেন্টমার্টিনের জাহাজ ও হোটেলগুলোতেও আগামী তিনদিনে শতভাগ বুকিং হয়ে গেছে।

তিনি আরও বলেন, প্রতিবছর দুই ঈদ, দুর্গাপুজা ও ইংরেজি নববর্ষে কক্সবাজারে সর্বোচ্চ পর্যটকের ঢল নামে। তবে, করোনার কারণে গতবছর মার্চ থেকে আগস্ট পর্যন্ত প্রায় ৫ মাস বন্ধ ছিল কক্সবাজারের পর্যটন কেন্দ্র। আগস্টের মাঝামাঝি সময় থেকে সীমিত পরিসরে পর্যটন শিল্প খুলে দেওয়ার পর গত ইংরেজি নববর্ষে কক্সবাজারে পর্যটক সমাগম অতীতের রেকর্ড ছাড়িয়ে যায়। এসময় একদিনেই কক্সবাজারে ১০ লক্ষাধিক পর্যটক সমাগম ঘটে বলে জানান পর্যটন ব্যবসায়ীরা। তাদের ধারণা, করোনার টিকা চালু হওয়ায় এ বছর পর্যটকদের ঢল আরও তীব্র হতে পারে।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের সিনিয়র পুলিশ সুপার জিল্লুর রহমান সংবাদকে জানান, বিজয় দিবসের ছুটিতে অবকাশ যাপনের জন্য ভ্রমণ পিপাসু লাখো পর্যটক এখন কক্সবাজারে অবস্থান করছেন। আর তাদের নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে ট্যুরিস্ট পুলিশ কাজ করে যাচ্ছে। সার্বিক নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই ট্যুরিস্ট পুলিশ সদস্যরা পর্যটন কেন্দ্র ও সড়ক মহাসড়কগুলোতে টহল জোরদারের পাশাপাশি সাদা পোশাকে দায়িত্ব পালন করছেন।

কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আবু সুফিয়ান বলেন, আগত পর্যটকদের হয়রানি করা কোনোভাবেই মেনে নেয়া হবে না। যেখানেই অভিযোগ পাওয়া যাবে সঙ্গে সঙ্গে সেখানে গিয়ে ব্যবস্থা নেয়া হবে। আর ধারণ ক্ষমতার বাইরে পর্যটক চলে আসলে তাদের জন্য অগ্রিম জেলা প্রশাসন ব্যবস্থা নিয়েছে। আশা করি, পর্যটক নিরাপদে ও স্বাচ্ছন্দে কক্সবাজার সৈকত ও অন্যান্য পর্যটন স্পটগুলো উপভোগ করতে পারবেন।

কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, ছুটি পেলেই দূর-দূরান্ত থেকে মানুষ কক্সবাজার ভ্রমণে আসেন। এবারও লাখো পর্যটকের সমাগম হয়েছে। আমরা পর্যটকদের নিরাপত্তার জন্য সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছি। কোনো পর্যটক যেন হয়রানির শিকার না হয় সেজন্য জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একাধিক ভ্রাম্যমাণ আদালত কাজ করছেন।

তিনি আরও বলেন, আগত পর্যটকদের মধ্যে যারা এখনও স্থান পায়নি তাদের ব্যাপারে সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

আরো সংবাদ