কক্সবাজারে তীব্র তাপপ্রবাহে দিশেহারা মানুষ - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ৩ মে ২০২৪ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২৪-০৪-২৩ ০৯:২৬:৫৬

কক্সবাজারে তীব্র তাপপ্রবাহে দিশেহারা মানুষ

আবারও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

অতিথি প্রতিবেদক :  ঋতুরাজ বসন্তের পর-পরই গ্রীষ্ম হাজির হয়েছে তার নিজস্ব সৌন্দর্য নিয়ে। কিন্তু সারা দেশের ন্যায় কক্সবাজারে লাগাতার তাপপ্রবাহে চরম দুর্ভোগে জনজীবন। তাপদাহে সবার মধ্যেই এক ধরনের অস্বস্তি ও অস্থিরতা দেখা যাচ্ছে। বিশেষ করে এই গরমে খেটে খাওয়া দিনমজুর মানুষের দুর্ভোগ বেড়েছে অন্য সবার চেয়ে বেশি। তীব্র গরমের কারণে তাদের স্বাভাবিক কাজে ব্যাঘাত ঘটছে। নাজুক হয়ে পড়ছে মানুষের স্বাভাবিক কাজকর্ম।

 

এতে ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়া মানুষ। এ অবস্থায় বেড়েছে ডায়রিয়া রোগীর সংখ্যা। খুব প্রয়োজন না হলে বাইরে না বেড়োনোর পরামর্শ দিয়েছেন ডাক্তাররা। ঘরে-বাইরে অসহ্য গরম। বাতাস আছে হাল্কা। সপ্তাহজুড়ে টানা তাপদাহে পুড়ছে কক্সবাজারবাসী। খাঁ খাঁ রোদে জেলার ব্যস্ততম সড়কগুলোতে লোক চলাচল কমে গেছে।

 

এদিকে বিভিন্ন পরিবহনের চালক, শ্রমিক, দিনমজুরসহ কর্মজীবী মানুষেরা গরম উপেক্ষা করে বের হলেও অনেকেই হাঁসফাঁস করছেন। খুব বেশি প্রয়োজন না হলে কেউ বাড়ি থেকে বের হচ্ছে না। কোথাও গরমের তীব্রতা থেকে রক্ষা পেতে অনেককে দেখা গেছে রাস্তার পাশে গাছের ছায়ায় বিশ্রাম নিতে। আর কর্মজীবী মানুষেরও যেন কষ্টের শেষ নেই। মঙ্গলবার (২৩এপ্রিল) দুপুরে জেলার বিভিন্ন এলাকা থেকে পাওয়া তথ্যসূত্রে জানা যায়, তীব্র গরমে নাজেহাল অবস্থা প্রতিটি শ্রেণি-পেশার মানুষের।

 

বিশেষ করে শ্রমজীবী ও কর্মজীবীদের জীবন যেন বেরিয়ে যাওয়ার উপক্রম। তার পরও জীবন-জীবিকার তাগিদে ঘাম ঝরিয়ে ছুটতে হচ্ছে তাদের। কেউবা কাজের ফাঁকে বিশ্রাম নিচ্ছেন ছায়ার নিচে। আবার পথচারীরা টিউবলের পানি মুখে ও মাথায় দিয়ে গরম থেকে কিছুটা রক্ষা পাওয়ার চেষ্টা করছে।

 

অন্যদিকে তীব্র গরমের কারণে বেড়েছে নিউমোনিয়া, ডায়রিয়া, জ্বর, ঠান্ডা, গলাব্যথা, কাশিসহ নানা রোগে আক্রন্ত হওয়ার প্রাদুর্ভাব। আক্রান্তদের মধ্যে শিশু ও বৃদ্ধরাই বেশি।

 

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, বিরাজমান তাপ প্রবাহ আরো কয়েকদিন অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

আরো সংবাদ