দিশাহীন ব্যাটিংয়ে সিরিজ হারল বাংলাদেশ - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০৮-০২ ১৫:১৫:৩৭

দিশাহীন ব্যাটিংয়ে সিরিজ হারল বাংলাদেশ

নিউজ ডেস্ক :  দ্বিতীয় ম্যাচের দাপুটে জয় অনেকটাই আসা জাগিয়েছিল। মনে করা হয়েছিলো ভালোভাবেই ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা। প্রথম টি-টোয়েন্টিতে হারের পর শক্তভাবে ঘুরে দাঁড়ানোর বার্তাও দিয়েছিলেন সদ্য বাংলাদেশের নেতৃত্ব পাওয়া নুরুল হাসান সোহান। কিন্তু কথা যেন কথাই রয়ে গেল।

মঙ্গলবারের (২ আগস্ট) ম্যাচে দিশাহীন ব্যাটিংয়ে সিরিজ হারতে হলো বাংলাদেশকে। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ম্যাচে ১৫৭ রানের লক্ষ‍্য তাড়া করতে নেমে ১৪৬ রানেই গুটিয়ে যায় টাইগাররা।

লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই সাজঘরে লিটন দাস। ভিক্টর নিয়াউচিকে ফিরতি ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন এই ডানহাতি। ৬ বলে ১৩ রান করেন।

দলে সুযোগ পেয়েও আস্থার প্রতিদান দিতে পারেননি এনামুল হক বিজয়ও। আরো একবার ব্যর্থ হয়েছেন তিনি। ১৩ বলে ১৪ রান করে বোল্ড হন। এতে ৩৪ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ।

সেই বিপদ আর কাটিয়ে উঠতে পারেনি সফরকারী শিবির। নাজমুল হোসেন শান্ত ও মাহমুদউল্লাহ রিয়াদ কিছুটা আশা দেখালেও সেট হয়েও নিজেদের ইনিংস বড় করতে পারেননি তারা।

দলে ফেরা মাহমুদউল্লাহ খানিক চেষ্টা করলেও সুবিধা করতে পারেননি। ইনিংসের ১৩তম ওভারে ইভানসের বলে আউট হন ২৭ বলে ২৭ করে।

শেষদিকে আফিফ হোসেন আর শেখ মেহেদী হাসান চেষ্টা চালালেও লাভ হয়নি তাতে। সপ্তম উইকেটে তাদের দুইজনের ২৪ বলে ৩৪ রানের জুটি পরাজয়ের ব্যবধানই কমিয়েছে শুধু। মেহেদী ১৭ বলে ২২ রান করে আউট হলে ভাঙে এই জুটি। আফিফ ২৭ বলে ৩৯ রানে অপরাজিত থেকে হারের সাক্ষী হয়েছেন শুধু। কাজে আসেনি তার লড়াকু ইনিংস।

নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে বাংলাদেশ দলের ইনিংস থামে ১৪৬ রানে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশের স্পিনারদের ঘূর্ণিতে পরাস্ত হয় জিম্বাবুয়ের টপ অর্ডার ব্যাটাররা। দলীয় ৫৫ রানেই ৫ উইকেট হারায় স্বাগতিকরা।

তবে, ম্যাচের চিত্র বদলে দেন জিম্বাবুয়ের দুই লোয়ার অর্ডার ব্যাটার রায়ান বার্ল এবং লুক জঙ্গোয়ে। ৭ম উইকেটে এই জুটি মাত্র ৩১ বলে ৭৯ রানের জুটি গড়েন। এতেই ম্যাচে বড় সংগ্রহের পথে যায় জিম্বাবুয়ে। যার ভেতর নাসুম আহমেদের এক ওভার থেকে ৩৪ রান তোলেন বার্ল।

১৫ তম ওভারটি করতে আসেন নাসুম। ওই ওভারের প্রথম চার বলে চারটি ছয়, পঞ্চম বলে চার এবং শেষ বলে ছক্কায় হাঁকিয়ে ৩৪ রান নেন বার্ল।

বার্লের ঝড়ের সঙ্গে তাল মিলিয়ে ব্যাট চালান জঙ্গোয়েও। শেষ পর্যন্ত হাসান মাহমুদের বলে বার্ল ২৮ বলে ৫৪ রান করে আর জঙ্গোয়ে ২০ বলে ৩৫ রান করে ফেরেন। এতেই নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৬ রান তোলে জিম্বাবুয়ে।

বাংলাদেশের সর্বোচ্চ দুটি উইকেট নেন মাহেদি হাসান এবং হাসান মাহমুদ।

একটি করে উইকেট নেন মুস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন, নাসুম আহমেদ এবং মাহমুদউল্লাহ রিয়াদ।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ২০ ওভারে ১৫৬/৮ (চাকাভা ১৭, আরভিন ২৪, মাধেভেরে ৫, রাজা ০, উইলিয়ামস ২, শুম্বা ৪, বার্ল ৫৪, জঙ্গুয়ে ৩৫, ইভান্স ৫*, নিয়াউচি ১*; মুস্তাফিজ ৪-০-২২-১, মেহেদি ৪-০-২৮-২, মোসাদ্দেক ৪-০-২২-১, নাসুম ২-০-৪০-১, হাসান ৪-০-২৮-২, মাহমুদউল্লাহ ২-০-৮-১)

বাংলাদেশ: ২০ ওভারে ১৪৬/৮ (লিটন ১৩, পারভেজ ২, এনামুল ১৪, শান্ত ১৬, মাহমুদউল্লাহ ২৭, আফিফ ৩৯*, মোসাদ্দেক ০, মেহেদি ২২, হানান ৩, নাসুম ২*; ইভান্স ৪-০-২৬-২, নিয়াউচি ৪-০-২৯-৩, মাধেভেরে ২-০-১৪-১, রাজা ৪-০-২১-০, মাসারা ১-০-৫-০, উইলিয়ামস ২-০-১৬-১, জঙ্গুয়ে ৩-০-২৮-১)

আরো সংবাদ