নানা অনিয়মে জোড়াতালি দিয়ে চলছে সেন্টমার্টিন দ্বীপ - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০২-১৭ ১৩:৪৪:৩৮

নানা অনিয়মে জোড়াতালি দিয়ে চলছে সেন্টমার্টিন দ্বীপ

পর্যটকের ঢল # রাজস্ব ফাঁকি # যেকোনো মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে : জসিম সিদ্দিকী কক্সবাজার : বাংলাদেশের সর্ব দক্ষিণে বঙ্গোপসাগরের বুকে জেগে উঠা একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন৷দ্বীপটি এখন দেশের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলোর মধ্যে একটি৷ বর্তমান ভ্রমণ মৌসুমে পর্যটকদের ঢল নেমেছে ছোট্ট এই প্রবাল দ্বীপে৷এ পর্যটকদের কেন্দ্র করে সংশ্লিষ্ট প্রভাবশালীদের সহায়তায় একাধিক সিন্ডিকেট ঘাটে ঘাটে চাঁদাবাজি চালিয়ে যাচ্ছে!। যেনো দেখার কেউ নেই।

অন্যদিকে, সেন্টমার্টিনের একমাত্র জেটির অবকাঠামো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। বাঁশ আর রশির জোড়াতালি দিয়ে সংস্কার করে চলছে পর্যটকদের ওঠানামা। এতে সরকার হারাচ্ছে বিশাল অংকের রাজস্ব।

স্থানীয়রা বলছেন, টেকনাফ-সেন্টমার্টিন ও চট্টগ্রাম-কক্সবাজার-সেন্টমার্টিন নৌপথে ১০টি জাহাজে প্রতিদিন হাজার হাজার পর্যটক সেন্টমার্টিনে আসছে। ঝুঁকিপূর্ণ এই জেটি ব্যবহার করে তারা যাতায়াত করছে। এতে যে কোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

সেন্টমার্টিনের ইজিবাইক চালক মোস্তফা সংবাদকে বলেন, এখানে প্রায় ৪ শতাধিক ইজিবাইক রয়েছে। এই ইজিবাইকগুলো নিয়ন্ত্রণ করে সেন্টমার্টিন অটো রিক্সা মিনি টমটম ও ভ্যান মালিক সমবায় সমিতি লিমিটেড। জেটি ঘাট হতে হোটেল জোনে যেতে ২০০ টাকা ভাড়া নিতে হয়। তারমধ্যে উল্লেখিত সংগঠনকে দৈনিক ৫০ টাকা লাইন খরচ দিতে হয়। জেটিঘাট হতে ছেঁড়া দ্বীপ গেলে ৭০০ টাকা ভাড়া নিতে হয়। তার মধ্যে ২০০ টাকা কতিপয় সিন্ডিকেটের কাছে দিতে হয়।

এ বিষয় কথা বলতে সেন্টমার্টিন অটো রিক্সা মিনি টমটম ও ভ্যান মালিক সমবায় সমিতি লিমিটেডের অর্থ সম্পাদক মোহাম্মদ হামিদের সাথে যোগাযোগ করা হলে তিনি এ বিষয় কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

সরেজমিনে দেখা যায়, সেন্টমার্টিন জেটির রেলিং কোথাও কোথাও ভেঙে পড়েছে। কিছু জায়গায় বাঁশ আর রশি দিয়ে রেলিং তৈরি করা হয়েছে। পিলারেও ধরেছে ফাটল। জেটির নিচের অংশের পুরো আন্তর উঠে বেরিয়ে পড়েছে লোহার রড। পার্কিং অংশের সিংহ ভাগই ধসে পড়েছে। ঐ অংশে লোহা আর কাঠের জোড়াতালি দেওয়া পন্টুন এখন এক মাত্র ভরসা।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ চৌধুরী বলেন, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নিয়ে জেলা প্রশাসকের সমন্বয়ে ও প্রধানমন্ত্রীর কার্যালয় নির্দেশ অনুযায়ী বিআইডবিøউটিএ’র মাধ্যমে নতুন জায়গায় জেটি নির্মাণ প্রক্রিয়াধীন রয়েছে। তার আগ পর্যন্ত বর্তমান জেটি জরুরী ভিত্তিতে সংস্কার করবে কক্সবাজার জেলা পরিষদ।

নাম প্রকাশ না করার শর্তে সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের এক কর্মকর্তা জানান, সেন্টমার্টিন দ্বীপের প্রায় সাড়ে ১০ হাজার বাসিন্দা ও দ্বীপে বেড়াতে আসা পর্যটকদের সুবিধার্থে ২০০২-০৩ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের (এলজিইডি) তত্ত¡াবধানে প্রায় চার কোটি টাকা ব্যয়ে ৩০০ মিটার দৈর্ঘ্যরে জেটিটি নির্মাণ করা হয়েছিল।

ঘূর্ণিঝড় সিডর ও ইয়াসের আঘাতে জেটির পার্কিং পয়েন্ট সম্পূর্ণ বিধ্বন্ত ও দুটি গাডার ক্ষতিগ্রস্থ হয়। তখন থেকেই জেটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। প্রতি বছর জেলা পরিষদ এই জেটি ইজারা দিয়ে লাখ লাখ টাকা আয় করলেও স্থায়ীভাবে মেরামত কাজে হাত দেয়নি। তবে গত বছর জেটির দুই পাশে কাঠ আর লোহা দিয়ে পন্টুন স্থাপন করে।

এ বিষয়ে সেন্টমার্টিনের ইউপি চেয়ারম্যান মজিবুর রহমান বলেন, সেন্টমাটিন দ্বীপের একমাত্র যাতায়াতের জেটির ভাঙনে বেহাল দশা হয়েছে। তাই এখানে আগত পর্যটকদের নির্বিঘেœ ওঠানামা করতে নতুন জেটির বিকল্প নেই।

কক্সবাজার জেলা পরিষদের প্রধান নির্বাহী হিল্লাল বিশ^াস গতকাল ১৭ ফেব্রæয়ারি বদলি হওয়ায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। তবে জেলা পরিষদের বখতিয়ার নামে একজন কর্মচারি সংবাদকে জানিয়েছেন সেন্টমাটিন জেটি ঘাট ১ কোটির অধিক টাকার বিনিময়ে লীজ দেওয়া হয়েছে।

 

আরো সংবাদ