নার্সারী স্থাপন ও বনায়ন ব্যবস্থাপনায় সচেতনতা বৃদ্ধি নিয়ে প্রশিক্ষণ - কক্সবাজার কন্ঠ

শনিবার, ৪ মে ২০২৪ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০৪-২১ ০০:৫৩:৪০

নার্সারী স্থাপন ও বনায়ন ব্যবস্থাপনায় সচেতনতা বৃদ্ধি নিয়ে প্রশিক্ষণ

নার্সারী স্থাপন ও বনায়ন ব্যবস্থাপনায় সচেতনতা বৃদ্ধি নিয়ে প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক :  Emergency Multi Sector Rohingya Crisis Response Project (EMCRP) প্রকল্পের আওতায় কক্সবাজার দক্ষিণ বনবিভাগের আয়োজনে নার্সারী স্থাপন ও টেকসই বনায়ন ব্যবস্থাপনা এবং স্থানীয় উপকারভোগীদের সচেতনতা বৃদ্ধি নিয়ে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২০ এপ্রিল) দিনব্যাপী রামু উপজেলার চাইন্দা বিট অফিসে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

জানাগেছে, কক্সবাজার দক্ষিণ বনবিভাগের অধীনে টেকনাফ, উখিয়া, রামু ও কক্সবাজার সদর উপজেলার বিভিন্ন বিটে ২০২২-২০২৩ সনে ৩১৮ হেক্টর নার্সারী স্থাপন, বাগান সৃজন, সৃজিত বাগানের উপকারভোগীদেরকে নার্সারী উত্তোলন, বাগান সৃজন এবং পরিবেশ সংরক্ষণ বিষয় নিয়ে এই প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হয়।

 

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক বন সংরক্ষক ড. সুনীল কুন্ডু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে কক্সবাজার সদর উপজেলার বন সংরক্ষক শ্যামল কুমার ঘোষ ও দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খোদেস্তা বেগম রীনা।

এ কর্মশালায় হাতে কলমে নার্সারীতে চারা উত্তোলন, পরিচর্যা ও রক্ষণাবেক্ষণ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়া বন স্থাপন পরিচর্যা ও রক্ষণাবেক্ষণ বিষয় নিয়েও আলোচনা করা হয়।

দিনব্যাপী আয়োজিত এ প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন কক্সবাজার দক্ষিন বিভাগীয় বন কর্মকর্তা সারওয়ার আলম।

আরো সংবাদ