নির্বাচনী সহিংসতায় নিহত ২ জনের বাড়িতে কান্নার রোল - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৯-২২ ০৮:১৫:০২

নির্বাচনী সহিংসতায় নিহত ২ জনের বাড়িতে কান্নার রোল

জসিম সিদ্দিকী : কক্সবাজারের মহেশখালী ও কুতুবদিয়ায় নির্বাচনী সহিংসতায় নিহত আওয়ামী লীগ নেতা আব্দুল হালিম (নৌকার এজেন্ট) ও আওয়ামী লীগ সমর্থক জেলে আবুল কালামের পরিবারে থামছে না কান্না রোল। নিহতদের পরিবারের সদস্যদের কান্নায় ভারী হয়ে উঠেছে পরিবেশ। নিহতদের পরিবার ও এলাকাবাসী এ ঘটনায় জড়িতদের শাস্তি দাবি করেছেন। গতকাল মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) পৃথক সময়ে তাদের দাফন সম্পন্ন করা হয়েছে। দরিদ্র আওয়ামী লীগ নেতা ও জেলে পরিবারে তাদের মৃত্যু নিয়ে দিশেহারা স্ত্রী ও পরিবারের সদস্যরা। এ ঘটনায় আইন-শৃংখলা বাহিনী এখনও কাউকে আটক করতে পারেনি বলে একাধিক সূত্র নিশ্চিত করেছেন। তবে কুতুবদিয়া থানার ওসি মোহাম্মদ ওমর হায়দার জানান, বড়ঘোপ ইউনিয়নের পিলটকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুপুরে হামলা চালিয়ে ব্যালট পেপার ছিনতাইসহ সহিংসতায় অজ্ঞাতনামা ১০০ থেকে ১৫০ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। সন্ত্রাসীদের গ্রেপ্তারের চেষ্টা চলছে বলেও জানান ওসি।

জানাগেছে, কুতুবদিয়ায় ২০ সেপ্টেম্বর ইউপি নির্বাচনে আইন শৃংখলা বাহিনীর গুলিতে নিহত আওয়ামীলীগ নেতা আব্দুল হালিমের জানায় শোকার্ত মানুষের ঢল নামে। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বিকাল ৩ টার দিকে কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ বিদ্যুৎ বিতরণ অফিসের মাঠে এ জানাজা অনুষ্ঠিত হয়। এ সময় শোক বক্তব্য রাখেন কক্সবাজার জেলা আ‘লীগের সভাপতি, কুতুবদিয়া উপজেলা চেয়ারম্যান এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, জেলা আ‘লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র মুজিবুর রহমান, কুতুবদিয়া-মহেশখালীর সাংসদ আশেক উল্লাহ রফিক, মহেশখালীর পৌর মেয়র মকছুদ মিয়া, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আওরঙ্গজেব মাতবর, বড়ঘোপ ইউনিয়ন সভাপতি ও চেয়ারম্যান প্রার্থী আবুল কালাম, সাধারণ সম্পাদক মিজানুর রহমান টিটু প্রমূখ।

কুতুবদিয়ার ৫নং বড়ঘোপ ইউপির নৌকার প্রার্থী আবুল কালামের এজেন্ট নিহত আবদুল হালিমের জানাজায় বক্তারা বলেন, নির্বাচন কেন্দ্রের ভিতর গুলি করার মতো পরিস্থিতি তৈরি হয়েছে কি না, কেনো গুলি করা হলো, ওই পুলিশ সদস্যকে চিহ্নিত করে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা নিশ্চিত করতে প্রশাসনের কাছে দাবি জানান। পাশাপাশি ওই পুলিশ কার নির্দেশে গুলি করছে বা কারা গুলি করতে উৎসাহিত করেছে এবং এমনকি আরও যারা জড়িত তাদের আইনের আওতায় আনার দাবী জানান। বিচার বিভাগীয় তদন্ত দাবী করে বক্তারা আরও বলেন, বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানানো হয়েছে। তিনি দেশে ফিরলে জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের একটি টীম দেখা করে এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন। এ সময় ৭ দিনের শোক কর্মসুচী পালনের নির্দেশ দিয়েছে কক্সবাজার জেলা আওয়ামী লীগ।

জানাজা শেষে নিহতের কফিনে পুষ্পস্তবক অর্পণ করেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ জেলার নেতৃবৃন্দ। এতে উপস্থিত ছিলেন, কুতুবদিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের নৌকার প্রার্থী, কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের হাজারো নেতাকর্মী।

উল্লেখ্য, নিহত আবদুল হালিম (৩৭) বড়ঘোপ ইউনিয়নের গোলদারপাড়া এলাকার মোহাম্মদ হোসেনের ছেলে এবং ৭ নং ওয়ার্ড় আওয়ামী লীগের সভাপতি। নিহতের পরিবারে রাইয়েম (৭), রামিম (৪) ও রাকিন (২) নামে তিন শিশু রয়েছে। নিহতের স্ত্রী ফরিদা বেগম ও নিহতের মা শোকে বিহŸল বলে জানা গেছে।

 

নির্বাচনী সহিংসতায় গুলিতে নিহত ২ জনের বাড়িতে কান্নার রোল

নির্বাচনী সহিংসতায় গুলিতে নিহত জেলে আবুল কালামের বাড়িতে কান্নার রোল!

এদিকে মহেশখালী উপজেলার কুতুজোম ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় ভোট কেন্দ্রে গুলিতে নিহত হয়েছেন আবুল কালাম (৫০) নামের এক জেলে। ভোট কেন্দ্রে গোলাগুলি ও হট্টগোল সৃষ্টি হলে নিরাপদে পালিয়ে আসতে গিয়ে গুলিবিদ্ধ হয়ে তার মৃত্যু হয়। দরিদ্র জেলে পরিবারে মাত্র উপর্যোনোক্ষম এ ব্যক্তির মৃত্যুতে দিশেহারা তার স্ত্রী ও পরিবারের সদস্যরা। সোমবার (২০ সেপ্টেম্বর) মহেশখালীর কুতুবজোম ইউনিয়ন পরিষদের নির্বাচন চলাকালে গুলিবিদ্ধ হয়ে নিহত হন এ জেলে। পরে মঙ্গলবার সকালে তার মরদেহ দাফন করা হয়।

নিহতের পরিবারের বলছেন, আওয়ামী লীগের বিজয়ী প্রার্থী শেখ কামালের লোকজনের হাতে তিনি খুন হয়েছেন, শেখ কামালের দাবি -এটি পরিকল্পিত হত্যাকাÐ, নিরীহ লোকজনকে ফাঁসাতে প্রতিপক্ষ প্রার্থী খোকনের লোকজনই তাকে খুন করেছে। পুলিশ জানিয়েছেন, তারা খুনের বিষয়টি তদন্ত করছেন, তবে কেউ মামলার এজাহার নিয়ে থানায় আসেনি।

সরেজমিন পরিদর্শনে মঙ্গলবার বিকেলে কুতুবজোমের পশ্চিমপাড়া এলাকায় নিহত আবুল কালাম এর বাড়িতে গেলে এক শোকবিধুর পরিবেশ দেখা যায়। স্থানীয় বাসিন্দা ও পরিবারের লোকজনের সাথে আলাপ করে জানা গেছে, দুই কন্যা সন্তানের জনক আবুল কালামের জীবনযাপন ছিলো বেশ সাদামাটা। কখনও দৈনিক মজুরির শ্রমিক, কখনও জেলে হিসেবে সমুদ্রে মাছ ধরতে যাওয়া এ মানুষটির সংসার চলতো প্রায় অভাব অনটনে।
তবে অভাবের সংসার হলেও কখনও কারও কাছে হাত পাতেনি। যখন যে কাজ পায় তা করেই সংসার চালান কালাম। রিফা আকতার ও জাহান আরা বেগম নামের দুই মেয়ের বিয়ে হয়েছে পাশের গ্রামে। স্ত্রী নুর আয়েশাকে নিয়ে বর্তমানে দুই সদস্যের পরিবার আবুল কালামের। কুতুবজোম পশ্চিম পাড়া এলাকায় বেড়া ও পলিথিন দিয়ে তৈরি ঝির্ণশীর্ণ ছোট ঘরটি আবুল কালামের।

নিহত আবুল কালামের নিকট আত্মীয় ও প্রত্যক্ষদর্শী রমজান আলী ও মোহাম্মদ সেলিম জানান, ২০ সেপ্টেম্বর ভোটের দিন খুব সকালে গিয়ে বাড়ির কাছে কুতুবজোম জামিউস সুন্নাহ দারুল উলুম দাখিল মাদ্রাসা কেন্দ্রে অন্যান্যদের সাথে লাইনে দাঁড়ান আবুল কালাম। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হওয়ার কিছু সময় পর কেন্দ্রটিতে হঠাৎ করে গোলাগুলি শুরু হয়।

এ সময় নিহত কালামের সাথে ভোটারের লাইনে তার পাশে দাঁড়ানো রমজান আলী ও মোহাম্মদ সেলিমসহ আবুল কালাম দৌঁড়ে পালিয়ে এসে নিরাপদ স্থানে যাওয়ার চেষ্টা করে। তারা কেন্দ্রটির সীমানা পার হয়ে সড়কে এসে পৌঁছুলে আবুল কালামকে খুব কাছ থেকে গুলি করা হয় এবং কোমরের পেছনে গুলিবিদ্ধ হয়ে তিনি মাটিতে লুটিয়ে পড়ে। প্রত্যক্ষদর্শীরা জানান, এ সময় তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার মতো সুযোগ ও গাড়ি ছিল না। গোলাগুলি ধারাবাহিকভাবে চলছিল।

নিহতের পরিবারের সদস্য ও প্রত্যক্ষদর্শীরা জানান, আবুল কালাম মূলত; একজন আওয়ামী লীগ সমর্থক ছিলেন, গত ইউনিয়ন পরিষদ নির্বাচনেও তিনি নৌকা প্রতীকে ভোট দিয়েছেন। এবার ইউনিয়ন পরিষদটির চেয়ারম্যান আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মোশাররফ হোসেন খোকন নৌকার মনোনয়ন না পাওয়ায় তিনি প্রার্থী খোকনের সমর্থক হিসেবে নির্বাচনে কাজ করে। এ কারণের তাকে নৌকার প্রার্থী শেখ কামালের লোকজন গুলি করে বলে তাদের দাবি।

প্রত্যক্ষদর্শী  সেলিম জানিয়েছেন, মুমূর্ষু অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়ার মত কোন গাড়ি পাওয়া যাচ্ছিল না। পরে প্রার্থী মোশাররফ হোসেন খোকন এর গাড়িতে করে তাকে হাসপাতালে নিয়ে যাওয়ার চেষ্টা চালান তিনি।

এ সময় আবুল কালাম একটি পা গাড়িতে উঠানোর সাথে সাথে হামলাকারীরা ফের এসে উদ্ধার করতে আসা এ সেলিমকে এলোপাথাড়ি মারধর করতে করতে ওই স্থান থেকে অন্য স্থানে নিয়ে আটকে রাখে। পরে দায়িত্বরত বিজিবি এসে আবুল কালামকে হাসপাতালে নেওয়ার উদ্যোগ নিলে স্থানীয় এক নারী আবুল কালামকে নিয়ে মহেশখালী হাসপাতালে যায়। মহেশখালী হাসপাতাল দ্রæত তাকে কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে যেতে বললে নিহতের শশুর বাড়ির লোকজন তাকে কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে যায়। ওখানে ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন। মোহাম্মদ সেলিম আরও জানান, আবুল কালাম রাস্তার উপর লুটিয়ে পড়া অবস্থায় আমি মরে যাচ্ছি, আমাকে একটু পানি দাও বলে পানি পানের আকুতি জানিয়েছিল এবং এটিই তার শেষ কথা বলে জানান।

নিহতের পরিবার ও স্বজনদের দাবি হঠাৎ করে ওই কেন্দ্র থেকে খোকনের নির্বাচনী এজেন্টদের বের করে দেওয়া হয় এবং মুহুর্মুহু গুলি করে কেন্দ্র দখলের চেষ্টা চালানো হয়। এ সময় ভোটারের লাইনে দাঁড়নো লোকজন দৌঁড়াদৌড়ি শুরু করলে এমন দৌঁড়াদৌড়ির ভেতরই আবুল কালামকে গুলি করা হয়। ২১ সেপ্টেম্বর সকাল ৯টায় জানাজা শেষে কুতুবজোম পশ্চিমপাড়া কবরস্থানে তাকে দাফন করা হয়।

সরজমিন আবুল কালাম এর বাড়ি পরিদর্শনে গেলে ওখানে পরিবারের সদস্যদের মধ্যে কান্নার রোল দেখা যায়। আবুল কালাম এর দুই মেয়ে ও স্ত্রী এ নির্মম হত্যাকাÐের বিচার দাবি করেন। ঘটনার পর পুলিশ ও প্রশাসনের কেউই তারে বাড়িতে আসেনি এবং তাদের পরিবারের পক্ষ থেকে থানায় মামলা জমা দেয়নি বলেও জানান।

এদিকে মঙ্গলবার বিকেলে প্রার্থী মোশাররফ হোসেন খোকন এক সংবাদ সম্মেলনে এ হত্যাকান্ডের সুস্থ বিচার দাবি করেন। তিনি বলেন, নজিরবিহীন কারচুপির মাধ্যমে নৌকার প্রার্থী বিজয়ী হয়েছে। ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসারের নেতৃত্বেই এ কারচুপি হয়েছে।

আওয়ামী লীগ প্রার্থী শেখ কামাল জানান, এটি একটি পরিকল্পিত হত্যাকাÐ, চশমা মার্কার মোশাররফ হোসেন খোকন এর লোক জনৈক বাদশা মেম্বারের ছেলে তারেকের গুলিতেই তার মৃত্যু হয়েছে। নৌকার কর্মী-সমর্থকদের ফাঁসাতেই এই অপ-পরিকল্পনা।

মহেশখালী ও কুতুবদিয়ায় নির্বাচনী সহিংসতায় নিহত আওয়ামী লীগ নেতা আব্দুল হালিম (নৌকার এজেন্ট) ও নৌকার সমর্থক জেলে আবুল কালাম নিয়ে কমরেড গিয়াস উদ্দিন বলেন, কুতুবদিয়ায় ভোট কেন্দ্রে পুলিশের গুলিতে নিহত স্থানীয় আওয়ামী লীগ আবদুল হালিমের তিন শিশুপুত্র রয়েছে। তারা জানেনা,তাদের বাবা কোথায়! নিষ্পাপ শিশুদের দিকে তাকানো উচিত। পাশাপাশি তিনি সংঘটিত ঘটনাগুলো সুষ্ট তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণেরও দাবী জানান।

স্থানীয় দেলোয়ার হোসেন জানান, এ হত্যার দায় কে নেবে? পুলিশ প্রশাসন নাকি প্রার্থীরা। এই হতভাগাদের দায়িত্ব কে নেবে? মেয়র মুজিবুর রহমানের মহানুভবতায় হয়তো সাময়িক শান্তি পেতে পারে, তবে স্থানীয় শান্তি কে দেবে! এই দায় আওয়ামী লীগ ও শেখ হাসিনার মার্কা নৌকা এড়াতে পারে না। কারণ তার মৃত্যুর একমাত্র কারণ হচ্ছে সে নৌকার এজেন্ট ছিল। তিনিও সুষ্ঠু তদন্ত পুর্বক এই পরিকল্পিত হত্যাকান্ডের বিচার চান।

 

আরো সংবাদ