নিষেধাজ্ঞা শেষে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২২-০৭-২৫ ০৭:৪৭:০৫

নিষেধাজ্ঞা শেষে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

নিষেধাজ্ঞা শেষে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

নিজস্ব প্রতিবেদক :  ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হতেই সাগরে জাল ফেলতেই ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। এ কারণে কক্সবাজার শহরের মৎস্য অবতরণ কেন্দ্র ফিশারি ঘাটে চারদিকে ইলিশে সয়লাব। জেলেরা মাছ নিয়ে ফিরছে কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে। জেলেরা বলছেন, নিষেধাজ্ঞা পরপরই সাগরে ইলিশ ধরা পড়ায় দারুণ খুশি। আর অবতরণ কেন্দ্রে ইলিশ দেখে স্বস্তি ফিরেছে বলে জানিয়েছে মৎস্য ব্যবসায়ীরা।

রোববার (২৪ জুলাই) সকালে কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে দেখা যায়, একের পর এক ট্রলার ভিড়ছে ঘাটে। আর ট্রলারে বসে একের পর এক ইলিশ গুনছেন জেলেরা। দু’হাতে গুনে গুনে তা ভরছেন ঝুড়িতে। আর বেচা বিক্রির জন্য যাচ্ছে মৎস্য অবতরণ কেন্দ্রের পল্টুনে।

নিষেধাজ্ঞা শেষে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

নিষেধাজ্ঞা শেষে মাছ শিকারের জন্য বাঁকখালী নদীর মোহনা দিয়ে বড় বড় ট্রলার যাচ্ছে সাগরে। আবার কিছু কিছু ট্রলার ফিরছে কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে। প্রতিটি ট্রলারে জেলেদের মুখে রয়েছে হাসি। তারা বলছেন, সাগরে জাল ফেলতেই ধরা পড়ছে ইলিশ।

এফবি আল্লাহ দান ট্রলারের মাঝি ফখরুল বলেন, নিষেধাজ্ঞা শেষে শনিবার মধ্যরাতে সাগরে মাছ শিকার যায়। কিন্তু গভীর সাগরে না গিয়ে মাত্র ৪ ঘন্টা ট্রলারে চালিয়ে জাল ফেলতে ঝাঁকে ঝাঁকে ধরা পড়েছে ইলিশ। তাও আবার আকারে অনেক বড়। কয়েক ঘন্টা মাছ শিকারের পর ৫ হাজার ইলিশ নিয়ে ঘাটে ফিরেছি।

আরেক জেলে কামাল বলেন, বর্ষা মৌসুম, পানিও বেড়েছে। তাই জালে বড় বড় ইলিশ ধরা পড়েছে। রাতে গিয়ে জালে ফেলে তা ট্রলার ভর্তি করে বেলা ১১টার দিকে অবতরণ কেন্দ্রে ঘাটে ফিরলাম। ইলিশের ভালো দামও পাওয়া যাচ্ছে।

কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রের পল্টুন। মৎস্য ব্যবসায়ী, শ্রমিক ও জেলেদের হাঁকডাকে সরগরম সেন্টারটি। দীর্ঘদিন পর পল্টুনে ইলিশ দেখে স্বস্তি ফিরেছে ব্যবসায়ীদের। তবে দাম বাড়তি বলেও জানান তারা।

মৎস্য ব্যবসায়ী আতিক উল্লাহ বলেন, নিষেধাজ্ঞা যাওয়ার পর রোববার প্রথম দিন। তাই জেলেরা অতিরিক্ত দাম হাকাচ্ছে। কিন্তু নিরুপায় হয়ে বেশি দামে ইলিশ কিনতে হচ্ছে। ১ কেজি বেশি ওজনের ইলিশ একশ বিক্রি হচ্ছে ১ লাখ ৫০ থেকে ১ লাখ ৮০ হাজার টাকায়, মাঝারি আকারের ইলিশ বিক্রি হচ্ছে ৮০ হাজার থেকে ১ লাখ টাকায়।

আরেক ব্যবসায়ী সেলিম বলেন, ঢাকাসহ অন্যান্য জেলাতে ইলিশের চাহিদা রয়েছে। তাই বাড়তি দামে ইলিশ কিনে দ্রæত তা প্যাকেটজাত করে গাড়িতে তুলে দিচ্ছে। আশা করি, ভালো একটা দাম পাবো।

আর মৎস্য ব্যবসায়ী ঐক্য সমবায় সমিতির সভাপতি ওসমান গণি বলেন, নিষেধাজ্ঞা শেষে শনিবার মধ্যরাত থেকে কক্সবাজার উপকূলের জেলেরা সাগরে মাছ শিকারে। কিন্তু সকাল না হতেই অনেক জেলে ট্রলার ভর্তি ইলিশ নিয়ে অবতরণ কেন্দ্রে ফিরছে। ইলিশগুলো অনেক বড় আকারের। এটা মূলত সরকারের ৬৫ দিন নিষেধাজ্ঞার সুফল বলে মনে করছি।

তবে অভিযোগ উঠেছে, নিষেধাজ্ঞা অমান্য কিছু ট্রলার আগে থেকে সাগরে মাছ শিকারে যায়। তারাই মূলত মাছ নিয়ে কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে আসছে।

আরো সংবাদ