নিষেধাজ্ঞা শেষে সাগরে যাচ্ছে লক্ষাধিক জেলে - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৭ মে ২০২৪ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২২-০৭-২৩ ১৩:২৯:০৯

নিষেধাজ্ঞা শেষে সাগরে যাচ্ছে লক্ষাধিক জেলে

নিজস্ব  প্রতিবেদক  :  মাছ শিকারে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হয়েছে। রোববার (২৪ জুলাই) মধ্যরাতে সাগরের দিকে যাত্রা শুরু করছেন জেলেরা। তাই কক্সবাজার উপকূলের জেলে পল্লী এখন সরগম। ইতোমধ্যে সব প্রস্তুতি শেষ করে সমুদ্র যাচ্ছে লক্ষধিক জেলে।

ইলিশসহ সামুদ্রিক মাছের প্রজনন ও উৎপাদন বৃদ্ধির লক্ষে সাগরে সব ধরনের মাছ শিকারে ৬৫ দিনের নিষেধাজ্ঞা আরোপ করে সরকার। গত ২০ মে থেকে জারি হওয়া এ নিষেধাজ্ঞা মধ্য রাতে শেষ হয়েছে। শনিবার (২৪ জুলাই) রাত ১২টার পর থেকে সারি সারিভাবে সাগরে যাত্রা শুরু করছে ফিশিং বোটগুলো।

জেলেরা বলছেন, দীর্ঘদিন মাছ ধরা বন্ধ থাকায় বেকার সময় পার করতে হয়েছে তাদের। কর্মহীন এই দিনগুলো কেটেছে দুঃখ ও দুর্দশায়। সরকারিভাবে প্রতি জেলেকে ৮৬ কেজি করে চাল দেয়া হলেও তা দিয়ে সংসারের ব্যয়ভার বহন করা সম্ভব হয়নি। তাও ঠিকমতো পাওয়া যায়নি। তাই ঋণগ্রস্ত হতে হয়েছে এ পেশায় সংশ্লিষ্ট জেলে ও মৎস্য ব্যবসায়ীদের। এবার সমুদ্রে প্রচুর পরিমাণ ইলিশ ধরা পড়লে বিগত দিনের ক্ষতি পুষিয়ে উঠার আশা করছেন জেলেরা।

কক্সবাজার বাঁকখালী নদীর উপকূলে নোঙর করা ট্রলার এফবি নিশান। সাগরে মাছ শিকারে যাবার জন্য ট্রলারে মজুদ করা হয়েছে খাদ্য, জাল, ড্রামসহ নানা সামগ্রী। মধ্যরাতে নিষেধাজ্ঞা শেষে সাগরে যাবে ট্রলারটি। তাই মনের আনন্দে গান করছেন ট্রলারে থাকা জেলেরা। বলছেন, ৬৫ দিন পর সাগরে যাবার আনন্দে মেতেছেন তারা।

এফবি নিশান ট্রলারের মাঝি মোহাম্মদ মাকছুম বলেন, দীর্ঘ প্রতীক্ষা শেষ হয়েছে। তাই মনে খুব আনন্দ। কারণ ৬৫ দিন বন্ধের কারণে সংসার নিয়ে খুবই কষ্টের মধ্যে ছিলাম। এখন নিষেধাজ্ঞা শেষে রোববার সকালে সাগরে মাছ শিকারে যাচ্ছে। তাই মনের আনন্দে ট্রলারে বসে গান করছি।

কক্সবাজার বাঁকখালী নদীর উপকূলে শুধু এফবি নিশান ট্রলার নয়, নিষেধাজ্ঞা কাটিয়ে সাগরে যাবার জন্য কক্সবাজার উপকূলে ট্রলারে অবস্থান করছে হাজার হাজার জেলে। ইতিমধ্যে ট্রলারে মজুদ করা হয়েছে সব ধরণের সামগ্রী। জেলেরা আশা করছেন, এবার সাগরে ঝাঁকে ঝাঁকে ধরা পড়বে ইলিশ।

জেলে কামাল বলেন, ট্রলারে তেল, জাল, ড্রাম, রশি ও খাদ্যসহ সব ধরণের সামগ্রী মজুদ করা হয়েছে। আমরা ২২ জন জেলে ট্রলারে অবস্থান করছি। নিষেধাজ্ঞা কাটিয়ে ১০ দিনের জন্য সাগরে মাছ শিকারে যাব।

বর্ষা মৌসুম, এতদিন বৃষ্টি ছিল না, কিন্তু এখন বৃষ্টি হচ্ছে। তাই সাগরে গিয়ে নিষেধাজ্ঞার সুফল মিলবে বলে মনে করছেন মৎস্য ব্যবসায়ীরা।

কক্সবাজার মৎস্য ব্যবসায়ী ঐক্য পরিষদ সমবায় সমিতি লিমিটেড’র নেতা ওসমান গণি বলেন, জেলেদের মধ্যে আনন্দ বিরাজ করছে। এখন প্রতিটি ট্রলারে উৎসব চলছে। কারণ সবাই নিষেধাজ্ঞা শেষে মাছ শিকারে সাগরে যাচ্ছে। সকল প্রস্তুতি সম্পন্ন। আশা করি, মধ্যরাত থেকে জেলেরা ট্রলার নিয়ে সাগরে যাবে।

উল্লেখ্য, কক্সবাজারে লক্ষাধিক জেলে থাকলেও নিবন্ধিত জেলের সংখ্যা ৬৩ হাজারের বেশি। আর নিবন্ধিত নৌ-যানের সংখ্যা সাড়ে ৫ হাজারের বেশি।

আরো সংবাদ