পরিচ্ছন্ন সোনাদিয়া দ্বীপ গড়তে মাসব্যাপী আয়োজন - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২৩-০৩-২৩ ১৮:৫৩:৩৭

পরিচ্ছন্ন সোনাদিয়া দ্বীপ গড়তে মাসব্যাপী আয়োজন

পরিচ্ছন্ন সোনাদিয়া দ্বীপ গড়তে মাসব্যাপী আয়োজন

জসিম সিদ্দিকী : কক্সবাজারের মহেশখালী উপজেলার জনবিচ্ছিন্ন দ্বীপ সোনাদিয়াকে পরিচ্ছন্ন রাখতে ব্যতিক্রমধর্মী উদ্যোগ নেওয়া হয়েছে। নাগরিক অধিকার বঞ্চিত দ্বীপবাসীর জন্য মাহে রমজান মাসে অপচনশীল আবর্জনার বিনিময়ে ইফতার সামগ্রী বিতরণ এক অভিনব সেবা চালু করেছে মুক্তির বন্ধন ফাউন্ডেশন নামে স্বেচ্ছাসেবী সংস্থা।

এ দ্বীপকে পরিস্কার-পরিচ্ছন্ন ও জীব বৈচিত্র রক্ষায় রমজানের আগের দিন বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে শুরু হয় বর্জ্যের বিনিময়ে মাসব্যাপী ইফতার সামগ্রী বিতরণের কার্যক্রম। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)’র পৃষ্টপোষকতা ও উপক‚লীয় বনবিভাগের সহযোগিতায় স্বেচ্ছাসেবী সংস্থা মুক্তির বন্ধন ফাউন্ডেশন এই কার্যক্রম হাতে নিয়েছে। প্রথম দিনে দ্বীপের সাড়ে তিন শ’ মানুষকে বর্জ্যের বিনিময়ে ইফতার সামগ্রী প্রদানের মাধ্যমে এ কার্যক্রমের সূচনা করা হয়েছে।

গেল সকাল থেকে দুপুর পর্যন্ত আনুষ্ঠানিক এই কার্যক্রমে উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) সহকারি ম্যানেজার আমজাদ হোসেন, মুক্তির বন্ধন ফাউন্ডেশনের সমন্বয়কারী একেএম হাসানুজ্জামান মৃদুল, স্থানীয় ইউপি সদস্য একরাম মিয়াসহ অন্যরা। রোজার একদিন আগে খেজুর, মুড়িসহ ব্যাগভর্তি অনান্য সামগ্রী পেয়ে বেজায় খুশি অবহেলিত সোনাদিয়াবাসী। সকাল থেকে দ্বীপের নারী-পুরুষ ও শিশুরা দ্বীপের বিভিন্ন প্রান্ত থেকে বৈর্জ্য কুড়িয়ে এনে বস্তা ভর্তি করে অনুষ্টানস্থলে আসেন। পরবর্তীতে এই বৈর্জ্য কক্সবাজার শহরে রিসাইক্লিং পাস্টে হস্তান্তর করা হবে।

স্থানীয় ইউপি সদস্য একরাম মিয়া জানান, মহেশখালীর সোনাদিয়ার এই দ্বীপে জীব বৈচিত্র হুমকির মুখে। তাই দ্বীপকে পরিবেশ বান্ধব করে গড়ে তুলতে হবে। এর ধারাবাহিকতায় প্রশাসন ও মুক্তির বন্ধন ফাউন্ডেশন এ ব্যতিক্রমী উদ্যোগ দ্বীপ ও বসতবাড়িকে আবর্জনা মুক্ত করতে সহায়তা করবে।

মুক্তির বন্ধন ফাউন্ডেশনের সমন্বয়কারী একেএম হাসানুজ্জামান মৃদুল জানান, রমজান পুরোমাস এ দ্বীপের ব্যতিক্রমী কাযর্ক্রম অব্যাহত রেখে ঈদের আগে দ্বীপের সাড়ে তিন শ’ পরিবারের আবাল-বৃদ্ধ-বণিতা আড়াই হাজার মানুষের জন্য নতুন জামা দেয়া হবে।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) সহকারি ম্যানেজার আমজাদ হোসেন জানান, সোনাদিয়া একটি অর্থনৈতিক সম্ভাবনাময় দ্বীপ। এখানে গড়ে তোলা হচ্ছে বিশেষ অর্থনৈতিক অঞ্চল। এ কারণে দ্বীপকে পরিচ্ছন্ন রাখতে স্থানীয় অধিবাসীদের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে স্বেচ্ছাসেবী ব্যতিক্রমী এ উদ্যোগ নেয়া হয়েছে। উপক‚লীয় বনবিভাগ ও বেজার সহযোগিতায় এ উদ্যোগে রয়েছে ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ।। দ্বীপবাসী বাড়িতে ব্যবহৃত প্লাস্টিকপণ্য ও অন্যান্য আবর্জনা এক্সচেঞ্জ করলেই ইফতার ও ঈদ সামগ্রী পাবেন তারা।

সোনাদিয়া যেতে মহেশখালী-কক্সবাজারের সাথে একমাত্র যোগাযোগ মাধ্যম নদীপথ। এ যোগাযোগ জোয়ার-ভাটার উপর নির্ভর। নাগরিক সুবিধা বঞ্চিত দ্বীপে রমজানের আগে ইফতারি উপহার পাওয়া, তাও আবার ময়লার বিনিময়ে এটি সত্যিই অন্যরকম অনুভ‚তি। এ কর্মসূচির মাধ্যমে যত্রতত্র আবর্জনায় পরিবেশ দূষণের হাত থেকে দ্বীপটি রক্ষা হতে পারে বলে ধারণা স্থানীয়দের।

আরো সংবাদ