পরিবেশ অধিদপ্তরের মামলায় নিরপরাধ ৩ যুবক আসামী - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২১-১২-১৯ ১৪:০৪:৪৯

পরিবেশ অধিদপ্তরের মামলায় নিরপরাধ ৩ যুবক আসামী

বিশেষ প্রতিবেদক  :   কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের দায়েরকৃত মামলায় আসামী হয়েছেন নিরপরাধ ৩ যুবক। আদালত থেকে জামিন নিলেও আদালত কর্তৃক নির্ধারিত সময়ে তাদের নিয়মিত উপস্থিত হতে হচ্ছে। বিষয়টি নিয়ে সুষ্ঠু তদন্তের জন্য পরিবেশ অধিদপ্তরের কাছে তারা লিখিতভাবে আবেদনও করেছেন। তবে, এখনও পর্যন্ত কোনো প্রতিকার পাননি।

জানাগেছে, বিগত ২০২০ খ্রিস্টাব্দের ২৮ নভেম্বর কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের একটি টিম উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নের জুম্মাপাড়ায় যান। গোপন সূত্রে স্থানীয় মৃত জাকির মিস্ত্রির বাড়ির পেছনের অংশে পাহাড় কাটার সংবাদ সরেজমিনে পরিদর্শন করতেই ওই টিম সেখানে যান। এলাকাটিতে গিয়ে পাহাড় কাটার সত্যতাও খুঁজে পান। ওই বছরের ২ ডিসেম্বর পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের পরিদর্শক মাহাবুবুল ইসলাম বাদী হয়ে উখিয়া থানায় ১০ জনকে আসামী করে একটি এজাহার জমা দেন। যেখানে ইউনিয়নটির পাটুয়ারটেকের বাসিন্দা মোস্তাক, শাহাবুদ্দিন এবং কাশেম আলী নামে ৩ নিরপরাধ যুবককে আসামী করা হয়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, জালিয়া পালং ইউনিয়নের জুম্মাপাড়ায় পাহাড় কাটা অব্যাহত রয়েছে। স্থানীয় মৃত জাকির মিস্ত্রির বসতবাড়ির সামনের পাহাড়টি প্রায় সম্পূর্ণ কেটে ফেলা হয়েছে। মৃত জাকির মিস্ত্রির দুই ছেলে শাহাব উদ্দিন এবং জসিম শ্রমিক দিয়ে পাহাড় কেটে ডাম্পারের সাহায্যে মাটি অন্য স্থানে বিক্রি করেছেন। জাকির মিস্ত্রির বাড়ির পেছনের পাহাড়টিরও বড়ো একটি অংশ কেটে ফেলা হয়েছে। বসত; পরিবেশ অধিদপ্তরের মামলা এতে কোনো প্রভাব ফেলতে পারেনি।

এলাকাটির কয়েকজনের কাছ থেকে কাশেম আলী, শাহাবুদ্দিন এবং মোস্তাকের বিষয়ে জানতে চাইলে তারা বলেন, জুম্মাপাড়ায় উল্লিখিত ৩ যুবক প্রায় অপরিচিত। পাহাড় কাটার সঙ্গে তাদের কোনো সংশ্লিষ্ঠতা কখনো দেখেননি। এ সময় নাম প্রকাশ না করার শর্তে তারা আরও বলেন, জুম্মাপাড়ায় ১৫ থেকে ২০টি ডাম্পার দিয়ে কাটা হচ্ছে পাহাড়। প্রতিদিন রাতে চলে এই পাহাড় কাটা। বিভিন্ন সময় অভিযানে ডাম্পার ড্রাইভার এবং শ্রমিকদের ধরে নিয়ে যাওয়া হয়। মামলাও হয় তাদের নামে। কিন্তু মূল হোতারা এখনও রয়ে গেছে ধরা ছোঁয়ার বাইরে।

এই বিষয়ে অন দ্যা রেকর্ডে জানতে চাইলে মামলার অন্যতম সাক্ষী এমদাদুল হক বলেন, ঘটনার দিন আমি এলাকায় উপস্থিত ছিলাম না। পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা কি কারণে আমাকে সাক্ষী করেছেন তাও আমি জানিনা। আমি পরিবেশ অধিদপ্তরের কাছে কারো নাম বলিনি। এই কথা আমি আদালতের সামনেও বলতে পারবো।

এই বিষয়ে জানতে চাইলে মামলার আরেক অন্যতম সাক্ষী আজিজুল হক জানান, ঘটনার দিন আমি এলাকায় উপস্থিত ছিলাম না। আমি পরিবেশ অধিদপ্তরের কাছে কারো নাম বলিনি। এই কথা আমি আদালতের সামনেও বলতে পারবো এবং বিষয়টি সর্ম্পকে আমি পরিবেশ অধিদপ্তরকে অবগত করেছি। আমি আশা করি তারা মামলার মূল অভিযোগপত্র থেকে বাদ যাবে।

অন্যদিকে, মামলার আসামী কাশেম আলী বলেন, আমি পাটুয়ারটেকে একটি কুলিং কর্ণার করে জীবিকা নির্বাহ করি। জুম্মাপাড়ায় আমার যাওয়া হয় না। ঘটনার বিষয়ে কিছুই জানতাম না। পরিচিত এক ব্যক্তি পরিবেশ অধিদপ্তরের দায়েরকৃত মামলায় আমাকে আসামী করার বিষয়টি জানান। এরপর খোঁজ নিয়ে নিশ্চিত হই। কাশেম আলী বলেন, ঘটনার পর থেকে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের কাছে অনেক বার ধর্ণা দিয়েছি। সুষ্ঠু তদন্তের জন্য আমরা লিখিতভাবে আবেদনও করেছি। অধিদপ্তরের পক্ষ থেকে তদন্তও করা হয়েছে। তাতে পাহাড় কাটায় আমাদের ৩ জনের কোনো সংশ্লিষ্ঠতা পাওয়া যায়নি। এখন আশা করি মামলার চার্জশিট (অভিযোগপত্র) থেকে আমিসহ শাহাবুদ্দিন ও মোস্তাকের নাম বাদ যাবে।

স্থানীয় একাধিক সূত্র জানিয়েছেন, জুম্মাপাড়া ও প্যাইশিয়ায় দীর্ঘ সময় ধরেই পাহাড় কাটা হচ্ছে। প্রতিদিন চলে এই কাজ। পরিবেশ অধিদপ্তরের সোর্স পরিচয়দানকারী জনৈক আলম, গুটিকয়েক দালাল ও ডাম্পার মালিকের যোগসাজসে দীর্ঘদিন ধরে চলছে এই কাজ। এজন্য সংশ্লিষ্ট দপ্তরগুলো পায় নিয়মিত মাসোহারা। কেউ এই কাজে বাধা দিলেই পরিবেশ অধিদপ্তরকে ভুল তথ্য দিয়ে তাদের নাম বিভিন্ন এজাহারে অন্তর্ভুক্ত করা হয়। দমিয়ে রাখার অপচেষ্টার অংশ হিসেবেই এই কাজ করে থাকে পাহাড়খেকোরা। যাদের নাম মামলায় উল্লেখ করা হয়েছে তাদের মধ্যে কাশেম আলী, শাহাবুদ্দিন এবং মোস্তাক নিরপরাধ ব্যক্তি। তারা মূলত ক্ষুদ্র ব্যবসায়ী। তাদের সাথে পাহাড় কাটার কোনো সর্ম্পক নেই।

এ বিষয়ে কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের একাধিক কর্মকর্তা জানান, প্রাথমিক তথ্যের ভিত্তিতে কাশেম আলী, শাহাবুদ্দিন ও মোস্তাককে আসামী করা হতেই পারে। তবে অধিকতর তদন্তের পরে জানা যাবে মূল অপরাধী কারা। যদি তারা নিরপরাধ হয় তাহলে অবশ্যই অভিযোগপত্র থেকে বাদ যাবে।

আরো সংবাদ