পরীক্ষা ছাড়াই সনদ : বিআরটিএ’র এডিকে শোকজ - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২১-১১-০৫ ১০:০২:৩৯

পরীক্ষা ছাড়াই সনদ : বিআরটিএ’র এডিকে শোকজ

নিজস্ব প্রতিবেদক : পরীক্ষা ছাড়াই ইয়াবা পরিবহনে ব্যবহৃত আদালতে জিম্মায় থাকা একটি সিএনজি’র ফিটনেস সনদ, কর পরিশোধ সনদ ও রেজিষ্ট্রেশন সনদ দিয়েছে বিআরটিএ’।

নিয়মকানুন না মেনে অনৈতিক সুবিধার বিনিময়ে ওই গাড়ির সনদ সরবরাহ করা হয়েছে বলে প্রাথমিকভাবে প্রমানিত হওয়ায় বিআরটিএ’র সহকারী পরিচালকের বিরুদ্ধে  বিভাগীয় ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট  আদেশের কপি কেন পাঠানো হবে না  ও  দোষীদের বিরুদ্ধে য়থাযথ আইনগত ব্যবস্থা কেন নেওয়া হবে না  মর্মে  শোকজ নোটিশ দিয়েছে চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত।

এর জবাব আগামী ৭ কর্মদিবসের মধ্যে উথোয়াইনূ চৌধুরীকে আদালতে স্বশরীরে হাজির হয়ে ব্যাখা দিতে বলা হয়েছে। বৃহস্পতিবার কক্সবাজারের চীফ চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট  আলমগীর মোহাম্মদ ফারুকী ওই আদেশ দেন ।

আদালত সূত্র জানায়,  ২০১৯ সালে সিএনজিতে বিশেষ কায়দায় লুকায়িত অবস্থায় উখিয়া থেকে   ৩ হাজার ইয়াবা সহ  মহিন উদ্দিন নামে এক সিনজি মালিক ও চালককে আটক করে পুলিশ। ওই ঘটনায় মহিন উদ্দিন আসামী করে উখিয়া থানায় ৬৮/১৯ মামলাটি লিপিবদ্ধ হয়।  ইয়াবা পরিবহনে ব্যবহৃতে সিএনজিটি তখন থেকে আদালতের জিম্মায় রয়েছে।

একই বছরে ১২ মার্চ  জনৈক আবু নোমান  সিএনজিটি নিজের দাবী করে আদালতের কাছে জিম্মা চায়। আদালত তখন মামলার তদন্তকর্মকর্তা বিষয়টি তদন্ত করতে বলে। তদন্ত কর্মকর্তা বিআরটি এ কক্সবাজারের কাছে প্রতিবেদন চায়। এরই প্রেক্ষিতে সেই বছরের ৮ এপ্রিল জব্দকৃত সিএনজিটির  রেজিষ্ট্রেশন ও ফিটনেস সনদ নেই বলে আদালতে প্রতিবেদন দেয় তদন্ত কর্মকর্তা। যেখানে  বিআরটিএ’র সহকারী পরিচালক উথোয়াইনু  স্বাক্ষরিত একটি সংযুক্তি ছিল।

তখন আদালতে সিএনজিটি আর জিম্মা দেয়নি। এরপর  চলতি বছরের ৪ নভেম্বর  সিএনজিটি   মহিন উদ্দিনের কাছ থেকে এবছরের ১৫ জুলাই কিনেছে দাবী করে তার জিম্মা চেয়ে আদালতে আবেদন করেন  ফজল আহমদের ছেলে মো. ইউনুছ। সাথে তিনি সংযুক্ত হিসেবে সিএনজটির ফিটনেস সনদ , রেজিষ্ট্রেশন সনদ ও কর পরিশোধের কাগজপত্র দেয়। যেগুলো বিআরটিএ’র সহকারী পরিচালক উথোয়ানুই চৌধুরী স্বাক্ষরিত।

এ বিষয়ে চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের কক্সবাজারের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ আশেক  ইলাহি শাহাজাহান নূরী বলেন, ইউনুছের আবেদনের প্রেক্ষিতে আদালত সব নথি পর্যবেক্ষণ করেছে।

এতে প্রতীয়মান হয়েছে যে ৩ হাজার ইয়াবা সহ আদালতের জিম্মায় থাকা জব্দ সিএনজিটি পরীক্ষা নীরিক্ষা না করেই বিআরটি এ  অনৈতিক সুবিধার বিনিময়ে সনদ সরবরাহ করেছে। এ কারণে বিআরটি এ সহকারী পরিচালককে ৭ কার্যদিবসের স্বশরীরে আদালতে উপস্থিত হয়ে ব্যাখা দিতে বলেছে বিচারক।

আরো সংবাদ