পর্যটকের ঢল সামাল দিতে হিমশিম খাচ্ছে ব্যবসায়ীরা - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২৩-০২-১০ ১২:৫১:০৯

পর্যটকের ঢল সামাল দিতে হিমশিম খাচ্ছে ব্যবসায়ীরা

জসিম সিদ্দিকী, কক্সবাজার :  মেঘলা আকাশ, কোথাও সূর্যের দেখা মিলছে, আবার কোথাও মিলছেও না। বইছে হালকা হিমেল হাওয়া। এরমধ্যেই দেশের বিভিন্ন স্থান থেকে ছুটে আসা পর্যটকদের সমুদ্রে ঊম্মাদনা। সব মিলিয়ে পর্যটকদের ঢল নেমেছে কক্সবাজার সৈকতে। বিশে^র দীর্ঘতম সৈকতে পর্যটকদের তিল ঠাঁই নাই।

কেউ সমুদ্রে অবস্থান করছে, কেউবা আবার সমুদ্রের বালিয়াড়িতে দৌঁড় ঝাপ দিচ্ছে। অনেকেই সৈকতে বেঞ্চিতে বসে সমুদ্রের বিশালতায় নিজেদেরকে প্রকৃতি সাথে বিলীন করে দিচ্ছে। এমন দৃশ্য নিজেদের বহনকৃত স্মার্ট ফোনে ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করছেন অনেকেই।

এদিকে, সাপ্তাহিক ছুটিকে কেন্দ্র করে কক্সবাজার সৈকতপাড়ে বিপুল সংখ্যক পর্যটকের উপস্থিতি দেখা যায়। শুক্র-শনিবার ছুটির সুযোগকে কাজে লাগাতে ভ্রমণ প্রেমীরা কক্সবাজার আসছেন।

এ উপলক্ষ্য করে আগাম বুকিং নিয়েছেন হোটেল-মোটেল ও কটেজ কক্ষ। ব্যয়বহুল জেনেও অনেকে আগাম টিকিট কেটেছে কক্সবাজার-সেন্টমার্টিন নৌ-রুটে চলা কর্ণফুলী ও বার আউলিয়া জাহাজের টিকিট। সেন্টমার্টিনেও এবারে আগাম কিছু বুকিং পেয়েছে সেখানকার হোটেল ব্যবসায়ীরা।

২দিনের ছুটিকে কেন্দ্র করে সাগরের নীল জলরাশি ও প্রকৃতির সৌন্দর্য উপভোগ করার জন্য কক্সবাজারে বেড়াতে এসেছেন প্রায় ৩ লাখ পর্যটক। শহরের ৫ শতাধিক হোটেল-মোটেল ও রিসোর্টে এখন ঠাঁই নেই অবস্থা।

সকাল থেকে কক্সবাজার সৈকতের লাবণী, সী গাল, সুগন্ধা থেকে কলাতলী পয়েন্ট দেড় কিলোমিটার সৈকত জুড়ে দেখা মিলেছে পর্যটকের আনাগোনা। যে সব পর্যটক দল বেঁধে সাগরের নীল জলরাশি সৈকতের বুকে আছড়ে পড়া ঢেউতে শরীর ভিজিয়ে মেতেছেন নিজের মতো। সৈকতের ছাতায় বসে অনেকেই উপভোগ করছেন সাগরের বিশালতা। আবার অনেকেই সৈকতের বালিয়াড়িতে ঘুরা-ঘুরি, ঘোড়ার পিঠে চড়ে ছবি তুলে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

শুক্রবার (১০ ফেব্রæয়ারি) বিকালে সড়কের পাশে দাঁড়িয়ে আছেন ঢাকা থেকে আগত শতাধিক পর্যটক। সকাল থেকে হোটেল-মোটেলে চেষ্টা করেও রুম পাননি তারা। এখন ভরসা শুধুই ফুটপাত। এরকম বিভিন্ন পয়েন্টে হাজার হাজার পর্যটক সড়কের পাশে অবস্থান করছেন।

কুমিল্লা থেকে আসা সোহান বলেন, আমরা প্রায় ৩৫ জনের একটি গ্রæপ বাস ভাড়া নিয়ে কক্সবাজার আসছি। আসার সময়ও রাস্তায় দীর্ঘ যানজটের কবলে পড়েছি। আবার এখানে এসে দেখি কোনো হোটেলে রুম নেই।

খুলনা থেকে আগত পর্যটক সাহেদুল ইসলাম বলেন, সকাল ৮টার দিকে বাস থেকে কক্সবাজার কলাতলী ডলফিন মোড়ে নেমেছি। এরপর কলাতলী নামক একটি রেস্তোরাঁতে সকালের নাস্তা করতে যায়। গিয়ে দেখি সেখানে পা রাখার জায়গা নেই। পরে পাশে রাঁধুনী নামক একটি রেস্তোরাঁয় এক ঘণ্টার মতো অপেক্ষা করে নাস্তা করি। সেই সকাল থেকে রুম খুঁজছি এখনও পাইনি। যে হোটেলেই যাই সবার একটি কথা, রুম খালি নেই।

কলাতলী এলাকার তারকা মানের হোটেল সী উত্তরার রিসিপশনের দায়িত্বে থাকা হাসিবুল ইসলাম বলেন, আমাদের হোটেলে ৬২টি রুম আছে, কিন্তু একটিও খালি নেই। অনেক পর্যটক রুমের জন্য এলেও তাদের রুম দিতে পারছি না।

হোটেল দি প্রেসিডেন্টের পরিচালক মোহাম্মদ ফয়েজ আহমদ বলেন, আমার হোটেলে ৫০টি রুম আছে। সবগুলো এক সপ্তাহ আগেই বুকিং হয়ে গেছে। অনেক পর্যটক রুমের জন্য আসছেন। অনেককে ফেরত দিতে হয়েছে। কিছু পর্যটক পূর্বের পরিচিত হওয়ায় হোটেলে রুম দিতে না পেরে হোটেলের পাশে থাকা একটি ঘরে ব্যবস্থা করে দিয়েছি। এখনো বাসে করে পর্যটক আসছেন।

শালিক রেস্তোরাঁর মালিক নাছির উদ্দিন বলেন, সকাল থেকে পর্যটকের চাপ বেশি। খাবার দিতে হিমশিম খেতে হচ্ছে।

ট্যুর অপারেটর সভাপতি আনোয়ার কামাল বলেন, ছুটিতে কক্সবাজারের ৪৫০টি হোটেলের সব বুকিং হয়ে গেছে। অনেক পর্যটক অনলাইনে রুম চাইলেও তাদের দিতে পারছি না। আশা করি এই ২দিনে তিন লাখ পর্যটক সমাগম হচ্ছে।

পর্যটকদের দায়িত্বে নিয়োজিত লাইফগার্ড কর্মী ইউছুফ বলেন, কাল থেকে সমুদ্র সৈকতে পর্যটকের চাপ বেশি। যা সামলাতে হিমশিম খেতে হচ্ছে। তারপরও চেষ্টা করে যাচ্ছি।

কক্সবাজার হোটেল মোটেল মালিক সমিতির সভাপতি আবুল কাশেম সিকদার জানিয়েছেন, তাদের সংগঠনের কোন হোটেলে মাত্রাতিরিক্ত ভাড়া নেয় না। তবে, কিছু বে-নামি হোটেলে বেশি ভাড়া নিচ্ছে এমন অভিযোগের কথা তিনিও শুনেছেন।

সৈকতের লাবণী পয়েন্টে দায়িত্বরত ট্যুরিস্ট পুলিশের উপ-পরিদর্শক ইসমাইল জানান, কক্সবাজারে এখন লাখের বেশি পর্যটক। পর্যটকদের নিরাপত্তায় সৈকতসহ পর্যটন স্পটগুলো তৎপর রয়েছেন তাদের সদস্যরা। পর্যটকরা দরিয়ানগর, হিমছড়ি, ইনানী, পাটুয়ারটেক সৈকতের ঘুরছেন। একই সঙ্গে কমপক্ষে ৪ হাজার পর্যটক শুক্রবারে সেন্টমার্টিন গেছেন।

কক্সবাজার জেলা প্রশাসেনর পর্যটন সেলের ম্যাজিস্ট্রেট মাসুম বিল্লাহ বলেন, আমরা ২৪ ঘণ্টা মাঠে আছি। যেখানে অভিযোগ পাওয়া যাচ্ছে সেখানে অভিযান চলমান রয়েছে। সব মিলিয়ে পর্যটকদের নিরাপত্তায় সর্বদা প্রস্তুত কক্সবাজার জেলা প্রশাসন।

আরো সংবাদ