পর্যটক ধর্ষণ মামলায় গ্রেপ্তার ৩ : ঘটনা ঘোলাটে করার অপপ্রয়াস - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ৩ মে ২০২৪ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-১২-২৬ ১৪:১৪:০১

পর্যটক ধর্ষণ মামলায় গ্রেপ্তার ৩ : ঘটনা ঘোলাটে করার অপপ্রয়াস

বিশেষ  প্রতিবেদক  :  কক্সবাজারে স্বামী-সন্তানকে জিম্মি করে নারী পর্যটককে দলবদ্ধ ধর্ষণের মামলায় এজাহারভুক্ত ২ জনসহ ৩ জনকে গ্রেপ্তার করেছে ট্যুরিস্ট পুলিশ। শনিবার (২৬ ডিসেম্বর) রাতে এসব আসামিদের গ্রেপ্তার করে পুলিশ।

গ্রেপ্তারকৃরা হলেন, কক্সবাজার শহরের দক্ষিন বাহারছড়া গ্রামের আবুল বশরের ছেলে রেজাউল করিম (৩০), একই গ্রামের মৃত সালাহ আহমদের ছেলে মেহেদী হাসান (২৫) ও চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের উলুবনিয়া গ্রামের মৃত মোক্তার আহমদের ছেলে মামুনুর রশীদ (২৮)। এর আগে হোটেল ম্যানেজার রিয়াজ উদ্দিন ছোটনকে গ্রেপ্তার করা হয়। এ নিয়ে এই আলোচিত মামলায় ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

দুপুরে এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান, চট্টগ্রাম ট্যুরিস্ট পুলিশের ডিআইজি মোসলেম উদ্দিন। এ সময় ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের পুলিশ সুপার মো. জিল্লুর রহমান ও অতিরিক্ত পুলিশ সুপার মো: মহিউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।
ট্যুরিস্ট পুলিশের ডিআইজি বলেন, ‘তাদের আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে গ্রেপ্তার দেখানো হয়েছে। তবে ধর্ষণকাÐের মূল হোতা আশিক এখনও ধরাছোঁয়ার বাইরে।

উল্লেখ্য, ঢাকার যাত্রাবাড়ী থেকে গত বুধবার (২২ ডিসেম্বর) সকালে স্বামী-সন্তানসহ কক্সবাজার বেড়াতে যান তিনি। উঠেন শহরের হলিডে মোড়ের একটি হোটেলে। সেখান থেকে বিকেলে যান সৈকতের লাবণী পয়েন্টে। সেখানে অপরিচিত এক যুবকের সঙ্গে তার স্বামীর ধাক্কা লাগলে কথা-কাটাকাটি হয়। এর জেরে সন্ধ্যার পর পর্যটন গলফ মাঠের সামনে থেকে তার ৮ মাসের সন্তান ও স্বামীকে সিএনজি অটোরিকশায় করে কয়েকজন তুলে নিয়ে যায়। এ সময় আরেকটি অটোরিকশায় তাকে তুলে নেয় তিন যুবক। পর্যটন গলফ মাঠের পেছনে একটি ঝুপড়ি চায়ের দোকানের পেছনে নিয়ে তাকে ধর্ষণ করে তিনজন।
ধর্ষণ শেষে তাকে নেয়া হয় জিয়া গেস্ট ইন নামের একটি হোটেলে। সেখানে ইয়াবা সেবনের পর আরেক দফা তাকে ধর্ষণ করে ওই তিন যুবক। ঘটনা কাউকে জানালে সন্তান ও স্বামীকে হত্যা করা হবে জানিয়ে রুম বাইরে থেকে বন্ধ করে ঘটনাস্থল ত্যাগ করে তারা।আশিক চার মাস আগে জেল থেকে ছাড়া পেয়েছেন। তিনি ছিনতাই, মাদকসহ একাধিক মামলার আসামি।

 

এদিকে, পর্যটন নগরী কক্সবাজারে নারী পর্যটককে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ঘোলাটে করার অপপ্রয়াস করছে মহল বিশেষ। উদ্দেশ্যমূলকভাবে প্রকৃত অপরাধীদের আড়াল করতে ওই নারীর চরিত্র নিয়ে উঠেপড়ে লেগেছে মহলটি। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পক্ষে-বিপক্ষে নিন্দার ঝড় বইছে। ক্ষোভ বিরাজ করেছে সুশীল সমাজের মাঝেও।

এ প্রসঙ্গে কক্সবাজার নাগরিক আন্দোলনের সদস্য সচিব এইচ এম নজরুল ইসলাম বলেন, ধর্ষিত নারীকে শুরুতে বিতর্কিত না করে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর উচিত ছিল অভিযুক্তদের আইনের আওতায় আনা। একজন পর্যটক মাসে কতবার আসল কোথায় থাকল এসব নিয়ে কিছু কিছু মিডিয়া সংবাদ প্রকাশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু কর্মকর্তার বক্তব্য শুনে মনে হল কক্সবাজারে বার বার আসা অপরাধ।

পর্যটন শিল্পের স্বার্থে সকলের উচিত অপরাধীদের প্রথমে আটক করে সত্যটা উদঘাটন করা। ধর্ষিত নারীকে নিয়ে বিতর্কিত সংবাদ প্রচার করার মতো পরিস্থিতি এখনও সৃষ্টি হয়নি। তারপরও বলব সুষ্ঠু নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত সত্যতা বের হোক, এতে যদি নারীটি অপরাধী হয়ে থাকে তাহলে তাকেও আইনের আওতায় আনা হোক। তবে কোনো নিরপরাধ ব্যক্তি যেনো হয়রানির শিকার না হয় সেটিও দেখতে হবে।

কক্সবাজার চেম্বারের সভাপতি আবু মোরশেদ চৌধুরী খোকা বলেন, বিষয়টি এখনো ধোয়াশা। তদন্তে তা বেরিয়ে আসবে। তবে এই ঘটনা কক্সবাজারের অনেক ক্ষতি হয়ে গেছে। কোনভাবেই এই ঘটনার দায় এড়ানো সম্ভব না। দাগী আসামীদের শাস্তি হতেই হবে।

কক্সবাজার জেলা প্রেসক্লাবের সভাপতি ফজলুল কাদের চৌধুরী বলেন, এই ঘটনা কক্সবাজারের জন্য অশনি সংকেত। পর্যটকদের প্রতি আমাদের সংবেদনশীল হতে হবে। সবার আগে পর্যটকের নিরাপত্তা, তারপর ব্যবসা বাণিজ্য। পর্যটক না এলে ব্যবসা জমবে না। কারণ, এটি পর্যটন এলাকা। ধর্ষণের ঘটনায় যাঁরা জড়িত, যাঁদের নামে মামলা হয়েছে, সবাই সন্ত্রাসী। তাঁরা যদি বাইরে থাকেন, নিরাপত্তা বিঘিœত হবেই। পর্যটন এলাকায় কিছু ঘটলে সারা দেশে হৈচৈ পড়ে যায়। ব্যবসা-বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়ে। তাই পর্যটন এলাকার জন্য আলাদা বিশেষ আইন থাকা দরকার। যেখানে জামিনযোগ্য অপরাধ হলেও সন্ত্রাসীদের জেলে রাখার ব্যবস্থা রাখতে হবে। পরিবার পরিজন নিয়ে আনন্দ ভ্রমণে এসে কেউ যেনো বিরূপ পরিস্থিতির শিকার না হন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীরও সীমাবদ্ধতা আছে।

তিনি জানান, লাখ লাখ পর্যটকের নিরাপত্তায় আছেন মাত্র ২১১ জন ট্যুরিস্ট পুলিশ। হিমছড়ি, রামু, সোনাদিয়া, সাবরাং, টেকনাফসহ বহু স্থানে পর্যটকের নিরাপত্তায় কেউ নেই। পর্যটকের নিরাপত্তা নিশ্চিত করতে হলে ট্যুরিস্ট পুলিশের জনবল বৃদ্ধির পাশাপাশি সন্ত্রাসী, ছিনতাইকারী ও বখাটেদের নজরদারিতে রাখতে হবে।

তিনি আরও বলেন, ১৬ মামলার আসামি বীরদর্পে ঘোরাফেরার সুযোগ পান বলেই ধর্ষণের সাহস পান। বারবার অপরাধ করার শক্তি পান। আইনের ফাঁকফোকরে এসব সন্ত্রাসী কীভাবে জামিন পান, কারা তাঁদের আশ্রয় প্রশ্রয় দাতা, খুঁজে বের করা উচিত। হত্যা, ধর্ষণ, অস্ত্রসহ ১৬ মামলার এই আসামি স¤প্রতি কারাগার থেকে বেরিয়েই ওই নারীকে ধর্ষণ করেছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনা সবাইকে অবাক করেছে। পর্যটন এলাকায় ধর্ষণের ঘটনা মানা যায় না। এ ক্ষেত্রে পর্যটন সংশ্লিষ্ট সবাইকে সচেতন ও সতর্ক থাকতে হবে।

আরো সংবাদ