পর্যটন রাজধানী থেকে সরাসরি রাজধানীতে ট্রেন - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২১-০২-২৭ ০৭:২৬:৩৯

পর্যটন রাজধানী থেকে সরাসরি রাজধানীতে ট্রেন

বিশেষ প্রতিনিধি :  সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ২০২২ সালের জুনে পর্যটন রাজধানী কক্সবাজার থেকে ট্রেনে সরাসরি রাজধানী ঢাকা যাওয়া যাবে। সংশ্লিষ্টরা আশা করছেন, নির্ধারিত সময়ের মধ্যেই দোহাজারী-কক্সবাজার রেললাইন স্থাপন কাজ শেষ করা হবে। সরকারের ফাস্ট ট্র্যাক প্রকল্পের অন্যতম দোহাজারী-কক্সবাজার ১০২ কিলোমিটার রেলপথ নির্মাণ কাজ দৃশ্যমান। ইতোমধ্যে প্রকল্পের ৪৫ শতাংশ কাজ সম্পন্ন। করোনার কিছু দিন বন্ধ থাকলেও এখন আবারও পুরোদমে কাজ চলছে।

কক্সবাজারে গিয়ে প্রকল্পের অগ্রগতি দেখে এসেছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেছেন, ২০২২ সালের ডিসেম্বরের মধ্যেই কক্সবাজার পর্যন্ত রেল লাইনের কাজ সম্পন্ন হবে এবং ঢাকা থেকে সরাসরি কক্সবাজার ট্রেন চালু হবে। ১৪ ফেব্রুয়ারি কক্সবাজারে আইকনিক রেলওয়ে স্টেশন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করার সময় তিনি এ ঘোষণা দেন।
তিনি বলেন, প্রকল্পের মেয়াদ ২০২২ সালের জুন পর্যন্ত ধরা হলেও বাকি ছয় মাস হাতে রেখেই ঘোষণা করছি আগামী বছরেই মানুষ কক্সবাজারে ট্রেনে করে আসতে পারবে।

রেলপথমন্ত্রী এ সময় বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবহেলিত রেলখাতকে গুরুত্ব দিয়ে এর ব্যাপক উন্নয়ন করছেন। তিনি আলাদা মন্ত্রণালয় করে দিয়েছেন। রেলওয়েতে এখন অনেক প্রকল্প চলমান আছে।

মন্ত্রী বলেন, সরকারের ১০টি মেগা প্রকল্পের মধ্যে দুটি হচ্ছে বাংলাদেশ রেলওয়ের। যার একটি হচ্ছে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ প্রকল্প। এ প্রকল্প সম্পর্কে তিনি বলেন, ভবিষ্যতে কক্সবাজার থেকে রামু হয়ে মিয়ানমারের কাছে ঘুমধুম পর্যন্ত নেয়া হবে যা চীন পর্যন্ত সম্প্রসারিত হবে। রেলমন্ত্রী উল্লেখ করেন, কক্সবাজার রেললাইন চালু হলে পর্যটনের ব্যাপক প্রসার ঘটবে। দেশের অগ্রগতিতে পর্যটন খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বলেন, এই প্রকল্পটি পরিকল্পনা মাফিক করা হচ্ছে। আইকনিক স্টেশন ভবনটি আন্তর্জাতিক মানে তৈরি হবে এর মাধ্যমে দেশি-বিদেশি প্রচুর পর্যটক আসবে। এ আইকনিক ভবনটিতে আন্তর্জাতিক মানের সকল সুবিধা রাখা হচ্ছে।

প্রকল্প পরিচালক মফিজুর রহমান বলেছেন, কোনো রকম সংকট দেখা না দিলে নির্ধারিত সময়ের মধ্যেই প্রকল্প শেষ করার লক্ষ্যে দিনরাত কাজ এগিয়ে চলছে। যেসব সমস্যা রয়েছে সেগুলো আশা করছি দ্রুত সময়ের মধ্যে সমাধান হয়ে যাবে।
নতুন এ রেলপথ স্থাপনের জন্য সরকার ২০১০ সালের ৬ জুলাই প্রকল্পের ডিপিপি অনুমোদন দেয়। ২০২১ সালের ১৯ জুলাই প্রকল্পের সংশোধিত ডিপিপি অনুমোদিত হয়। ওই সময়ই প্রকল্প বাস্তবায়নের মেয়াদকাল স্থির করা হয় জুলাই ২০১০ থেকে জুন, ২০২২। বাস্তবায়নকারী প্রতিষ্ঠানগুলো প্রকল্পের দৃশ্যমান কাজ শুরু করে ২০১৮ সালের মার্চ ও জুলাইয়ে।

জানাগেছে, প্রথম দফায় এ প্রকল্পের আওতায় নির্মাণ হবে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ। রামু থেকে ঘুমধুম পর্যন্ত রেলপথ হবে দ্বিতীয় ধাপে। সরকারের নিজস্ব এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) অর্থে বাস্তবায়নাধীন এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা। এর মধ্যে এডিবির অর্থায়ন ১৫০ কোটি ডলার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ৩ এপ্রিল কক্সবাজারের ঝিলংজা মৌজার চৌধুরীপাড়ায় দোহাজারী-রামু-কক্সবাজার এবং রামু-ঘুমধুম সিঙ্গেল লাইন ডুয়েলগেজ রেললাইন নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। কিন্তু অর্থায়ন নিয়ে জটিলতার কারণে বেশ কয়েক বছর স্থবির থাকে প্রকল্প। এডিবি অর্থায়নে এগিয়ে এলে তাদের সঙ্গে সরকারের প্রথম দফা ঋণচুক্তি হয় ২০১৭ সালের ২১ জুন। আর দ্বিতীয় দফায় আরেকটি চুক্তি হয় ২০১৯ সালের ২৩ মে। কিন্তু মামলাজনিত জটিলতার কারনে প্রকল্পের জমি অধিগ্রহণ এখনও সম্পন্ন হয়নি।

সংশ্লিষ্টরা জানান, এ রেলপথ যাবে চট্টগ্রামের চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়া, চকরিয়া, রামু ও কক্সবাজার সদর উপজেলার উপর দিয়ে। লাইন নির্মাণ এলাকায় এখনও ব্যক্তিমালিকানাধীন ৩০ থেকে ৪০টি বসতবাড়ি রয়েছে। বাড়ি মালিকদের ক্ষতিপূরণ দিয়ে দ্রুত তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।

বাংলাদেশ রেলওয়ে প্রকল্প বাস্তবায়ন কাজ পুরোদমে চালিয়ে যাচ্ছে। দুই লটে প্রকল্পটির নির্মাণকাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং করপোরেশন (সিআরইসি) ও দেশীয় প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড এবং চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরেশন (সিসিইসিসি) ও দেশীয় প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড।

রেলওয়ে সূত্রে জানা গেছে, প্রকল্পের প্রথম পর্যায়ে দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০২ কিলোমিটার মূল রেললাইন এবং ৩৯ দশমিক ২ কিলোমিটার লুপ লাইনে ১৪১ কিলোমিটার নতুন সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণের কাজ চলছে। ১০২ কিলোমিটারের মধ্যে বিভিন্ন ভাগে ভাগে ৯০ কিলোমিটার এলাকায় রেলপথ নির্মাণের জন্য মাটি ভরাট বা পূর্তকাজ চলছে। রেলপথের ছয়টি বড় ব্রিজ হয়ে গেছে। এখন গার্ডার বসলেই সেতুর কাজ পুরোপুরি সম্পন্ন হবে।
৩৯টি ব্রিজের মধ্যে ৩০টির কাজ শেষ। এগুলোয় এখন গার্ডার ও রেলের স্লিপার বসবে। আরও ১৪৫টি ক্ষুদ্র ব্রিজ ও কালভার্টের বেশির ভাগের কাজ শেষ। বিভিন্ন শ্রেণির ৯৬টি লেভেল ক্রসিং নির্মাণ করা হবে। হাতি চলাচলের যেসব পথ রয়েছে সেগুলোর জন্য নির্মাণ করা হচ্ছে আন্ডারপাস ও ওভারপাস। দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত স্টেশন থাকবে আটটি।

এগুলো হচ্ছে, দোহাজারী, লোহাগাড়া, হারবাং, চকরিয়া, ডুলাহাজারা, ইসলামাবাদ, রামু ও কক্সবাজার। রামুতে হবে জংশন। আর কক্সবাজারের রেলস্টেশনে নির্মাণ করা হবে আইকনিক ইন্টারমডেল টার্মিনাল বিল্ডিং। স্টেশনটি হবে ঝিনুকাকৃতির।
কক্সবাজার রেলস্টেশনের পাইলিং কাজ শেষ করে এখন গ্রাউন্ড ফ্লোরের কাজ চলছে। একই সঙ্গে ডুলাহাজারা রেলস্টেশনের নির্মাণ কাজও চলছে। বাকি স্টেশনগুলোর মাটি ভরাটের কাজ শেষ হয়েছে।

এ শুষ্ক মৌসুমে মূল নির্মাণকাজ শুরু হবে। রেলপথ নির্মাণের দ্বিতীয় লটে চকরিয়া থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ৫০ কিলোমিটার ট্র্যাক এবং কক্সবাজার আইকনিক ইন্টারমডেল টার্মিনাল বিল্ডিংয়ের নির্মাণকাজ করা হবে। এ ধাপের প্রাক্কলিত ব্যয় ৩ হাজার ৫৯১ কোটি ২০ লাখ টাকা।

এদিকে দোহাজারী-রামু-কক্সবাজার রেল রেললাইন প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এরই মধ্যে রেললাইন নির্মাণ কাজের প্রায় ৪৫ শতাংশ শেষ হয়েছে। ২০২২ সালের মধ্যে এ প্রকল্প শেষ হবে বলে জানান সংশ্লিষ্টরা। এ প্রকল্প শেষ হলে সৈকত নগরী কক্সবাজারে পর্যটন শিল্পের বিকাশের পাশাপশি বিস্তৃত হবে ব্যবসা-বাণিজ্যের।

আরো সংবাদ