পার্বত্য বান্দরবানে চলছে জুম কাটার উৎসব - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২১-১০-১২ ১১:৫৩:৪২

পার্বত্য বান্দরবানে চলছে জুম কাটার উৎসব

পার্বত্য বান্দরবানে চলছে জুম কাটার উৎসব

বান্দরবান প্রতিনিধি :  পার্বত্য অঞ্চলের সবুজ পাহাড় জুম ধান পেকে এখন সোনালী রঙ ধরেছে। আবহাওয়া ভাল থাকায় ফলনও হয়েছে ভাল। পাহাড়ি পল্লীগুলোতে চলছে এখন জুম কাটার উৎসব। কিশোর কিশোরী যুবক যুবতীসহ পরিবারের সবাই জুম ধান কাটতে এখন ব্যস্ত সময় পার করছে। পাহাড়ের ১১টি জনগোষ্ঠীর মধ্যে একমাত্র ম্রো সম্প্রদায় আদিকাল থেকে এখনো পর্যন্ত জুম চাষের মাধ্যমেই সারা বছরের জীবিকা সংগ্রহ করে থাকে। এসময় পাহাড়ী পল্লীগুলোতে চলছে নবান্ন উৎসব। গোত্র ভেদে পাহাড়ীরা উৎপাদিত ফসল দেবতাকে উৎসর্গের মাধ্যমে এই নবান্ন উৎসব উদযাপন করে থাকে। বেশ কয়েকজন জুম চাষী মতে,পার্বত্য অঞ্চলে বসবাসকারী পাহাড়িদের আদিপেশা জুম চাষ। যাতায়ত ব্যবস্থা না থাকায় দুর্গম পাহাড়ের অধিকাংশ মানুষ জুম চাষের মাধ্যমে তাদের জীবিকা নির্বাহ করে।

বান্দরবানের রোয়াংছড়ি, রুমা, থানচি, লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি এবং সদর উপজেলার দুর্গম পাহাড়ের জুমে ধান চাষ হয়ে থাকে। প্রতিবছর এপ্রিল মাসে জমি প্রস্তুত করে লাগানো হয় জুমের পাকা ধান ছাড়াও,চিনার,ঢেঁড়শ,মিষ্টি কুমড়া, মারফা, বেগুন, মরিচ, কাকরোলসহ বিভিন্ন ফসল। আর ফলন ভাল না হলে বছরের শেষে কষ্টে দিনাতিপাত করতে হয় তাদের। তবে এবছর প্রাকৃতিক দুর্যোগ ও উঁদুর বন্যা না হওয়ায় এবং আবহাওয়া ভাল থাকায় সবুজ পাহাড় ভরে গেছে সোনালী পাকা ধানে।

জেলা জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের মতে, এ বছর বান্দরবান জেলায় ৮ হাজার ৯শ ৭৮ হেক্টর পাহাড়ী জমিতে ধানের আবাদ করা হয়েছে এবং লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৭ হাজার ৫৮ মেট্রিক টন। আর গত বছর আবাদ করা হয় ৯ হাজার ২০ হেক্টর জমিতে এবং উৎপাদিত হয় ১৭ হাজার ১শ ৩৮ মেট্রিক টন ধান।

তবে এবছর ফলন ভাল হওয়ায় জুমিয়া পরিবার গুলোর সারা বছরের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে বলে মনে করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা।

আরো সংবাদ