পালিয়ে আশ্রয় নেওয়া ২৮৮ জন মায়ানমারে ফিরছে, চলছে প্রস্তুুতি   - কক্সবাজার কন্ঠ

সোমবার, ৬ মে ২০২৪ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২৪-০৪-২৪ ১৫:২১:০৮

পালিয়ে আশ্রয় নেওয়া ২৮৮ জন মায়ানমারে ফিরছে, চলছে প্রস্তুুতি  

পালিয়ে আশ্রয় নেওয়া ২৮৮ জন মায়ানমারে ফিরছে, চলছে প্রস্তুুতি  

নিজস্ব প্রতিবেদক :  মায়ানমারের রাখাইনে কারাবন্দি ১৭৩ বাংলাদেশি নাগরিক দেশে ফিরেছেন। মায়ানমারের জাহাজ ‘চিন ডুইনে’ বুধবার (২৪ এপ্রিল) দুপুরে কক্সবাজার পৌঁছে। এসময় স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল জেটিঘাটে উপস্থিত থেকে আগত বাংলাদেশিদের অভ্যর্থনা জানান। এই জাহাজে করে নিজ দেশে ফিরবেন সীমান্ত দিয়ে বাংলাদেশে পালিয়ে আসা মায়ানমারের ২৮৮ বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) ও সেনা সদস্য। এ নিয়ে উভয় পক্ষে চলছে প্রস্তুুতি।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) যে কোনো সময় তাদের প্রত্যাবাসন করা হবে। এরই মধ্যে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কক্সবাজার নৌঘাটে প্রত্যাবাসন কার্যক্রমের আয়োজন করা হয়েছে।

মায়ানমার ও বাংলাদেশের নাগরিকদের ফেরতের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেতৃত্বে একাধিক আন্তঃমন্ত্রণালয় সভায় গৃহীত সিদ্ধান্তের আলোকে এ প্রত্যাবাসন করা হচ্ছে। প্রথমে মািয়ানমার কর্তৃপক্ষ কারাভোগ শেষ করেছেন অথবা সাধারণ ক্ষমা পেয়েছেন এমন ১৪৪ জন বাংলাদেশি নাগরিককে ফেরত পাঠাতে সম্মত হয়। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ তৎপরতায় মায়ানমারে কারাভোগ শেষ, কারাভোগরত এবং বিচারাধীন বাংলাদেশিদের ফেরত পাঠাতে মায়ানমার কর্তৃপক্ষ সম্মত হয়। ফলে দেশটির সরকার আরও ২৯ বাংলাদেশি নাগরিককে মুক্তি দেয়।

জাহাজযোগে আগত মায়ানমারের প্রতিনিধিরা বিজিবির নাইক্ষ্যংছড়ি ক্যাম্পে আশ্রয় নেওয়া মায়ানমারের বিজিপি ও সেনা সদস্যদের শনাক্তকরণ এবং প্রয়োজনীয় ডকুমেন্টেশন সম্পন্ন করছেন। সেখানে বাংলাদেশে নিযুক্ত মায়ানমার দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির উপস্থিতিতে জাহাজযোগে আগত বিজিপি সদস্যদের নিকট আশ্রয় নেওয়া সদস্যদের হস্তান্তর করা হবে।

উল্লেখ্য, চলতি বছরে এ পর্যন্ত ৬ শতাধিক মায়ানমারের বিজিপি ও সেনা সদস্যকে মানবিক বিবেচনায় আশ্রয় এবং প্রত্যাবাসনের ব্যবস্থা করা হয়েছে। বিজিবি কর্তৃপক্ষ আশ্রয় নেয়া বিজিপি, সেনা সদস্য ও অন্যদের মানবিক সহায়তা দিয়েছে এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দ্বিপাক্ষিক উদ্যোগে তাদেরকে প্রত্যাবাসনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরো সংবাদ